তারিখ : ২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

আদমদীঘির বনতইরে সরকারি জলাশয় ভরাট করে জবর দখল চলছে

আদমদীঘির বনতইরে সরকারি জলাশয় ভরাট করে জবর দখল চলছে
[ভালুকা ডট কম : ১৯ ফেব্রুয়ারী]
আদমদীঘির চাঁপাপুর ইউনিয়নের বনতইর মৌজায় সরকারি খাস জলাশয়ে মাটি ভরাট করে জবর দখল চলছে। পুকুরটি লীজ গ্রহন করার পর প্রভাবশালী মহল কৌশলে তাতে ড্রেজার মেশিন দিয়ে মাটি কেটে ভরাট করে আকার পরিবর্তনের মাধ্যমে নিজ দখলে নিচ্ছেন। এতে সরকার একদিকে যেমন রাজস্ব হারাতে বসেছে, অন্যদিকে খাস সম্পত্তি বেহাত হওয়ার আশংকাও দেখা দিয়েছে। অবিলম্বে বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেয়া প্রয়োজন বলে অভিজ্ঞ মহল মনে করেন।

জানাযায়, আদমদীঘির চাঁপাপুর ইউনিয়নের বনতইর মৌজায় অবস্থিত সরকারি ১নং খাস খতিয়ানভুক্ত ৬০৬ দাগের ডাবরাগাড়ী বা বর্মাগাড়ী নামক ২৭ শতকের একটি খাস জলাশয় বনতই গ্রামের কামরুজ্জামান টুলু নামের এক ব্যক্তি মাছচাষের জন্য খাস কালেকশনের মাধ্যমে বাংলা ১৪২৪ সাল পর্যন্ত মাত্র ১ হাজার ৫শত টাকায় লীজ গ্রহন করেন। এরপর তিনি ওই জলাশয়ে মাছচাষ না করে পার্শ্ববতি জমি থেকে ড্রেজার মেশিন দিয়ে মাটি কেটে সরকারি লীজ নেয়া ডাবরাগাড়ী বা বর্মাগাড়ী নামক জলাশয়টি ভরাট করে আকার পরিবর্তনের মাধ্যমে স্থায়ী ভাবে জবর দখল করে নিচ্ছেন।

সরকারি লীজকৃত জলাশয়টি অবৈধ ভাবে ভরাট করে জবরদখল করে নেয়ায় একদিকে সরকার যেমন রাজস্ব হারাতে বসেছে, অন্যদিকে সম্পত্তিও বেহাত হতে চলেছে। লীজ গ্রহিতা কামরুজ্জামান টুকু জানান, আমার জমির সাথে লাগানো জলাশয়টি তাই মাটি কেটে ভরাট করেছি। উপজেলা নির্বাহি অফিসার সাদেকুর রহমান জানান, বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ন হওয়ায় তদন্ত পূর্বক মাটি ভরাট কারিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।
#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অনুসন্ধানী প্রতিবেদন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই