তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় অধিক ফসল উৎপাদনে এ ডব্লিও ডি পদ্ধতি

ভালুকায় ফসলের জমিতে সেচ সাশ্রয়ের মাধ্যমে অধিক ফসল উৎপাদনে এ ডব্লিও ডি পদ্ধতি
[ভালুকা ডট কম : ২২ মার্চ]
ফসলের জমিতে পরিমিত পানি সেচের মাধ্যমে অধিক ফসল উৎপাদনের লক্ষে জমিতে এ ডব্লিও ডি পদ্ধতি অবলম্বন করে সেচ সাশ্রয়ের জন্য ভালিুকার হবিরবাড়ী পাখির চালায় জমিতে কৃষকরা পাইপ পুঁতে পানি সরবরাহ শুরু করেছেন।

জানাযায় হবিরবাড়ী ব্লকের উপ সহকারী কৃষি কর্মকর্তা সাইদুল ইসলাম নিজ উদ্যোগে প্রায় ৫০ জন কৃষকের মাঝে জমিতে পুঁতার জন্য প্রযুক্তি সম্পন্ন পাইপ সরবরাহ করে কৃষকদেরকে ব্যবহার পক্রিয়া হাতে কলমে বুঝিয়ে দেন।

এ ব্যাপারে উপ সহকারী কৃষি কর্মকর্তা জানান এ ডব্লিও ডি অর্থাৎ পর্যায়ক্রমে জমি ভিজানো ও শুকানো পদ্ধতি অবলম্বন করলে যেমন ৩০% থেকে ৫০% পানি সাশ্রয় হয় ফলে ভূগর্ভস্থ পানির স্তর ঠিক থাকে কৃষকের সেচ খরচ অনেক কমে যায় ফসলের উৎপাদন পরিমানে বেড়ে যায়।

এ পদ্ধতির মূল লক্ষ হলো একাধারে জমিতে সেচ না দেয়া, জমিতে পুঁতা চারটি ছিদ্রযুক্ত একফুট লম্বা পাইপটির ৮ ইঞ্চি ভিতরের খোলা অংশে জমে থাকা পানি জমির উপরের স্তর হতে ১৫ সেঃ মিঃ নীচে নেমে গেলে বুঝতে হবে জমিতে পানি সেচের সময় হয়েছে।বৃহস্পতিবার হবিরবাড়ী ব্লকের পাখিরচালা গ্রামে কৃষক জয়নাল আবেদীনের ক্ষেতে উপ সহকারী কৃষি কর্মকর্তা ও স্থানীয় অন্যান্য কৃষকরা এ ডব্লিও ডি পাইপে সেচকৃত পানির পরিমান নিরুপন করেন।

উপজেলা কৃষি কর্মকর্তা সঞ্জয় কুমার পাল জানান যে সকল জমিতে সেচ নির্ভর ফসল উৎপাদন করা হয় সেসব জমিতে এ পদ্ধতি অবলম্বন করলে অনেক কম খরচে অধিক ফসল উৎপাদন সম্ভব হবে, কৃষকদেরকে এ ডব্লিও ডি পদ্ধতি ব্যবহারে আগ্রহ বাড়ানোর জন্য নানা ভাবে উৎসাহিত করা হচ্ছে।  #



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই