তারিখ : ১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় লাইসেন্সবিহিন ১৪ ইটভাটা আবাসিক ও ফসলি জমিতে স্থাপিত

জমির টপসয়েল বিক্রি : ভাটায় অবাধে লাকড়ি ব্যবহার
ভালুকায় লাইসেন্সবিহিন ১৪ ইটভাটা আবাসিক ও ফসলি জমিতে স্থাপিত
[ভালুকা ডট কম : ১৭ জানুয়ারী]
ভালুকায় নিয়মনীতির তোয়াক্কা না করে লাইসেন্সবিহিন ১৪ টি ইটভাটাই স্থাপন করা হয়েছে আবাসিক ও ফসলি জমিতে। এমনকি জমির টপসয়েল কেটে নিয়ে তা ইট তৈরীর কাজে ব্যবহার করা হচ্ছে। তাছাড়া ইট পোড়ানোর কাজে বাধ্যতামূলক কয়লা ব্যবহার করার নিয়ম থাকলেও অবাধে ব্যবহার করা হচ্ছে সংরক্ষিত বনাঞ্চল থেকে চোরাইপথে কেটে আনা লাকড়ি। ফলে একদিকে যেমন পরিবেশ মারাত্মক হুমকীর সম্মুখীন হয়ে পড়েছে ঠিক তেমনী প্রতিবছর সরকার হারাচ্ছে মোটা অংকের রাজস্ব।

পরিবেশ ও বন মন্ত্রণালয়ের পরিপত্রে হাইব্রিড হফম্যান, জিগ-জ্যাগ, ভার্টিক্যাল শ্যাফট ক্লিন অথবা পরীক্ষিত নতুন প্রযুক্তির পরিবেশ বান্ধব ইটভাটা করার কথা থাকলেও ভালুকায় দু’চারটি ছাড়া প্রায় সবক’টিতেই ইট পোড়ানো হচ্ছে বাংলা ও ড্রাম চিমনীর মাধ্যমে। তাছাড়া লোকালয়ের পাশেই ফসলের মাঠে গড়ে উঠা এসব ইটভাটা যেমন নষ্ট করা হচ্ছে কৃষি জমি, অন্যদিকে বনভূমি উজাড় করে কাঠ পোড়ানোর কারণে মারাত্মকভাবে দূষণ করা হচ্ছে পরিবেশ। তবে পরিবেশ অধিদপ্তর ও স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করেই এসব ভাটা চালানো হচ্ছে বলে জানান সংশ্লিষ্টরা।

ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৩ (যা ১ জুলাই/২০১৪ থেকে কার্যকর) এ বলা হয়, পরিবেশ ও জীববৈচিত্র সংরক্ষণ ও উন্নয়নের স্বার্থে আধুনিক প্রযুক্তির ইটভাটা অর্থাৎ জিগজ্যাগ ক্লিন, হাইব্রিড হফম্যান ক্লিন, বার্টিক্যাল শফট ক্লিন, টানেল ক্লিন বা অনুরুপ উন্নততর কোনো প্রযুক্তির ইটভাটা স্থাপন করতে হবে। তাচাড়া আবাসিক, জনবসতি, সংরক্ষিত এলাকার বনভূমি ও গুরুত্বপূর্ণ এলাকায় ইটভাটা করা যাবেনা এবং সরকারী বনাঞ্চলের সীমারেখা হতে দুই কিলোমিটার দুরত্বে করতে হবে। পরিবেশ অধিদপ্তর হতে ছাড়পত্র, জেলা প্রশাসকের অনুমোদন বা লাইসেন্স না নিয়ে ইটভাটা চালু করলে এক বছরের কারাদন্ড এবং ৫০ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে। এই আইন অমান্য করলে ১০ বছরের কারাদন্ড ও ১০ লাখ টাকা জরিমানার বিধান রয়েছে। আর এসব ইটভাটা তদারকি করার জন্য জেলা প্রশাসকের নির্দেশে স্থানীয় বনবিভাগ উপজেলা প্রশাসনের সহযোগীতায় আইন অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার বিধান থাকলেও তাদের রহস্যজনক নিরবতার কারণে ভালুকার অধিকাংশ ইটভাটা মালিক এসব আইনের তোয়াক্কা না করে সংশ্লিষ্টদের ম্যানেজ করে দেদার তাদের অবৈধ কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। ফলে আশপাশ এলাকার আবাদি জমির উর্বরতা হ্রাসসহ বিভিন্ন প্রজাতীয় ফলজ, বনজ গাছপালা হুমকীর সম্মুখীন হয়ে পড়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ভালুকা উপজেলার খারুয়ালী, মেদীলা, মেদুয়ারী, ভান্ডাব, বিরুনীয়া, রাংচাপড়া, শান্তিগঞ্জ, চান্দরাটি, উরাহাটি, সিডস্টোর, হবিরবাড়ি ও কাশরসহ বিভিন্ন এলাকায় ১৪ টি ইটভাটা রয়েছে। এসব ইটভাটার অধিকাংশেরই হালনাগাদ লাইসেন্স নবায়ন নেই। অভিযোগ রয়েছে, অধিকাংশ ইটভাটায় শিশু ও নারী শ্রমিক দিয়ে কাজ করানো হয়ে থাকে এমনকি ইট তৈরীতে ৬ থেকে ৭ ধরণের ডাইস ব্যবহার করা হয় এবং ইটের সাইজ ছোট-বড় করে প্রতিনিয়তই ক্রেতাদের সাথে প্রতারণা করা হয়ে থাকে।

নাম প্রকাশ না করার শর্তে এক ইটভাটা মালিক ভালুকা ডট কম কে জানান, ভালুকার কোন ভাটারই লাইসেন্স নেই। কিভাবে চলে প্রশ্ন করা হলে তিনি ভালুকা ডট কম কে জানান, জেলা ও স্থানীয় প্রশাসন এবং বনবিভাগসহ প্রতিটি সেক্টর ম্যানেজ করেই ভাটা পরিচালনা করা হয়ে থাকে। আমরা ভাটা প্রতি প্রতিবছর ৫০ থেকে ৬০ হাজার টাকা করে চাঁদা দিয়ে থাকি। আর এসব ম্যানেজ করে থাকেন উপজেলা ইটভাটা মালিক সমিতির সভাপতি  ও সেক্রেটারী।

উপজেলা ইটভাটা মালিক সমিতির সভাপতি আফজাল হোসেন মন্ডল ভালুকা ডট কম কে জানান, ভালুকায় হাওয়াই ও স্থায়ী চিমনীর ১৪ টি ইটভাটা রয়েছে। সার্বিকদিক ম্যানেজ করেই ভাটাগুলো পারিচালিত হয়ে আসছে।  

এ ব্যাপারে ভালুকা রেঞ্জের বনকর্মকর্তা (রেঞ্জার) জামিল মোহাম্মদ খান ভালুকা ডট কম কে জানান, আমার এলাকায় কোন ইটভাটা আছে বলে আমার নলেজে নেই। বিষয়টি নিয়ে এসিএফ স্যারের সাথে কথা বলতে পারেন। তিনিই ভাল বলতে পারবেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুল আহসান তালুকদার ভালুকা ডট কম কে জানান, ভাটা মালিকদের সময় বেঁধে দেয়া হয়েছে কাগজপত্র ঠিক করার জন্য। যদি ওই সময়ের মধ্যে তা না করেন, তবে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে আইন অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই