তারিখ : ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় লটকন চাষে সাফল্য

ভালুকায় লটকন চাষে সাফল্য
[ভালুকা ডট কম : ২৯ জুলাই]
ভালুকা উপজেলার পাঁচগাও গ্রামে  প্রধানমন্ত্রী কতৃক স্বর্ণপদক প্রাপ্ত সফল মাল্টা চাষী মনমথ সরকার এ বছর লটকন চাষে সাফল্যের মুখ দেখেছেন ।

জানাযায়, ময়মনসিংহ পল্লী বিদ্যুত সমিতি -২ এ  কর্মরত অবস্থায় ওই গ্রামে জমি ভাড়া নিয়ে মনমথ সরকার মাল্টা আবাদ করেন ।মাল্টা চাষে সফলতায় ২০১৬ সালের ৭ ই জানুয়ারী এক অনুষ্ঠানের মাধ্যমে প্রধানমন্ত্রী কতৃক স্বর্ণপদক প্রাপ্ত হন ।

মনমথ সরকার মাল্টা চাষের পাশাপাশি মাল্টা বাগানের চারপাশে ২০১৫ সালে নরসিংদি থেকে সংগ্রহ করে প্রায় ১শত৫০ টি লটকনের চারা রোপন করেন । ৩ বছরের  পরিশ্রমের পর এ বছর প্রায় ২০ টি গাছে থোকায় থোকায় লটকন ফলেছে । প্রতিটি গাছ থেকে প্রায় ৪০/৫০ কেজি লটকন বিক্রি করতে পেরেছেন । ১৫০ টাকা করে স্থানীয় বাজারে ওই লটকন বিক্রি করেছেন । 

লটকন চাষী  মনমথ সরকার জানান ভালুকা উপজেলার আবহাওয়া ও মাটি লটকন চাষের জন্য খুবই উপযোগী । কৃষি অফিসের সহযোগীতায় ২০১৫ সালে ১৫০ টি লটকন গাছের চারা রোপন করি । ৩ বছরের মাঝেই ২০ টি গাছে ফলন পেয়েছি । স্থানীয় অনেকেই  লটকন চাষে আগ্রহ দেখিয়েছেন । আমি এ বছরে বিক্রির জন্য কলমের মাধ্যমে লটকনের চারা তৈরী করছি ।# 



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই