তারিখ : ১৫ নভেম্বর ২০১৮, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

আনোয়ার জাহিদ জাতীয়তাবাদী রাজনীতির ধ্রুবতারা

আনোয়ার জাহিদ স্মরণসভায় নেতৃবৃন্দ
আনোয়ার জাহিদ জাতীয়তাবাদী রাজনীতির ধ্রুবতারা
[ভালুকা ডট কম : ১৩ আগস্ট]
আমাদের জাতীয়তাবাদী রাজনীতির ইতিহাসে এক আপোষহীন নেতার নাম আনোয়ার জাহিদ বলে মন্তব্য করে সাংবাদিক ও রাজনীতিক আনোয়ার জাহিদের ১০ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণসভার আলোচক বৃন্দ বলেন, নীতিহীন রাজনীতির যুগে আনোয়ার জাহিদ জাতীয়তাবাদী রাজনীতির ধ্রুবতারা।

সোমবার যাদু মিয়া মিলনায়নে জননেতা আনোয়ার জাহিদ স্মৃতি সংসদ আয়োজিত স্মরণসভা ও দোয়া অনুষ্ঠানে সংগঠনের সমন্বয়কারী ও এনডিপি ভারপ্রাপ্ত মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা'র সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহন করেন বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া, গণতান্ত্রিক ঐক্যের আহ্বায়ক রফিকুল ইসলাম, এনপিপি প্রেসিডিয়াম সদস্য এম. ওয়াহিদুর রহমান, জিনাফ সভাপতি লায়ন মিয়া মোহাম্মদ আনোয়ার, তৃণমূল নাগরিক আন্দোলনের সভাপতি মুহম্মদ মফিজুর রহমান লিটন, এনপিপি যুগ্ম মহাসচিব মুহম্মদ ফরিদউদ্দিন, ন্যাপ ঢাকা মহানগর সদস্য সচিব মো. শহীদুননবী ডাবলু প্রমুখ।

ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেন, ১৯৯৬ সালে দীর্ঘ ২১ বছর পর আ.লীগ ক্ষমতায় আসার পর জাতীয়তাবাদী ও ধর্মীয় মূল্যবোধে বিশ্বাসী শক্তির মাঝে অকল্পনীয় যে ঐক্যের সূচনা হয়েছিল তার রুপকার ছিলেন আনোয়ার জাহিদ। দু:খজনক হলেও সত্য সেই রুপকারকেই এক সময় ছিটকে ফেলে দেয়া হয়েছিল। আনোয়ার জাহিদের গড়ে দেয়া ঐক্য ২০০১-২০০৬ পর্যন্ত দেশের রাষ্ট্র ক্ষমা পরিচালনা করলেও একবারও তাকে যথাযথ সম্মান প্রদর্শন করতে পারে নাই।

তিনি বলেন, জননেতা আনোয়ার জাহিদের মত মেধাবী ও দেশপ্রেমিক রাজনীতিকদের ছিটকে ফেলে দেয়ার মাশুল আজও জাতীয়তাবাদী শক্তিকে দিতে হচ্ছে। আনোয়ার জাহিদ আমাদের ছেড়ে চলে গিয়েছিলেন অতৃপ্ত বাসনা নিয়ে। যার ফল আজও আমাদের ও জাতিকে ভোগ করতে হচ্ছে।  মজলুম জননেতা মওলানা ভাসানী ও জাতীয় নেতা মশিউর রহমান যাদু মিয়া পরবর্তী জাতীয়তাবাদী ও গণতান্ত্রিক রাজনীতির স্বার্থক নেতৃত্ব আনোয়ার জাহিদ। যখন রাজনীতিদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে আঙ্গুল উঠানো হয় তখন আনোয়ার জাহিদকে উপস্থিত করা যায় সততা দৃষ্টান্ত হিসাবে।

সভাপতির বক্তব্যে মো. মঞ্জুর হোসেন ঈসা বলেন, রাজনীতিক জীবনে আনোয়ার জাহিদ তার রাজনৈতিক প্রতিপক্ষের কঠোর সমালোচনা করলেও কারো সর্ম্পকে কুটুক্তি বা অশ্লিষ শব্ধ ব্যাবহার করতেন না। যা আজকের রাজনীতিতেই ক্রমেই কমে হ্রাস পাচ্ছে। তিনি সারাটা জীবন জাতীয় ঐক্যের রাজনীতি করেছেন। তার প্রদর্শিত পথে ঐক্য প্রতিষ্ঠিত হয়েছে, জাতীয়তাবাদী শক্তি ক্ষমতা ভোগ করেছে। দুঃখ জনক হলেও সত্য যে, আনোয়ার জাহিদ প্রতিষ্ঠিত ঐক্যের শাসমালেও তিনি অবহলার ও অপমানের শিকার হয়েছেন।

তিনি বলেন, আনোয়ার জাহিদ কখনো তার রাজনীতির সাথে বিশ্বাসঘাতকতা করেননি। তিনি যে রাজনীতি বিশ্বাস করতে তাই প্রয়োগ করার চেষ্টা করতেন। আমরা যখন শুধুমাত্র ক্ষমতায় জন্য রাজনৈতিক বিশ্বাসকে পদদলীত করতে কুন্ঠিত হই না, তখন আনোয়ার জাহিদ আমাদের স্মরণ করিয়ে দেয় রাজনীতির সঙ্গা কি?#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৩৮ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই