তারিখ : ২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ডাক্তারি পরামর্শ- সাপে কাটলে কি করণীয়

ডাক্তারি পরামর্শ -সাপে কাটলে কি করণীয়
[ভালুকা ডট কম : ১৫ আগষ্ট]
বন্যায় ভাসছে দেশের উত্তর ও পশ্চিম অঞ্চল। মানুষের দু:খ দুর্দশার অন্ত নাই। বন্যার পানিতে ডুবে, পানিবাহিত রোগ ও সাপের কামড়ে অনেক মানুষের মৃত্যু হয়।বন্যার সময় সাপ পানির সাথে বসত ঘরে ঢুকে পড়ে। এসময় মানুষকে বেশি সাপে কাটে। তবে বেশিরভাগ সাপই বিষাক্ত নয়। সাপ বিষাক্ত না হলে তেমন কোন চিকিৎসার প্রয়োজন পড়েনা। তবে বিষাক্ত না নির্বিষ সাপে কাটছে তা কেবলমাত্র চিকিৎসকই সাপ, দংশিত স্থান ও রোগীর লক্ষণ দেখে  নির্ধারণ করবেন। স্থানীয় ভাবে নির্বিষ বলে সিদ্ধান্ত নিয়েও বিনা চিকিৎসায় অনেক রোগী মারা যায়। আধুনিক বিজ্ঞানসম্মত ও কার্যকর চিকিৎসা থাকা সত্তেও ঝাড়ফুঁক, কবিরাজি ও অপচিকিৎসায় প্রতি বছর বহু মানুষের প্রাণহানি ঘটে।

পৃথিবীতে প্রায় ৩০০০ প্রজাতির সাপ রয়েছে যার ১৫ শতাংশ বিষাক্ত। সারা বিশ্বে প্রতিবছর ৫০ লাখ লোককে সাপে কাটে এর ২৫ লাখ বিষাক্ত। মারা যায় প্রায় এক লাখ সাপেকাটা রোগী।  বাংলাদেশে প্রতি লাখে চারজনকে সাপে কাটে। আর মৃত্যুহার ২০ শতাংশ।সাপের বিষ প্রধানত দুই প্রকার- নিউরোটক্সিন ও হেমোটক্সিন। নিউরোটক্সিন শরীরের বিভিন্ন অংগ-প্রত্যংগ প্যারালাইসিস করে। আর হেমোটক্সিন রক্ত জমাট হতে বাঁধা দেয়। আমাদের দেশের বেশিরভাগ সাপ কামড়ানোর সময় নিউরোটক্সিন বিষ মানুষের শরীরে ঢেলে দেয়। সাপের জরুরি কোনো উপসর্গ না থাকলে  বিষদাঁতের চিহ্ন নির্ণয়ের জন্য দংশিত স্থান পরীক্ষা করতে হবে৷ বিষ দাঁতের দাগ প্রায় আধা ইঞ্চি ফাঁকে দুটি খোঁচা দেয়ার চিহ্ন হিসাবে অথবা কেবল আঁচড়ের দাগ হিসেবে দেখা যেতে পারে৷ দুটো বিষদাঁতের চিহ্ন পরিষ্কার ও সুস্পষ্ট থাকলে খুব সম্ভবত সাপটি বিষধর! তবু বিষদাঁতের চিহ্ন না থাকলে যে সাপটি নির্বিষ তা বলা যাবে না।

কামড়ানোর স্থানে চামড়ার রঙের পরিবর্তন, কালচে হওয়া, ফুলে যাওয়া, ফোসকা পড়া, পঁচন ধরা ও রক্তরস নিঃসৃত হওয়া ইত্যাদি হতে পারে- আবার কোনো পরিবর্তন নাও থাকতে পারে৷ দংশিত স্থানে ব্যথা নাও থাকতে পারে তবে ক্ষতস্থান ফুলে গেলে কিংবা পঁচে গেলে ব্যথা হতে পারে। রোগীর ঘুমঘুম ভাব হতে পারে ও দুর্বলতা অনুভব করতে পারে। প্যারালাইসিস দেখা দিতে পারে৷ চোখের মাংসপেশী প্যারালাইসিস হলে রোগীর চোখের পাতা ভারী হয়ে যায়, চোখ বুঁজে আসে, একটি জিনিসকে দুইটি ও চোখে ঝাপসা দেখে। জিহ্বা জড়িয়ে আসা, কথা বলতে অসুবিধা হওয়া, চোয়াল ও তালু অবশ হওয়ার কারণে ঢোক গিলতে অসুবিধা, হাঁটতে অসুবিধা হওয়া, হাত-পা অবশ হয়ে যাওয়া এমন কি মাংসপেশীও অবশ হতে পারে৷ শ্বাস-প্রশ্বাসের অসুবিধা হয়ে রোগীর শরীর নীলাভ হয়ে যেতে পারে।

সাপে কাটা রোগীকে প্রথমে সাহস যোগাতে হবে। অনেকেই সাপ বিষাক্ত না হলেও ভয়ে মূর্ছা যায়। দংশিত স্থান নাড়াচাড়ায় বিষ সারা শরীরে ছড়িয়ে পড়ে। পায়ে কামড় দিলে হাঁটা নিষেধ। হাতে কামড়ে হাত নাড়ানো যাবেনা। ক্রেপ ব্যান্ডেজ, সাইকেলের কাটা টিউব বা গামছা দিয়ে কামড়ের স্হান থেকে একটু উপরে হালকা করে গিঁট দিন। গিঁট বেশি আঁটসাঁট বা ঢিলেঢালা না হয় যাতে বিষ সারা শরীরে ছড়িয়ে পড়তে না পারে, আবার রক্ত চলাচলও বন্ধ না হয়। প্রয়োজনবোধে প্রথম ব্যান্ডেজের একটু উপরে দ্বিতীয় আরেকটি ব্যান্ডেজ দেয়া যেতে পারে। আধা ঘণ্টা পর পর গিঁট ঢিলা করে দিতে হবে যাতে আক্রান্ত স্থানের দূরবর্তী অংশে রক্তচলাচল বন্ধ হয়ে পঁচন না ধরে। ব্যান্ডেজের উপরে দংশন স্থানটিকে চিহ্নিত করে রাখুন।

রোগী বমি করলে উপুড় করে শুইয়ে দিন যাতে শ্বাসনালী বন্ধ না হয়। যত তাড়াতাড়ি সম্ভব  হাসপাতালে নেওয়ার ব্যাবস্থা করুন। শ্বাসকষ্ট হলে অক্সিজেন মাস্ক লাগিয়ে রোগী স্থানান্তর করুন। সাবান দিয়ে ক্ষতস্থান ধুয়ে পরিস্কার কাপড়ে ঢেকে রাখুন।ব্যথার জন্য প্যারাসিটামল বড়ি দিতে হবে। টিটেনাসের টিকা ও ইমিউনুগ্লোবিউলিন দিতে হবে। সাপটিকে চিনতে পারলে চিকিৎসক নিশ্চিত হয়ে এন্টিভেনম দিতে পারবেন ।

ক্ষতস্থানে বরফ দিলে রক্ত চলাচল বন্ধ হয়ে টিস্যুর ক্ষতি হয় এবং এন্টিভেনম ক্ষতস্থানে ঠিকমত ঢুকতে পারে না ফলে আক্রান্ত জায়গা পঁচে যাবার সম্ভাবনা থাকে।  নিওস্টিগমিন নাকে স্প্রে করলে সাপের বিষ শরীরে দেরিতে ছড়ায় । হাসপাতালে এন্টিভেনম ইঞ্জেকশন সরবরাহ আছে কি না রোগী স্থানান্তরের আগেই ফোনে জেনে নিন। গ্রাম-গঞ্জের অপচিকিৎসা থেকে একদম বিরত থাকুন। তাবিজ, ঝাঁড় ফুক, ক্ষতস্থান ব্লেড দিয়ে কাটা, মুখে বিষ বের করা, মুরগী দিয়ে বিষ টানানো, কার্বলিক এসিডে পুড়া বা গরম লোহা দিয়ে ছ্যাঁকা, থুথু, দুর্বা রস, গোবর, মাটি, ছাই, ডিম, চুন দিবেন না। এতে করে সংক্রমণ বা ধনুষ্টংকার হয়ে রোগীর জীবনহানি ঘটতে পারে। সবশেষে এটি জেনে রাখা ভাল যে ঘুমের মধ্যে সাপে কাটা স্বপ্নে দেখলে কোন চিকিৎসার প্রয়োজন নেই।





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

স্বাস্থ্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই