তারিখ : ২৯ মার্চ ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় ৭শতাধিক পূজা মন্ডপে দূর্গোৎসবের প্রস্তুতি

নওগাঁয় ৭শতাধিক পূজা মন্ডপে দূর্গোৎসবের প্রস্তুতি চলছে,দূর্গা দেবীর এবার নৌকায় আগমন আর ঘোড়ায় চড়ে গমন
[ভালুকা ডট কম : ০৭ অক্টোবর]
মন্ডবে মন্ডবে ঘুরলেই চোখে পড়ছে প্রতিমা তৈরির কাজ। ব্যস্ত সময় পার করছেন কারিগররা। পুরোদমে চলছে দূর্গাপূজার প্রস্তুতি। আসন্ন শারদীয় দূর্গাপূজায় নওগাঁয় ৭শ’ ৮৪টি পূজা মন্ডপে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গা পূজা অনুষ্ঠানের জোর প্রস্তুতি চলছে।

পূজা মন্ডপগুলোতে কে কত সুন্দর ভাবে প্রতিমা তৈরি করতে পারে তার জন্য ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পিরা। ইতিমধ্যে কিছু কিছু পূজা মন্দিরে প্রতিমার অবকাঠামোগত মাটির কাজ শেষ পর্যায়ে। তবে এই প্রতিমাগুলোতে রং এর কাজ করা হবে পূজার কিছুদিন পূর্বে।

সূত্রে জানা, নওগাঁয় ১১উপজেলা ও ৩টি পৌরসভায় অনুষ্ঠিত হবে এ উৎসব। ১১ উপজেলার মধ্যে মহাদেবপুরে সবচেয়ে বেশি এরপর রয়েছে মান্দা ও রাণীনগর উপজেলায় সব থেকে বেশি পূজা মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হতে যাচ্ছে। ১৪ অক্টোবর শুভ মহালয়া অনুষ্ঠানের মধ্য দিয়ে দূর্গা পূজার আনুষ্ঠানিকতা শুরু হবে। এ বছর দেবী দূর্গা নৌকায় আগমন এবং ঘোড়ায় চড়ে গমন করবেন বলে জানা গেছে।

আগামী ১৬অক্টোবর থেকে দূর্গোৎসবের মূল আনুষ্ঠানিকতা শুরু হবে। ১৯ অক্টোবর বিজয়া দশমীর মধ্য দিয়ে শেষ হবে ৫ দিনব্যাপী এ উৎসব শেষ হবে। এবছর জেলার বেশ কয়েকটি মন্দিরে শতাধিক প্রতিমার মন্ডপ তৈরী করছেন পুজা আয়োজকরা। এদের মধ্যে জেলা সদরের আলুপট্টি, কালীতলা, পুরাতন ডিসি অফিস, মান্দার মৈনব, দেলুয়াবাড়ী, রাণীনগর উপজেলার হাটখলা অন্যতম। অন্য বছরের তুলনায় এ বছর পূজামন্ডপগুলোকে একটু বিশেষ ভাবে সাজানো হচ্ছে।

নওগাঁর কালীতলার প্রতিমা তৈরির কারিগর সনাতন কুমার বলেন, গত বছরের তুলনায় এবছর প্রতিমা তৈরির মূল্য কিছুটা হলেও বেশি আছে তবুও এটা আমাদের কাছে কম। কারণ কয়েক বছর আগেও আমরা এই প্রতিমা তৈরিতে ভালো লাভবান হয়েছি কিন্তু কয়েক বছর হচ্ছে কোন লাভ নেই। শুধু ব্যবসা টিকে রাখার জন্য প্রতিমা তৈরি করা। তবে প্রতিমা প্রস্তুতির কাজ প্রায় শেষে দিকে। আর মাত্র কয়েক দিন পর থেকে আমরা প্রতিমা রং করা শুরু করবো।

জেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক বিভাস মজুমদার গোপাল বলেন আসন্ন দূর্গা পূজায় জেলায় মোট ৭শত ৮৪টি মন্ডবে পূজা অনুষ্ঠিত হতে যাচ্ছে। পূজা সনাতনধর্মালম্বীদের কিন্তু উৎসব সবার। পূজা শান্তিপূর্ন ভাবে অনুষ্ঠিত হওয়ার লক্ষ্যে আমরা জেলা ও উপজেলা পর্যায়ের সকল মন্ডবের নেতাদের নিয়ে সভা করেছি। তাই আশা করা যাচ্ছে এবার কোন অপ্রীতিকর ঘটনা ছাড়াই সুষ্ঠ, সুন্দর ও শান্তিপূর্ন পরিবেশে পূজা উদযাপাতি হবে। পূজা শান্তিপূর্ন ভাবে অনুষ্ঠানের লক্ষে ইতিমধ্যই সকল প্রস্তুতি সম্পন্নের দিকে।

নওগাঁ পুলিশ সুপার মো: ইকবাল হোসেন বলেন, দূর্গা উৎসব শান্তিপূর্ন হওয়ার লক্ষে আমরা ৩স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছি। কেউ পূজা এলাকায় জোরে বাইক চালাতে পারবে না। অস্বাভাবিক আচরন করতে পারবে না। দূর্গোৎসবে জেলা আইশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে কঠোর নিরাপত্তার ব্যবস্থা গ্রহণসহ নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ঝুঁকিপূর্ন ও মাঝারি ঝুঁকিপূর্ন মন্ডবগুলোতে বিশেষ নজরদারী রাখা হবে। পুলিশের পাশাপাশি আনসার-ভিডিপির সদস্যরাও দায়িত্ব পালন করবে। নওগাঁর সকল ধর্মের মানুষ সমানভাবে আনন্দ ভোগ করতে পারে সে জন্য আমরা প্রস্তুত রয়েছি।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ধর্ম বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই