তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

বরেন্দ্র অঞ্চলে রোপা-আমনের বাম্পার ফলনের সম্ভাবনা

নওগাঁর ঠাঁ ঠাঁ বরেন্দ্র অঞ্চলে রোপা-আমনের বাম্পার ফলনের সম্ভাবনা
[ভালুকা ডট কম : ১২ সেপ্টেম্বর]
নিবিড় শরৎকালীন ফসল উৎপাদন কর্মসূচী ২০১৮-১৯ অর্থবছরের আওতায় খরিপ-২ মৌসুমে রোপা-আমন আবাদের জন্য অনুকূল আবহাওয়া, আধূনিক ও উন্নত কৃষি প্রযুক্তি চাষাবাদ আর রোগ-বালাইমুক্ত পরিবেশ থাকায় নওগাঁর সাপাহারের ঠাঁ ঠাঁ বরেন্দ্র অঞ্চলে রোপা-আমনে বাম্পার ফলনের আশা করছেন কৃষকরা।

উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা, চলতি মৌসুমের জন্য উপজেলার ৬টি ইউনিয়নে ১৬১৫০ হেক্টর জমিতে রোপা-আমন চাষাবাদ করা হয়েছে। গত আউশ মৌসুমে খরচ ও কষ্ট করে শুধু ধান উৎপাদনই করেছে উপজেলার কৃষকরা কিন্তু পাইনি দাম। তাই এ মৌসুমী ধান আবাদের ওপরই নির্ভর করবে কৃষকের জীবন-জীবিকা। রোপা-আমন আবাদে কৃষি-সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে প্রযুক্তি হস্তান্তর, প্রশিক্ষণ ও রোগ-বালাই দমনে যথাসময়ে প্রয়োজনীয় পরামর্শ প্রদানের পাশাপাশি আউশ মৌসুমের মতো কৃষি প্রণোদনার জন্য উপজেলার ৬ টি ইউনিয়নের বিভিন্ন মোড়ে সন্ধ্যাকালীন আলোক ফাঁদের ব্যবস্থাসহ উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণ কৃষকদের পরামর্শ প্রদান করছেন।

উপজেলা কৃষি অফিসের সহকারী উদ্ভিদ সংরক্ষন অফিসার আতাউর রহমান সেলিম জানান, রোপা-আমন আবাদি মৌসুমে প্রয়োজন মত বৃষ্টিপাত, অনুকূল আবহাওয়া সেই  সাথে আধূনিক ও উন্নত জাত আবাদ এবং পূর্বে থেকেই রোগ-বালাইমুক্ত পরিবেশ গড়ার কারণে আবাদ ভালো হওয়ার সম্ভাবনা রয়েছে। আউশ ধানের ক্ষেত্রে গত বারের তুলনায় এবার ফলনও হয়েছে অনেক ভালো। উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে মাঠের পর মাঠ সবুজের অরন্যে বাতাসে দোল খাচ্ছে রোপা-আমন ধান।

সাপাহার উপজেলা কৃষি অফিসার এএফএম গোলাম ফারুক হোসেন জানান, যেহেতু আমন মৌসুমে ধানের দাম ভালো পাওয়া যায়। এসময়ে বৃষ্টির পানিতে নাইট্রোজেন থাকায় ক্ষেতে ইউরিয়া কম লাগার কারণে কৃষককূলে ছিল উৎসাহ-উদ্দিপনা। সেই সাথে উন্নতজাত আবাদ, অনুকূল আবহাওয়া আর পূর্বে থেকেই রোগ-বালাইমুক্ত আবাদি পরিবেশ বিরাজ করায় উপজেলার কৃষককূলে রোপা-আমন আবাদে বাম্পার ফলনের সম্ভাবনা দেখা যাচ্ছে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই