তারিখ : ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রায়গঞ্জে বোরোর বাম্পার ফলনের সম্ভবনা

রায়গঞ্জে বোরোর বাম্পার ফলনের সম্ভবনা শংকা শুধু প্রাকৃতিক দুর্যোগের  
[ভালুকা ডট কম : ২১ এপ্রিল]
যতদুর দৃষ্টি যায় রায়গঞ্জের মাঠে মাঠে এখন গাঢ় সবুজ বোরো ধান ক্ষেতে বাতাসে দোল খেয়ে যাওয়া পয়ন্ত ধানের মন মাতানো দৃশ্য। অনুকুল আবহাওয়া আর কৃষকের নিবিড় পরিচর্যায় ইতোমধ্যেই অধিকাংশ ধানক্ষেতে ফ্লাওয়ারিং শুরু হয়েছে। ১৫/২০ দিনের মধ্যেই আগাম জাতের বোরো ধান কেটে ঘরে তোলা যাবে। প্রাকৃতিক দুর্যোগ ও রোগবালাই থেকে রক্ষা পেলে এবার বাম্পার ফলনের আশা করছেন কৃষক। এর আগে অকাল শিলা-বৃষ্টি ও নানা  রোগ বালাইয়ের কারণে দুই দফা ফসলহানি ও গো খাদ্য সংকটের পরও কৃষক এবার কোমর বেঁধে চাষাবাদ করেছেন।

সরেজমিনে গেলে উপজেলার চান্দাইকোনা  ইউনিয়নের দাথিয়া বেণীমাধব গ্রামের কৃষক এনছাব আলী জানান- তিনি ৬ বিঘা জমিতে বিআর -২৮, ২৯ ও হিরা ধানের চাষ করেছেন। হিরা ও ২৯ ধানে থোঁড় ও ২৮ ধান পুরোপুরি ফুলে বেরিয়েছে। ১৫/২০ দিনের মধ্যেই ২৮ জাতের ধান কেটে তোলা যাবে। তবে ভয় হচ্ছে শিলা-বৃষ্টি ঝড়ের। একই  ইউনিয়নের  কোদলা বাণীবল্লভ  গ্রামের বর্গাচাষী আবু সাইদ জানান- তিনি দেড়বিঘা জমিতে বি আর ২৮ ও হিরা ধানের  আবাদ করেছেন। ধানের চেহারা খুবই ভাল। তিনিও বাম্পার ফলনের আশা করছেন। ঘুরকা ইউনিয়নের রয়হাটি দিয়ারপাড়া গ্রামের আমজাদ হোসেন ২০ বিঘা জমিতে বোরো ধানের আবাদ করেছেন। সব জমিতেই ধানের চেহারা গত কয়েক বছরের তুলনায় ভাল। আমজাদ হোসেন বলেন- অকাল বৃষ্টি ও রোগ বালাইয়ের কারণে গত আমন ও বোরো ফসলের সিকি অংশও তারা ঘরে তুলতে পারেনি। গো-খ্দ্যা খড় মাঠেই পচে নষ্ট হয়ে গেছে। তার পালিত ১৮ টি গরুর চরম খাদ্য সংকট হয়েছে। এবার তারা আশা করে আছেন বাম্পার ফলনের। তবে ফসল ঘরে তুলতে পারবেন কিনা তা জানেন না।

উপজেলা কৃৃষি অফিসার মোঃ নাজমুল হক মন্ডল জানান -উপজেলার ৯টি ইউনিয়নের সব মাঠেই চলতে মৌসুমে বোরো ধানের চেহারা ভাল। এবার বোরো আবাদ হয়েছে -১৯ হাজার ৪৫০ হেক্টর জমিতে। গত মৌসুমের তুলনায় এবার ৭৫০ হেক্টর বেশি। তিনি বলেন- সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে ঝড় ও শিলাবৃষ্টিতে বোরো ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতি হলেও  রায়গঞ্জ এলাকায় তা হয়নি। কৃষি অফিসের নিয়মিত মনিটরিং ও উন্নত প্রযুক্তিগত পরামর্শে এবার স্থানীয় কৃষকেরা সফল ভাবে বোরো আবাদ করেছেন। ফলে তিনি জোরে-শোরেই আশা করছেন বোরোর বাম্পার ফলনের । #



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই