তারিখ : ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকার সাব রেজিস্ট্রি অফিসের বেহালদশা

৬০হাজার দলিল বালামের অপেক্ষায়,গ্রহিতারা হয়রানীর শিকার
ভালুকার সাব রেজিস্ট্রি অফিসের বেহালদশা
[ভালুকা ডট কম : ১৬ আগষ্ট]
ভালুকা উপজেলা সাব রেজিস্ট্রি অফিসের বেহালদশায় জন দুর্ভোগ। বিল্ডিংএর ছাদের প্লাস্টার ওঠে ছাদ চুঁইয়ে বৃষ্টির পানি পড়ে। এতে অফিস ঘরের ভেতর বৃষ্টির পানি পড়ায় রেজিস্ট্রিকৃত জমির দলিল ও গুরুত্বপূর্ণ দলিল দসতবেজ ভিজার আশংকা প্রকাশ করেছেন সাব রেজিস্ট্রার নিজেই।

এ ছাড়াও নকল নবিশদের স্বল্পতার কারণে অর্ধ যুগ ধরে ৬০হাজার দলিলের বালাম করা অপেক্ষায় আছে। সময় মতো দলিল না পেয়ে গ্রহিতারা প্রতিনিয়তই হয়রানীর শিকার হচ্ছেন। এ ছাড়াও এ অফিসে রয়েছে কর্মচারীর অভাব। অত্র অফিস থেকে গত অর্থ বছর ৩শত কোটি টাকা রাজস্ব আদায় হলেও অফিসের অবকাঠামোগত অবস্থার উন্নয়নের জন্য কোনো নজর দিচ্ছেন না ঊর্ধ্বতন কর্তৃপক্ষ। নকল নবিশদের বালাম প্রস্তুতের ফি এর টাকা এক বছর যাবত পাচ্ছেনা বলে অভিযোগ পাওয়া গেছে।

জানাযায় ১৯৪৫ সালে ভালুকা সাব রেজিস্ট্রি অফিসটি প্রতিষ্ঠিত হয়। অফিসটি প্রতিষ্ঠিত হওয়ার পর একটি টিনের বেড়ার ঘরে অফিসিয়াল কার্যক্রম চলতো। পরবর্তীতে ১৯৮৮সালে ২২ডিসেম্বর ৮কক্ষ বিশিষ্ট পাকা অফিস ভবনটি  উদ্বোধন করেন তৎকালীন উপ-রাষ্ট্রপতি এ,কে,এম নূরুল ইসলাম। ভবনটির দীর্ঘ দিন যাবত সংস্কার না করায় কয়েকটি কক্ষ ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। ভবনটির এর ছাদ থেকে সিমেন্টের প্লাস্টার খসে পড়ছে। ছাদের প্লাস্টার খসে পড়ায় ভবনের বেশ কিছু স্থান দিয়ে বৃষ্টির পানি চুইয়ে পড়ে এতে মুল দলিল (বালাম করা ছাড়া),বালাম বই ভিজে নষ্ট হওয়ার আশংকা রয়েছে। এ ছাড়াও অফিসের টয়লেট ও অজুখানা ব্যবহারের অনুপযোগী বর্তমানে নষ্ট হয়ে পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে।

অফিসে প্রয়োজনীয় সংখ্যক জনবলের অভাব রয়েছে, সাব রেজিস্টার ছাড়াও বর্তমানে অত্র অফিসে রয়েছে একজন করণিক, একজন অফিস সহকারী,দুইজন মোহরার,একজন টিসি মোহরার ও একজন পিয়ন, এ ছাড়াও ২২জন নকল নবিশ রয়েছে। প্রতি বছর অত্র অফিসে ১০থেকে ১১হাজার দলিল রেজিস্ট্রি হয়ে থাকে। নকল নবিশের স্বল্পতার কারণে ৬০হাজার রেজিস্ট্রি দলিল বালামের অপেক্ষায় রয়েছে। নকল নবিশের স্বল্পতার কারণে অপেক্ষমান বালামের সংখ্যা আরও বাড়ার আশংকা রয়েছে।

এ কারণে ২০১১সালের রেজিস্ট্রি করা মুল দলিল এখনো পর্যন্ত গ্রহিতা হাতে পাচ্ছেন না। সময় মতো দলিল না পাওয়ায় জমি গ্রহিতরা অফিস থেকে সহি মোহরি নকল উত্তোলন করতে বাধ্য হচ্ছেন। আর এসব সহি মোহরি নকল প্রস্তুতের দিকে নকল নবিশরা বেশি মনযোগি হচ্ছেন। বর্তমানে এ অফিসে ২২জন নকল নবিশ রয়েছেন। গত এক বছর যাবত তার বালাম প্রস্তুত ফি এর টাকা পাচ্ছেনা বলে অভিযোগ রয়েছে। এ অফিসে প্রতিদিন যে পরিমাণ দলিল হচ্ছে নকল নবিশের স্বল্পতার কারণে দিন দিন বালাম অপ্রস্তুতের সংখ্যা বাড়ছে।

ভালুকা সাব রেজিস্ট্রি অফিসে প্রতি বছর প্রায় ১০/১১হাজার দলিল হওয়ায় অফিসের পর্যাপ্ত সংখ্যক জনবল না থাকায় এসব দলিল রেজিস্ট্রি করার সময় দাতা গ্রহিতাকে প্রায় সময় বিড়ম্বনায় পড়তে হয়। বিশেষ করে কমিশনের মধ্যমে দলিল করতে হলে অধিকাংশ সময় সন্ধ্যার পরই কমিশনের দলিল করতে দেখা যায়। সেই জন্য অফিসের অন্যান্য কর্মচারীদেরকে প্রায় সময় রাত ৮/৯টা পর্যন্ত অফিসে অবস্থান করতে দেখা যায়।”ভায়াবহ গ্রামের বাসিন্দা আলম মিয়া ভালুকা ডট কম কে জানান,২০১২সালের আমি একটি জমির দলিল রেজিস্ট্রি করে ছিলাম। সেই জমির মূল দলিলের জন্য বেশ কয়েকদিন অত্র অফিসে এসেছি কিন্তু অফিস থেকে সরবরাহ করতে পারেনি। আরও ছয় মাস পর আসতে বলেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক দলিল লেখক ভালুকা ডট কম কে জানান, সময় মতো মূলদলিল না দিতে পারায় প্রতিনিয়তই দলিল গ্রহিতাদের প্রশ্নের সম্মুখিন হতে হয়। গ্রহিতারা প্রায় সময় এসে অফিসে এসে ঘুরে যায়। অর্ধযুগ যাবত মুল দলিল না পেয়ে অনেক গ্রাহকরাই দলিলের রশিদ হারিয়ে ফেলেন। এতে গ্রহিতাকে চরম বিড়ম্বনার শিকার হতে হয়।

ভালুকা অফিসের সাব রেজিস্ট্রার শাহ জামাল মোল্লা ভালুকা ডট কম কে জানান,আমার অফিসের করুন হাল অফিসের বিল্ডিংএর প্লাস্টার খোঁয়ে খোঁয়ে পড়ছে। বৃষ্টি হলে পানি চোঁয়ে পড়ে রেকর্ডিয় কাগজপত্র,মুল দলিল ও বালামবই নষ্ট হওয়ার আশংকা রয়েছে। এ অফিসে প্রতি মাসে প্রায় এক হাজারটি দলিল হয়,অফিসের স্টাফ ও নকল নবিশ কম থাকায় ৬বছর পূর্বের দলিলের বালাম প্রস্তুত হয়নি। বর্তমানে ৬০হাজার দলিল বালামের অপেক্ষায় রয়েছে। অত্র অফিসে আরও ১০জন নকল নবিশের  অতিসত্ত্বর নিয়োগ দেয়া প্রয়োজন। প্রতি বছর শতশত কোটি টাকা এ বিল্ডিং বসে সরকারকে আদায় করে দিচ্ছি। বিল্ডিংএর অবস্থা দেখে খুবই দুঃখ হয়। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে সমস্যা গুলোর কথা লিখিত ভাবে জানিয়েছি।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই