তারিখ : ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

গৌরীপুরে পানিতে তলিয়ে থাকা ফসলের মাঠ পরিদর্শন করেন ইউএনও

গৌরীপুরে পানিতে তলিয়ে থাকা ফসলের মাঠ পরিদর্শন করেন ইউএনও মর্জিনা আক্তার
[ভালুকা ডট কম : ২৫ এপ্রিল]
ময়মনসিংহের গৌরীপুর উপজেলায় ৫/৬ দিন ধরে টানা আগাম বৃষ্টির পানিতে বোর ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। ইতোমধ্যে উপজেলার ১০টি ইউনিয়নের নিন্মাঞ্চলে প্রায় ৭ শ হেক্টর জমির পাকা ও আধা পাকা বোর ধান পানির নিচে তলিয়ে গিয়ে সম্পূর্ন বিনষ্ট হয়ে গেছে। এভাবে বৃষ্টি হতে থাকলে আরো প্রায় এক থেকে দেড় হাজার হেক্টর বোর ধানের জমি তলিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

মঙ্গলবার (২৫ এপ্রিল)  এ উপজেলার বিভিন্ন এলাকায় তলিয়ে থাকা বোর ধানের জমি পরিদর্শন করেন উপজেলা নির্বাহী অফিসার মর্জিনা আক্তার। এসময় সঙ্গে ছিলেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সাদিকুর রহমান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আলমগীর হোসেন, উপ সহকারি কৃষি কর্মকর্তা ফিরোজা বেগম প্রমুখ। পরিদর্শনকালে ইউএনও মর্জিনা আক্তার স্থানীয় ক্ষতিগ্রস্থ কৃষকদের খোঁজ খবর নিয়ে তাদেরকে সান্তনা প্রদান করেন।

ইউএনও এ প্রতিনিধিকে বলেন বোর ধানের জমিতে জমে থাকা পানি সরানোর জন্য ইতোমধ্যে কয়েকটি এলাকায় পানি প্রবাহে প্রতিবন্ধকতা সৃষ্টিকারী কৃত্রিম বাঁধ কেটে দেয়া হয়েছে, তাতেও পানি কমছে না। এক্ষেত্রে দেখা গেছে বিভিন্ন খাল বিল থেকে পানি উল্টো উজান দিকে আসছে। আবার কোন কোন স্থানে দেখা গেছে পানি প্রবাহ স্থির হয়ে আছে এক্ষেত্রে উজান-ভাটি কোন দিকেও প্রবাহিত হচ্ছে না।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সাদিকুর রহমান বলেন এ উপজেলার পৌরসভা সহ ১০ টি ইউনিয়নের নিন্মাঞ্চল এলাকার প্রায় ৭’শ হেক্টর বোর ধানের জমি বৃষ্টির পানিতে তলিয়ে গেছে। এতে স্থানীয় কৃষকেরদের মারাত্মক বিপর্যয় দেখা দিয়েছে। শ্রমিক সংকট ও বৃষ্টির কারণে কৃষক তাদের পাকা ধান কাটতে পারছে না। ফলে ক্ষেতেই নষ্ট হচ্ছে অধিকাংশ জমির বোর ধান। আর যেসব জমির ধান কাটা হচ্ছে তার ৭৫ ভাগই বিনষ্ট ধান।

উপজেলার কোনাপাড়া গ্রামের সাবেক ইউপি চেয়ারম্যান গুঞ্জর আলী বলেন তার ৭০০ শতক জমির ধান পানির নিচে রয়েছে তার মধ্যে ১শ শতক জমির ধান সম্পূর্ণ পচে গেছে। তিনি বলেন শ্রমিক না পাওয়ায় নিজেই নৌকা দিয়ে ধান কাটছেন। একই গ্রামের আজিজুল ইসলামের ২শ শতক জমির ধান পানির নিচে। পৌরসভার পশ্চিম ভালুকার বর্গা চাষী শাহজাহান মিয়া বলেন তার ১শ শতক জমির ধান পানিতে তলিয়ে গিয়ে বিনষ্ট হয়েছে। এরকম আরো অনেক স্থানীয় কৃষককে মহা দুঃচিন্তায় বর্তমানে দিন কাটাতে হচ্ছে। এদিকে এই প্রাকৃতিক বিপর্যয়ের মধ্যেও স্থানীয় কৃষকরা নৌকা ও ভেলা দিয়ে বোর ফসল সংগ্রহ করে তাদের কিছুটা ক্ষতি পুষিয়ে নেয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই