তারিখ : ২৪ এপ্রিল ২০২৪, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

পরানের কথা-সোহেল আহমেদ পরান

পরানের কথা-সোহেল আহমেদ পরান
[ভালুকা ডট কম : ১০ ফেব্রুয়ারী]
"সোহেল আহমেদ পরান একজন লেখক ও গবেষক। লিখছেন বহুদিন ধরে, নিজের অভিজ্ঞতা, আবেগ আর জীবনানুভূতি এক হয়েছে তাঁর লেখায়--গল্পে, সমকালীন ছড়ায় আর নিবন্ধে। "পরানের কথা" তাঁর অনুকাব্যে লেখা আপ্তজ্ঞানের একটি বৈচিত্র্যময় সংকলন।

চার লাইনের ছোট ছোট কবিতার ছন্দে পরান লিখছেন তাঁর চোখে দেখা জীবন আর সমাজের অবয়ব--যে সমাজ আর সত্যবিমুখ, কপট আর স্বেচ্ছাচারী, যাতে টকশোয়ের জাঙ্কে সকরুণ কান্না শোনা যায় বুড়িগঙ্গার, যানজটে স্থবির হয় নগরী, স্মার্ট সময়ের হুজুগে ইয়াবা সেবী মেকাপের আড়ালে ঢাকতে চায় আত্মার দীনতা। পরচর্চায় মত্ত সময়ের অশ্রুহীন কান্নার বাণী শোনান সোহেল, সহজিয়া ছন্দে--দুদিনের মায়াজালে যাঁর বন্দী মন অচেনা হয়ে যাওয়া চেনা মুখ খুঁজে বেড়ায় জলের কুসুমে, কথার নদীতে।

সাংবাদিকতা করেছেন কিছুদিন--যার প্রভাব দেখা যায় তাঁর বিষয় নির্বাচনে। সমকালীন সমাজের অবক্ষয়, ব্যক্তিস্বার্থের দ্বন্দ্ব, সত্য আর আদর্শের অপলাপ তাঁকে ভাবায়, আহত করে। তাই আমিত্বের বড়াই করা খল চরিত্রের অর্থলোভী পোশাকী সাধু লোকেদের প্রতি তাঁর অবজ্ঞা, ফোটোশপের সুন্দরীদের প্রতি তাঁর তাচ্ছিল্য , চিত্তহীন বিত্তে ঘেরা দেয়ালে বন্দী হতে তাঁর অনীহা। বারবার খুঁজেছেন সত্যের স্বরূপ, জীবনের মানে আর সমাজের সূক্ষ্ম দোলাচলকে--যা আমাদের আধুনিক মানুষের দৈনন্দিন যাপিত জীবনের নিত্য অনুষঙ্গ। তাই তাঁর বচন আমাদের ভাবায়, হাসায়--কখনো একটু কাঁদায়ও।

বাংলা ভাষায় খনার বচন যেমন এক ভিন্ন মাত্রার স্থান দখল করে আছে, তেমনি "আধুনিক খনার বচনে"-এর আঙ্গিকে লেখা "পরানের কথা"ও সুধীজনের কাছে সমাদৃত হবে আশা করছি। বইটি প্রকাশ করেছে জলছবি প্রকাশন, মূল্য ২০০ টাকা, পরিবেশক ম্যাগনাম ওপাস। এটি সংগ্রহে রাখার মতো একটি প্রকাশনা।"

লেখাঃ বুক রিভিউ, "পরানের কথা", লেখকঃ সোহেল আহমেদ পরান
প্রকাশকঃ জলছবি প্রকাশন, মূল্য ২০০ টাকা, পরিবেশক ম্যাগনাম ওপাস
লিখিয়েঃ হোমায়রা আহমেদ
#হোমায়রা_আহমেদ
অর্থনীতিবিদ ও লেখক



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

সাহিত্য পাতা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই