তারিখ : ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

যশোর শিক্ষাবোর্ডে এইচএসসিতে পাসের হার ৭০.০২%

যশোর শিক্ষাবোর্ডে এইচএসসিতে পাসের হার ৭০.০২% জিপিএ-৫ প্রাপ্তি ২ হাজার ৪’শ ৪৭
[ভালুকা ডট কম : ২৩ জুলাই]
সারাদেশের তুলনায় ভাল ফলাফল করলেও যশোর বোর্ড এবারের এইচএসসি পরীক্ষায় ফলাফলে গতবছরের চেয়ে পিছিয়েছে। এবছর যশোর বোর্ডে ৯৫ হাজার ৬৯২ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ গ্রহন করে উত্তীর্ণ হয়েছে ৬৭ হাজার ২ জন। পাসের হার ৭০ দশমিক ০২।

গতবছর এই বোর্ড ৮৩ দশমিক ৪২ ভাগ পাসের হার নিয়ে দেশসেরা হয়েছিল।জিপিএ-৫ প্রাপ্তিও কমে প্রায় অর্ধেকে নেমে এসেছে। এবছর জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৪’শ ৪৭ জন পরীক্ষার্থী। এ সংখ্যা গতবছর ছিল ৪ হাজার ৫’শ ৮৬জনে।

রবিবার দুপুরে প্রকাশিত ফলাফলে এ চিত্র উঠে এসেছে। যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড’র পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র এ ফলাফল নিশ্চিত করেছেন।পাশের হার ও জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা কম হলো কেন এমন প্রশ্নের উত্তরে যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র বলেন, নির্ভরযোগ্য নম্বর প্রদান কর্মসূচির আওতায় এ বছর মাধ্যমিক পরীক্ষার খাতা মূল্যায়ন করা হয়েছে।

এ কর্মসূচির মূল বিষয় ছিল, যার যে নম্বর প্রাপ্ত, সে যেন সেই নম্বর পায়। অর্থাৎ পরীক্ষার খাতায় শিক্ষার্থীর যেন যথাযথ মূল্যায়ন হয়। এই মান যাচাই নিশ্চিত করার জন্য খাতা বণ্টনের আগে প্রধান পরীক্ষকদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এ বছর খাতা যথাযথ মূল্যায়নের কারণে ফলাফল একটু খারাপ হলেও শিক্ষার গুণগত মান বেড়েছে বলে তিনি দাবি করেন। #



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষা ও প্রযুক্তি বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই