তারিখ : ২৪ এপ্রিল ২০২৪, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

মনপুরা উপকূলের মাধ্যমিকের শিক্ষার্থীরা এখনো পায়নি পাঠ্যবই

মনপুরা উপকূলের মাধ্যমিকের শিক্ষার্থীরা এখনো পায়নি পাঠ্যবই
[ভালুকা ডট কম : ১৩ ফেব্রুয়ারী]
দ্বীপ মনপুরায় মাধ্যমিক পর্যায়ের ৮ম ও ৯ম শ্রেণীর বেশিরভাগ পাঠ্যবই পায়নি শিক্ষার্থীরা। অপরদিকে মাদ্রাসা পর্যায়ে ৬ষ্ঠ শ্রেণীর বই পায়নি শিক্ষার্থীরা। স্কুল পর্যায়ে ৮ম শ্রেণীর বেশিরভাগ পাঠ্যবই না পাওয়ায় নভেম্বরের জেএসসি পরীক্ষার প্রস্তুতি নিয়ে সংশয় প্রকাশ করেছেন শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা। এছাড়াও প্রাথমিক পর্যায়েও রয়েছে বই সংকট।

এদিকে বছরের ১ মাস অতিবাহিত হওয়ার পরও নতুন বই না পাওয়ায় শিক্ষকরা নিতে পারছেনা ক্লাস, শিক্ষা বঞ্চিত হচ্ছে শিক্ষার্থীরা। তবে দুই একটি প্রতিষ্ঠান পুরানো বই দিয়ে কোনমতে শিক্ষার্থীদের পাঠদান করালেও অনেক প্রতিষ্ঠানে বইয়ের অভাবে পাঠদান করাতে পারছেনা। তবে পাঠ্যবই পাওয়া না পাওয়া নিয়ে দোটানায় শিক্ষার্থীদের মাঝে বাড়ছে হতাশা।

উপকূলের শিক্ষা সচেতন মহল জানান, উপকূলের শিক্ষার্থীদের হাতে বই পৌছাতে আরও দেরী হলে পড়ার চাপে পড়ে যাবে শিক্ষার্থীরা। এতে যথাসময়ে পাঠ চুকিয়ে পরীক্ষার প্রস্তুতির চাপে অনেক শিক্ষার্থী ঝড়ে যাওয়ার আশংকা রয়েছে।

উত্তর সাকুচিয়া মাধ্যমিক বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর ছাত্র মজিবুর রহমান অভি বলেন, এখনো অষ্টম শ্রেণীর বেশিরভাগ পাঠ্যবই পাইনি। সামনে জেএসসি পরীক্ষার প্রস্তুতি নিতে অনেক সমস্যায় পড়ে যাবো। একই কথা বলেন একই শ্রেণীর সঞ্জয়, রিমা বেগম, সোহেল সহ অনেকে।

উত্তর সাকুচিয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাইদুর রহমান জানান, অষ্টম ও নবম শ্রেণীর অধিকাংশ বই না পাওয়ায় শিক্ষার্থীদের হাতে বই পৌছানো সম্ভব হয়নি। এতে পাঠদানে সমস্যা হচ্ছে। বেশি সমস্যা হচ্ছে অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের নিয়ে। বই না পাওয়ার বিষয়টি উপজেলা শিক্ষা অফিসারকে অবহিত করা হয়েছে। একই কথা বলেন দ্বীপের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানরা।

সরেজমিনে উপকূলের প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানে ঘুরে জানা যায়,  মাধ্যমিক পর্যায়ে অষ্টম শ্রেণীর ইংরেজী, গণিত, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, সাধারন বিজ্ঞান, গ্রার্হস্থ অর্থনীতি, ইসলাম শিক্ষা, হিন্দু ধর্ম বই পায়নি দ্বীপের ১২ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। অন্যদিকে নবম শ্রেণীর ইংরেজী, কর্ম ও জীবনমূখী শিক্ষা, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, রসায়ন, জীব বিজ্ঞান, উচ্চতর গণিত, বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব পরিচয় বই পায়নি ১০ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। অপরদিকে মাদ্রাসা পর্যায়ে ৬ষ্ঠ শ্রেণীর বই পায়নি শিক্ষার্থীরা। এছাড়াও প্রাথমিক পর্যায়ে বই সংকটের জন্য অনেক শিক্ষার্থী বই পায়নি।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ টিপু সুলতান জানান, মাধ্যমিক পর্যায়ে অষ্টম ও নবম এবং মাদ্রাসা পর্যায়ে ৬ষ্ঠ শ্রেণীর পাঠ্যবই না পাওয়ার বিষয়টি একাধিকবার জেলা শিক্ষা অফিসার ও এনসিটিবিকে অবহিত করা হয়েছে। উপকূলের শিক্ষার্থীদের হাতে বই পৌছাতে আরোও দেরী হলে বিপাকে পড়বে শিক্ষার্থীরা।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষা ও প্রযুক্তি বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই