তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

দেশে প্রতিদিনই মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে - ন্যাপ

আন্তর্জাতিক মানবাধিকার দিবস
দেশে প্রতিদিনই মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে - ন্যাপ
[ভালুকা ডট কম : ০৯ ডিসেম্বর]
বর্তমানে দেশে প্রায় প্রতিদিনই মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে বলে অভিমত প্রকাশ করে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেছেন, মানবতা-মানবাধিকার আজ পদদলীত। বাংলাদেশে বর্তমানে যেভাবে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে তা দেশের জন্য শুভলক্ষণ নয়।

শুক্রবার আর্ন্তজাতিক মানবাধিকার দিবস উপলক্ষে গণমাধ্যমে প্রেরিত এক বাণীতে নেতৃদ্বয় আরো বলেছেন, বাংলাদেশে প্রতিদিনই কোথাও না কোথাও মানুষের অধিকার লঙ্ঘিত হচ্ছে। উদ্বেগজনক অবস্থায় রয়েছে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি। হরহামেশা দিন-দুপুরে গুম-খুনের শিকার হচ্ছেন মানুষ। বছরের পর বছর ধরে যারা গুম হয়ে আছেন তাদের উদ্ধারে কোন তৎপরতা নেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর।

তারা বলেন, অভিযোগ রয়েছে, আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন সংস্থার সদস্য পরিচয়ে তুলে নিয়ে যাওয়ার পর আর তাদের খুঁজে পাওয়া যাচ্ছে না। কোন কোন ক্ষেত্রে মাস খানেক নিখোঁজ থাকার পর মামলায় গ্রেপ্তার দেখিয়ে হাজির করা হচ্ছে। ক্রসফায়ারও চলছে সমানতালে। এমনকি আইনশৃঙ্খলা বাহিনীর হেফাজতে থাকার পরও কথিত ক্রসফায়ারে মৃত্যুর ঘটনাও ঘটছে। পুলিশের হেফাজতে থাকা অবস্থায় আসামির ওপর নির্যাতন হচ্ছে। নাগরিকদের শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশের হামলা ও শক্তি প্রয়োগের ঘটনা ঘটছে অহরহ। ধরে নিয়ে অস্ত্র ঠেকিয়ে গুলির ঘটনাও ঘটছে। নিরপরাধ মানুষকে বানানো হচ্ছে সন্ত্রাসী।

নেতৃদ্বয় বলেছেন, বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি বর্তমানে উদ্বেগজনক পর্যায়ে রয়েছে। সরকার কর্তৃক মানবধিকার লঙ্ঘনের ক্ষেত্রে প্রশ্রয় দিচ্ছে, যা গণতান্ত্রিক রাষ্ট্রে কখনো কাম্য নয়। অবস্থা এমন হয়েছে যে, মানুষের মনে শঙ্কা জেগেছে তারা যদি কারও দ্বারা লাঞ্ছিত হয় তাহলে বিচার পাবে না। এ অবস্থা থেকে দেশ-জাতিকে মুক্তি দিতে প্রয়োজন গণতান্ত্রিক রাষ্ট্র ও আইনের শাসন প্রতিষ্ঠা।

বার্তা প্রেরক
মোঃ নুরুল আমান চৌধুরী
দপ্তর সম্পাদক
বাংলাদেশ ন্যাপ



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

রাজনীতি বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই