তারিখ : ২৫ আগস্ট ২০১৯, রবিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

দেশে বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা

দেশে বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা,দ্রুত ব্যবস্থা নেয়ার পরামর্শ
[ভালুকা ডট কম : ০৫ অক্টোবর]
বাংলাদেশে চলতি বছরে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বাড়ছে আশঙ্কাজনকভাবে। এ বছরের শুরু থেকে গতকাল (বৃহস্পতিবার) পর্যন্ত সরকারি হিসেবেই ডেঙ্গু আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ছয় হাজার ৪৭৯ জনে। যা গত কয়েক বছরের মধ্যে সর্বোচ্চ। এর আগে সর্বোচ্চ ডেঙ্গু রোগীর সংখ্যা ছিল ২০০২ সালে; ৬ হাজার ২৩২ জন। ডেঙ্গু মৌসুম শেষ না হওয়ায় আক্রান্তের সংখ্যা আরও বাড়বে বলেই আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় (৪ অক্টোবর) নতুন করে কোন মৃত্যু না হলেও বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা ৫৬ জন। বর্তমানে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ৩৫ জনসহ ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ২৭৬ জন ভর্তি রয়েছেন। এখন পর্যন্ত চিকিৎসা নিয়ে সরকারি হাসপাতাল থেকে ঘরে ফিরেছেন ছয় হাজার ১৮৭ জন। অপরদিকে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ১৬ জনের। দেশে প্রথম ডেঙ্গুর প্রকোপ দেখা যায় ২০০০ সালে। সে বছরে রেকর্ড সংখ্যক ৯৩ জন রোগী মারা যান। মোট আক্রান্তের সংখ্যা ছিল ৫ হাজার ৫৫১ জন।

ডেঙ্গুর প্রকোপ প্রসঙ্গে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) মহাসচিব ডা. আব্দুল মতিন বলেন, বাংলাদেশ ঘনবসতির দেশ হওয়ায় ডেঙ্গু ছড়ায় দ্রুত। পরিচ্ছন্নতা এখানে বড় বিষয়। ড্রেনসহ জমে থাকা পানিতে ডেঙ্গু ভাইরাসবাহী এডিস মশার জন্ম। ফুলের টব, ছাদ বাগানের পানিতেও এ মশা জন্মায়। তাই সবাইকে এ বিষয়ে সচেতন থাকতে হবে। তাছাড়া সিটি কর্পোরেশনও তার দায়িত্ব এড়াতে পারে না। সিটি কর্পোরেশনের অদক্ষতা ও ঠিকমতো পরিষ্কার পরিচ্ছন্নতার দিকে নজর না দেয়াতেই এ বছর ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়েছে। ডেঙ্গু মৌসুম এখনও শেষ হয়ে যায়নি। তাই দ্রুত ব্যবস্থা নিতে হবে। পাশাপাশি মানুষ সচেতন হলে ডেঙ্গুর প্রকোপ নিয়ন্ত্রণ সম্ভব।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, বাংলাদেশ, ভারত, নেপাল, ভুটান, মালদ্বীপ, শ্রীলঙ্কা, মিয়ানমার, ইন্দোনেশিয়া, থাইল্যাণ্ড, পূর্ব তিমুর ও উত্তর কোরিয়া ডেঙ্গু প্রকোপ অঞ্চল। দ্রুত নগরায়ণ ও জলবায়ু পরিবর্তনের প্রভাবে এ অঞ্চলে ডেঙ্গু, চিকুনগুনিয়াসহ মশাবাহিত রোগের ঝুঁকি বাড়ছে।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

স্বাস্থ্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৮৮ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই