তারিখ : ২৪ এপ্রিল ২০২৪, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভাস্কর্য সরানোর বিষয়ে প্রধান বিচারপতিকেই সিদ্ধান্ত নিতে হবে-আইনমন্ত্রী

ভাস্কর্য সরানোর বিষয়ে প্রধান বিচারপতিকেই সিদ্ধান্ত নিতে হবে-আইনমন্ত্রী
[ভালুকা ডট কম : ২৫ এপ্রিল]
সুপ্রিম কোর্ট চত্বরে স্থাপিত গ্রিক দেবীর ভাস্কর্য প্রসঙ্গে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, সুপ্রিম কোর্ট খুবই পবিত্র স্থান। তাই এখানে এমন কিছুই করা উচিত নয়, যা নিয়ে প্রশ্ন তৈরি হয় এবং পবিত্রতা কুলষিত হবে। ভাস্কর্য সরানোর বিষয়ে প্রধান বিচারপতিকেই সিদ্ধান্ত নিতে হবে বলে মন্তব্য করেন তিনি।আজ (মঙ্গলবার) সকাল ১০টায় রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে প্রশিক্ষণ অনুষ্ঠান উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এ মন্তব্য করেন।  

আনিসুল হক বলেন, "সুপ্রিম কোর্ট অঙ্গনটা কিন্তু প্রধান বিচারপতির। এখানে ভাস্কর্য যখন বসানো হয়েছিল তখনো আমাদেরকে জিজ্ঞাসা করা হয়নি। আর এই ভাস্কর্য  সরানোর ব্যাপারেও ওনার সিদ্ধান্ত নিতে হবে। কিন্তু আমি এটুকু বুঝি যে এই ভাস্কর্য প্রয়োজনীয়তার ব্যাপারে কিছু দ্বিধা-দ্বন্দ্ব উঠেছে।" সুপ্রিম কোর্ট যেন কোনোভাবেই কলুষিত না হয়, এখানে যাতে কোনো রকম অরাজকতা না হয় সেটা সকলের বিবেচনা করা উচিত।

ভাস্কর্য স্থাপনে সুপ্রিম কোর্ট কলুষিত হয়েছে কিনা- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, "আমি সেটা বলছি না, প্রশ্ন উত্থাপন হয়েছে। এটা কিন্তু প্রশ্নের উদ্রেক করেছে। সে কারণে আপনারা বুঝেন আমি কী বলেছি।"

প্রসঙ্গত, সুপ্রিম কোর্টের মূল ফটকের সামনে গত ডিসেম্বর মাসে গ্রিক ন্যায়বিচারের প্রতীক ‘লেডি জাস্টিস’র আদলে এই ভাস্কর্য স্থাপন করা হয়। এটি নির্মাণ করেছেন ভাস্কর মৃণাল হক। ডান হাতে নিচের দিকে করা একটি তলোয়ার আর বাম হাতে দাঁড়িপাল্লা নিয়ে দাঁড়ানো নারী। এই ভাস্কর্য স্থাপনের পর থেকেই এটা সরাতে হেফাজতে ইসলামসহ ইসলামী সংগঠনগুলো আন্দোলনে নামে। আন্দোলনের পরিপ্রেক্ষিতে গত ১১ এপ্রিল রাতে গণভবনে কওমি আলেমদের সঙ্গে বৈঠক শেষে দেয়া বক্তব্যে শেখ হাসিনা গ্রিক দেবী থেমিসের ভাস্কর্য অপসারণের আশ্বাস দেন।

এদিকে, গতকাল রাতে গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা শেষে গ্রিক দেবীর ভাস্কর্য নিয়ে প্রধানমন্ত্রী বলেন, “হাইকোর্টে যে স্ট্যাচু করা হয়েছে, এটি হচ্ছে গ্রিক গডেজ অব জাস্টিস। আর যেখানে স্থাপন করা হলো, তার পাশে ঈদগাহ। আমাদের ঈদের নামাজ হয়, ঠিক সেই ময়দানের সামনে এসে পড়ে এটি। এজন্য প্রধান বিচারপতিকে বলেছি, এটিকে যেন আড়াল করে দেওয়া হয় অথবা সরিয়ে ফেলা হয়।"

প্রধানমন্ত্রী আরো বলেন, "আমি প্রকাশ্যে না বললেও প্রধান বিচারপতির কাছে এ বিষয়ে বলেছি, এটা ঠিক হয়নি। যে ভাস্কর এটা করেছে তাকেও আমি বলেছি, গ্রিক থিমকে পরিবর্তন করার অর্থ কী হতে পারে? প্রধান বিচারপতিকে সেটাই বলেছিলাম, এই গ্রিক স্ট্যাচুকে আপনি শাড়ি পরাতে গেলেন কী জন্য? স্ট্যাচু আমাদের দেশে বহু আছে, থাকবে। কিন্তু হাইকোর্টের মতো একটি জায়গায় স্ট্যাচু করা হবে, এই স্ট্যাচুটা তো হাজার হাজার বছরের পুরোনো, সব দেশে তো এটা নেই। তা হঠাৎ আমাদের এখানে এটা লাগাতে হবে কেন?"#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই