তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

আওয়ামী লীগের 'লোকদেখানো' দাওয়াতে বিএনপি যোগ দিতে পারে না-নিতাই রায়

আওয়ামী লীগের 'লোকদেখানো' দাওয়াতে বিএনপি যোগ দিতে পারে না-নিতাই রায়
[ভালুকা ডট কম : ২২ অক্টোবর]
বাংলাদেশ আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলনের আমন্ত্রণ পেয়ে এ সম্মেলনকে স্বাগত জানালেও বিএনপি শেষমুহূর্তে সম্মেলনে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া, মহাজোট সরকারের অংশীদার জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মোহাম্মদ এরশাদ এবং বর্তমানে সংসদে বিরোধী দলীয় নেত্রী রওশন এরশাদ যোগদান করেননি।

তবে এরশাদ ও রওশন যোগদান না করলেও জাতীয় পার্টির মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ ও জিয়াউদ্দিন আহমেদ বাবলু সম্মেলনে উপস্থিত ছিলেন। আওয়ামী লীগের সম্মেলনে এরশাদ ও রওশনের যোগ না দেয়াকে অনেকেই দু’দলের মধ্যে দূরত্ব সৃষ্টির প্রমাণ হিসেবে উল্লেখ করেছেন।বিএনপি কী কারণে আওয়ামী লীগের সম্মেলনে না যাবার সিদ্ধান্ত নিয়েছে সে ব্যাপরে মন্তব্য জানতে চাইলে অনেক নেতাই এড়িয়ে গেছেন।গত বুধবার বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে আমন্ত্রণ জানানো হয়। আমন্ত্রণপত্র গ্রহণ করে মির্জা ফখরুল বলেছিলেন, আওয়ামী লীগের সম্মেলনে তারা যাবেন কি না, এ ব্যাপারে দলীয় ফোরামে সিদ্ধান্ত নেয়া হবে।

শুক্রবার দলের যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল এক প্রকাশ্য সভায় বলেছিলেন, তাদের কাউন্সিলে আওয়ামী লীগ না আসলেও তারা আওয়ামী লীগের কাউন্সিলে যাবেন। বিএনপির তিন সদস্যের একটি প্রতিনিধি দল ঠিক করার পরেও শেষ মুহূর্তে দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া তাদের অংশ নেয়ার ব্যাপারে ‘না’ মত জানিয়ে দেন।

এ প্রসঙ্গে বিএনপি নেতা ও সাবেক প্রতিমন্ত্রী নিতাই রায় চৌধুরী বলেন, দেশে যখন গণতন্ত্র থাকে তখন গণতান্ত্রিক বা রাজনৈতিক শিষ্টাচার দেখাবার প্রশ্ন ওঠে। যেহেতূ আওয়ামী লীগ বিএনপি’র প্রতি নির্যাতন-মামলা-হামলা ছাড়া কোনোরকম গণতান্ত্রিক শিষ্টাচার পালন করছে না; তাই আওয়ামী লীগের লোকদেখানো দাওয়াতে বিএনপি যোগ দিতে পারে না।তাছাড়া, বিএনপিকে গণতান্ত্রিক পন্থায় সভাসমাবেশ করতে দেয়া হচ্ছে না, নেতাকর্মীদের মিথ্যা মামলায় জড়িয়ে হয়রানি ও দমন করা হচ্ছে, শত শত কর্মীকে হত্যা ও গুম করা হচ্ছে, এ অবস্থায় আওয়ামী লীগের প্রতি শিষ্টাচার দেখানো সম্ভব নয় বলে মন্তব্য করেন নিতাই রায় চৌধুরী।

গত মার্চে বিএনপির সর্বশেষ কাউন্সিলে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামকে আমন্ত্রণ জানানো হয়। সেই কাউন্সিলে আওয়ামী লীগ  তাদের  কোনো প্রতিনিধি পাঠায় নি। তবে, ২০০৯ সালে আওয়ামী লীগের ও বিএনপির কাউন্সিলে দুই দলই প্রতিনিধি পাঠিয়েছিল।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই