তারিখ : ২৬ জুন ২০১৯, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় বনের জমি,সরকারী খাল ও কৃষি জমি ভরাটের অভিযোগ

ভালুকায় বনের জমি,সরকারী খাল ও কৃষি জমি ভরাটের অভিযোগ      
[ভালুকা ডট কম : ০১ সেপ্টেম্বর]
ভালুকা উপজেলার কাঠালী ও ধামশুর মৌজায় বনের জমি জবর দখল ও ডোবাজান নামে সরকারী খাল এবং কৃষি আবাদি জমি প্রশাসনের বিনা অনুমদিতে ভরাট করে ফেক্টরি নির্মাণের অভিযোগ পাওয়া গেছে স্থানীয় বাটার ফ্লাই মিল কর্তপক্ষের বিরুদ্ধে।

স্থানীয় সূত্রে জানা যায়, বাটার ফ্লাই কোম্পানীর পক্ষে ভূমি দালাল আমান উল্যাহ খান মাখন এর নেতৃত্বে কাঠালী মৌজায় ২৬৭, ৯, ১০৭ ও ধামশুর মৌজায় ২৭৯ নং দাগে বন বিভাগের প্রায় শত কোটি টাকা মূল্যের ২০ একর জমি জবর দখলের অভিযোগ উঠেছে তাছাড়াও ডোবাজান নামে সরকারী খাল ও কৃষি জমি বরাট করে যাচ্ছে প্রশাসনকে বৃদ্ধাআঙ্গুল দেখিয়ে।

ভূমি ব্যবস্থাপনা ম্যানুয়েলের ১৬১ নং অনুচ্ছেদে উলেখ আছে কৃষি জমি ও অকৃষি কাজের জন্য বিক্রয় বা হস্তান্তর করা যাইবে না। কিন্তু জলাশয় ভরাট ও এই আইনকে অমান্য করে স্থানীয় বাটার ফ্লাই এর পক্ষে স্থানীয় ভূমি দালাল আমান উল্যাহ খান মাখন ডোবাজান সরকারী খাল ও বন বিভাগের কাঠালী মৌজায় আসাপাশের এলাকায় আবাদি কৃষি জমি ভরাট করে ফেক্টরি নির্মাণের জন্য ভরাট করে যাচ্ছে। ডোবাজান খালের পানি শিংরা বিল হয়ে ক্ষিরু নদীতে ও কালেঙ্গা হয়ে ক্ষিরু নদীতে প্রবেশ করতো ওই খাল ভরাট করার কারণে কাঠালী, ধামশুর, মামারিশ সহ কয়েকটি গ্রামের শত একর আবাদি জমি জলাবদ্ধতার সৃষ্টি হয়ে কৃষকের ফসল উৎপাদনের ব্যপক ক্ষতির সম্ভাবনা রয়েছে। একই অভিযোগ রয়েছে প্রভিটা ফিড মিলস লিঃ এর বিরুদ্ধে।

এঘটনায় ধামশুর গ্রামের ইমান আলী ও আব্দুর রশিদ সহ বেশ কয়েকজন ভুক্ত ভোগি কৃষক জানান, খাল ভরাটের ফলে জলাবদ্ধতার সৃষ্টি হয়ে ফসল উৎপাদনের ব্যপক ক্ষতির সম্ভাবনা রয়েছে। অভিযোক্ত আমান উল্যাহ খান মাখন জানান, বনের জমি জবর দখলের অভিযোগ সঠিক নয় এবং খাল ভরাটের কথা অস্বীকার করে। কৃষিজমি ভরাটের কথা স্বীকার করেন। 

হবিরবাড়ী রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা হাবিবুল্লাহ জানান, বনের জমিতে কাজ করছে কিনা খোজ নিয়ে ব্যবস্থা নেওয়া হবে। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) দ্বীপায়ন দাস শুভ এর ব্যবহৃত সরকারী মোবাইল নাম্বার ০১৭৩৩৩৩৮৯০৪ তে বার বার ফোন দিয়ে সংযোগ না পাওয়ায় এ বিষয়ে কোন মন্তব্য নেওয়া সম্ভব হয়নি।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৭৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই