তারিখ : ২৯ মার্চ ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁর সীমান্তে কোরবানীর ঈদকে সামনে রেখে চোরাকারবারীরা সরব

নওগাঁর সীমান্তে কোরবানীর ঈদকে সামনে রেখে চোরাকারবারীরা সরব
[ভালুকা ডট কম : ২৪ জুলাই]
আসন্ন পবিত্র কোরবানীর ঈদকে সামনে রেখে নওগাঁর সীমান্তবর্তী সাপাহার উপজেলার ঘুমন্ত গরু চোরাকারকারীরা আবারও সরব হয়ে উঠেছে। যে কোন মূল্যে তারা ভারত থেকে গরু আনতে মরিয়া হয়ে উঠেছে।

সীমান্তের নাম প্রকাশে অনিচ্ছুক দু’একজন চোরাকারবারী জানিয়েছেন বেশ কিছু দিন অতিবাহীত হয়ে গেলেও ভারত সীমান্তরক্ষী বাহিনীর কঠোর তৎপরতা ও নজরদারীর কারনে সাপাহারে বীট খাটালের মাধ্যমে করিডোর চালু থাকলেও গরু আনা সম্ভব হয়নি। বর্তমানে কোরবানীকে সামনে রেখে তারা আবারো সরগরম হয়ে উঠেছে। টানা বেশ কিছুদিন তাদের এই চোরাকারবারী ব্যবসা মন্দা যাওয়ায় এখন তারা অতীতের ক্ষতি পুশিয়ে নিতে ব্যাস্ত।

এরা স্থানীয় বিজিবি, হোমড়া, চোমড়া কাওয়া নেতাদের ম্যানেজ করেই তারা মাঠে নেমেছে বলেও জানা গেছে। প্রয়োজনীয় সংখ্যক গরু আনতে না পারলেও তারা এখন সীমান্ত এলাকায় প্রতি রাতে মহড়া সহ আনাগোনা করছে। সীমান্ত রক্ষীবাহিনী যতই তৎপর থাকুক না কেন অধিক লাভের আশায় তারা এখন ভারত থেকে গরু আনবেই মনোবলে বদ্ধপরিকর।

এ বিষয়ে বিটখাটালের মালিক জিল্লুর রহমানের সাথে কথা হলে তিনি জানান যে, বর্তমানে বিট খাটালের অবস্থা ভাল নয় ভারত সীমান্তরক্ষী বাহিনী খুব কঠোর তারা গরু আনতে দিচ্ছেনা। সোমবার রাতে বামনপাড়া ও আদাতলা সীমান্ত এলাকা দিয়ে মাত্র ৮টি গরু এসেছে। তবে কোরবানীর দিন যতই ঘনিয়ে আসবে গরু আমদানী একটু হলেও বাড়বে। তবে এবছর দেশেই গরুর দাম অন্যান্য বছরের তুলনায় অনেকাংশে কম। ভারত থেকে গরু আমদানী বাড়লে গরুর মূল্য আরোও কমবে। সাপাহারে এবছর আমের ফলনও হয়েছে বাম্পার ধনী, গরীব সকলেই আম বিক্রির টাকা হতে কোরবানী দিতে পারবে সে হিসেবে গত বছরের তুলনায় এবারে উপজেলায় কোরবানীর পশুর সংখ্যাও বেড়ে যাবে বলে অভিজ্ঞমহল মনে করছেন।

১৪ বর্ডার গার্ড এর অধিনায়ক খিজির খান বলেন আমাদের এই সীমান্তের চার ভাগের তিন ভাগই কাটা তারের বেড়ায় ঘেরা। তাই আগের মতো চোরাকারবারিরা আর গরু নিয়ে আসাতে পারে না। তবুও আমাদের লোকেরা সর্বত্র তৎপর রয়েছে যেন বর্ডার দিয়ে ভারতের কোন জিনিস বাংলাদেশে অবৈধভাবে প্রবেশ করতে না পারে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অনুসন্ধানী প্রতিবেদন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই