তারিখ : ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় কাটাতারের বেড়া দিয়ে বনের জমি দখল করে বসতঘর নির্মাণ

ভালুকায় কাটাতারের বেড়া দিয়ে বনের জমি দখল করে বসতঘর নির্মাণ
[ভালুকা ডট কম : ২৬ জুলাই]
ভালুকায় এক প্রভাবশালীর বিরুদ্ধে কাটাতারের বেড়া দিয়ে ও বসতঘর নির্মাণ করে বনবিভাগের প্রায় কোটি টাকা মূল্যের সাড়ে ২২ কাঠা জমি দখলের অভিযোগ উঠেছে। স্থানীয় বনবিভাগের বাঁধা উপেক্ষা করে দখলকাজ চালানো হচ্ছে বলে বিট কর্মকর্তার অভিযোগ। ঘটনাটি উপজেলার আঙ্গারগাড়া বনবিটের আওতায় ডুমলিঘাট এলাকায়।

স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার আঙ্গারগাড়া গ্রামের সিটালপাড়ার আলম মিয়ার ছেলে নজরুল ইসলাম বেশ কয়েক বছর আগে আঙ্গারগাড়া মৌজার ৫১ নম্বর দাগে শ্রী মিতু চন্দ্র রায় নামক এক ব্যক্তির কাছ থেকে দখল সূত্রে বনবিজ্ঞপ্তিত সাড়ে ২২ কাঠা জমি ক্রয় করেন। উপজেলার মল্লিকবাড়ি-সিটালপাড়া পাকা সড়কের পাশে দখলকৃত ওই জমিটির বর্তমান মূল্য প্রায় কোটি টাকা হবে। সম্প্রতি স্থানীয় বনবিভাগের অসাধূ কর্মকর্তা ও কর্মচারীদের ম্যানেজ করে ওই জমিতে কাটাতারের বেড়া ও বসতঘর নির্মাণসহ কয়েক’শ কলা গাছের চারা রোপন করেন ওই ব্যক্তি।

এ ব্যাপারে অভিযুক্ত নজরুল ইসলাম বলেন, এই এলাকার প্রায় সব জমিই বনবিজ্ঞপ্তিত। ৫১ নম্বর দাগে সাড়ে ২২ কাঠা জমি তিনি কয়েক বছর আগে এক হিন্দু পরিবারের কাছ থেকে দখলসূত্রে কিনেছিলেন। এ বছর জমিতে কলার বাগান ও একটি বসতঘর নির্মাণ করছেন। গরু-ছাগল ক্ষতি করবে বলে কাটাতারের বেড়া দেয়া হয়েছে।

স্থানীয় একাধিব ব্যক্তি জানান, বিট কর্মকর্তা হালিম উল্যাহ এই বিটে আসার পর তাকে মোটা অঙ্কের টাকা দিয়ে একের পর এক বনবিভাগের জমিতে বসতঘর নির্মাণ হচ্ছে। তাছাড়া উক্ত বিট কর্মকর্তার বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ রয়েছে।

উপজেলার আঙ্গারগাড়া বিট কর্মকর্তা মো: হালিম উল্যাহ জানান, ৫১ নম্বর দাগে মোট জমি রয়েছে ১০০ একরের একটু বেশি। যার পুরোটাই বনবিজ্ঞপ্তিত। বেশ কয়েকদিন পূর্বে নজরুল ইসলাম নামে এক লোক ওই জমিতে কাটাতারের বেড়া দেয়া শুরু করলে তাতে বাঁধা দেয়া হয়েছিল। কিন্তু তাদের বাঁধা উপেক্ষা করে পূণরায় তিনি বেড়া দেয়া শুরু করলে বুধবার সকালে তা ভেঙে দেয়া হয়েছে এবং তার বিরুদ্ধে বনআইনে মামলা দেয়া হয়েছে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই