তারিখ : ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

শুক্রবার শুরু হচ্ছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব

শুক্রবার শুরু হচ্ছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব
[ভালুকা ডট কম : ১৯ জানুয়ারী]
৫২তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হচ্ছে শুক্রবার। দ্বিতীয় পর্বে অংশ নিবেন দেশের ১৭ জেলার মুসল্লীরা। আগামী রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে দ্বিতীয় পর্ব তথা এবারের বিশ্ব ইজতেমা। দ্বিতীয় পর্বের জন্য ইজতেমা ময়দানকে ২৬টি খিত্তায় ভাগ করা হয়েছে।

কোন জেলা কোন্ খিত্তায় থাকবেন॥
১ থেকে ৫ নম্বর ও ৭ নম্বর খিত্তায় ঢাকা জেলা, ৬ নম্বর খিত্তায় মেহেরপুর, ৮ নম্বর খিত্তায় লালমনিরহাট, ৯ নম্বর খিত্তায় রাজবাড়ী, ১০ নম্বর খিত্তায় দিনাজপুর, ১১ নম্বর খিত্তায় হবিগঞ্জ, ১২ ও ১৩ নম্বর খিত্তায় মুন্সীগঞ্জ, ১৪-১৫ নম্বর খিত্তায় কিশোরগঞ্জ, ১৬ নম্বর খিত্তায় কক্সবাজার, ১৭ ও ১৮ নম্বর খিত্তায় নোয়াখালী, ১৯ নম্বর খিত্তায় বাগেরহাট, ২০ নম্বর খিত্তায় চাঁদপুর, ২১ ও ২২ নম্বর খিত্তায় পাবনা, ২৩ নম্বর খিত্তায় নওগাঁ, ২৪ নম্বর খিত্তায় কুষ্টিয়া, ২৫ নম্বর খিত্তায় বরগুনা এবং ২৬ নম্বর খিত্তায় বরিশাল জেলা।

৬ হাজার পুলিশ সদস্য॥
বৃহষ্পতিবার দুপুর ১টার দিকে টঙ্গীর বিশ্ব ইজতেমা মাঠ সংলগ্ন শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে পুলিশের আয়োজনে এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়। গাজীপুরের পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশিদ সম্মেলনে বলেন, দ্বিতীয় পর্বের ইজতেমায় ইতোমধ্যে অধিকাংশ মুসল্লীরা চলে এসেছেন। বিশ্ব ইজতেমায় ৬ হাজারের মতো পুলিশ কাজ করবে।এর আগে একই ময়দানে গত ১৩ জানুয়ারি শুরু হয় বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। ওই পর্বে দেশের ১৭ জেলার মুসল্লীরা অংশগ্রহণ করেন।

ইজতেমার ইতিহাস ও অবকাঠামো॥
১৯৬৭ সালে টঙ্গীর পাগাড় গ্রামে অনুষ্ঠিত হয় প্রথম বিশ্ব ইজতেমা। স্বাধীনতার পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টঙ্গীর বিভিন্ন মৌজায় বিশ্ব ইজতেমার জন্য ১৬০ একর ভূমি বরাদ্দ দেন। বর্তমান আওয়ামী লীগ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ নির্দেশে ইজতেমাস্থলের রাস্তাঘাট, অসমতল ভূমি সমতলকরণ, ৮ হাজার ১০৬টি পাকা শৌচাগার, পাকা গোসলখানা, ওজুুখানা, বিদেশি মুসল্লিদের জন্য পয়ঃপ্রণালি, রান্নাবান্না, থাকার জন্য স্থায়ী পাকা টিনসেড ঘর নির্মাণ ইত্যাদির আধুনিক ব্যবস্থা, এজতেমা সড়ক নির্মাণ, ড্রেন-কালভার্ট নির্মাণ ও অন্যান্য উন্নয়নের কাজ প্রথম পর্ব অনুষ্ঠানের আগেই সমাপ্ত করা হয়েছে।

প্রথম পর্বের সেবার নিয়মেই চলবে দ্বিতীয় পর্ব॥
গাজীপুর সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণ বলেন, প্রথম পর্বের সেবার নিয়মেই চলবে ইজতেমার দ্বিতীয় পর্ব। নিরাপদ পানি, গাড়ি পার্কিং, চিকিৎসা সেবাসহ সকল প্রকার সেবামূলক কাজ প্রথম পর্বের আলোকেই সাজানো রয়েছে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ইসলামীক বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই