তারিখ : ১৬ এপ্রিল ২০২৪, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

কালিয়াকৈরে উদ্বোধনের অপেক্ষায় বঙ্গবন্ধু হাই-টেক সিটি রেল ষ্টেশন

কালিয়াকৈরে প্রধান মন্ত্রীর উদ্বোধনের অপেক্ষায় ‘বঙ্গবন্ধু হাই-টেক সিটি রেল ষ্টেশন’
[ভালুকা ডট কম : ০৭ অক্টোবর]
আওয়ামীলীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের নানামুূখী উন্নয়ন কার্যক্রমের মাধ্যমে এগিয়ে যাচ্ছে দেশ।  সাধারণ মানুষের জীবন-যাত্রার  মান উন্নতির দিকে ধাবিত হচ্ছে। দেশের যোগাযোগ ব্যবস্থা উন্নত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে সরকার।

রাজধানীর নিকটবর্তি  গাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের যাতায়াত সুবিধা নিশ্চিত করতে নির্মাণ করা হয়েছে‘বঙ্গবন্ধু হাইটেক সিটি রেলষ্টেশন। ইতিমধ্যেই রেলষ্টেশনটির নির্মাণ কাজ শতভাগ শেষ হয়েছে। ডিজিটাল বাংলাদেশের রুপকার বঙ্গবন্ধু কন্যা প্রধান মন্ত্রী শেখ হাসিনা রেলষ্টেশনটি  উদ্বোধন করবেন বলে কালিয়াকৈরবাসী অধীর আগ্রহে অপেক্ষা করছে। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলছে সরকারী সিদ্ধান্ত মোতাবেক খুব দ্রুত এই রেল ষ্টেশনটি রেল কর্তৃপক্ষের কাছে বুঝিয়ে  দেয়া।

রেলকর্তৃপক্ষ সূত্রে জানা যায়,  ৩৪ কোটি ৮৪ লাখ ২৮ হাজার ৭৯৪ টাকা ব্যায়ে নির্মিত হয়েছে অত্যাধুনিক সুযোগ সুবিধা সম্বলিত বঙ্গবন্ধু হাইটেক সিটি রেলষ্টেশন। অতিচমৎকার এ রেলষ্টেশনটি আকারে ছোট হলেও এর মূল ডিজাইন রাজধানীর কমলাপুর রেলষ্টেশনের আদলে করা । ঢাকা থেকে বঙ্গবন্ধু হাইটেক সিটি এবং  হাইটেক সিটি থেকে রাজধানীতে কয়েক ধাপে ডেমু ট্রেন চলাচলের জন্য ব্যবহৃত হবে বঙ্গবন্ধু হাইটেক সিটি রেলষ্টেশন। এছাড়া রাজশাহী থেকে ঢাকাগামী ও ঢাকা থেকে রাজশাহীগামী সকালে দুইটি আর বিকালে দুইটি আন্তঃনগর ট্রেনে বঙ্গবন্ধু হাইটেক সিটি রেলষ্টেশন থেকে যাত্রী উঠা নামার জন্য রেল কর্তৃপক্ষের নিকট প্রস্তাব করা হয়েছে।

বঙ্গবন্ধু হাইটেক সিটি সূত্রে জানা যায়, বর্তমান সরকার ক্ষমতায় আসার পরপরই  তথ্য প্রযুক্তি খাতে উন্নয়নের জন্য বিশাল পরিকল্পনা গ্রহণ করা হয়। নির্বাচনি ইশতেহার মোতাবেক দেশেই আইটি পার্ক নির্মাণের প্রতিশ্রুতি অনুযায়ী গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মাকিষবাথান,জানেরচালা ও বক্তারপুর এলাকায় কয়েকশত একর জমির উপর বঙ্গবন্ধু হাইটেক সিটি গড়ে তোলা হয়। বঙ্গবন্ধু হাইটেক সিটিতে আইটি বিষয়ে দেশি-বিদেশি বিভিন্ন আইটি প্রতিষ্ঠান বিভিন্ন আইটি ডিভাইসসহ নানা ধরনের সফটওয়্যার তৈরি করবেন। ইতিমধ্যে ডাটা সফট নামের একটি কোম্পানী তাদের তৈরি সফটওয়্যার বিদেশে রপ্তানি শুরু করেছে। বঙ্গবন্ধু হাইটেক সিটির বিভিন্ন প্রতিষ্ঠানে ৭০ হাজার লোকের কর্মসংস্থানের লক্ষ নিয়ে হাইটেক সিটির কাজ এগিয়ে চলছে।

আর এসব কোম্পানিতে রাজধানীর  বিভিন্ন স্থানসহ গাজীপুর জেলা শহর থেকে যেন অল্প সময়ের মধ্যে বঙ্গবন্ধু হাইটেকসিটিতে যাতায়াত করতে পারেন এবং যথা সময়ে বাসায় ফিরতে পারেন এ জন্য হাই-টেক সিটির পশ্চিম পাশে একটি অত্যাধুনিক রেলষ্টেশন স্থাপন করা হয়েছে। ইতিমধ্যে রেল ষ্টেশনের নির্মাণের প্রায় শতভাগ কাজ শেষ হয়েছে। এখন শুধু ত্রুটিপূর্ণ  মেরামতের কাজ সম্পন্নের কাজ চলছে ।

রেল ষ্টেশন নির্মাণাধীণ প্রতিষ্ঠান ম্যাক্স ইনফ্রাষ্টাকচার লিমিটেড এর প্রকৌশলী  সাইদুল ইসলাম জানান, রেল ষ্টেশনের কাজ শেষের পর্যায়ে। রেল কর্তৃপক্ষের নিদের্শমতে ত্রুটি কিংবা কিছু বর্ধিক কাজ করা হচ্ছে। খুব দ্রুত এই রেল ষ্টেশনটি রেল কর্তৃপক্ষের কাছে বুঝিয়ে দিতে পারবো বলে আশা করছি।

রেল কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, বঙ্গবন্ধু হাইটেক সিটি রেলষ্টেশনটি শুধু বঙ্গবন্ধু হাইটেক সিটি পার্কে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের জন্য নয়। গাজীপুরের কালিয়াকৈর উপজেলাসহ  এলাকার  শিল্প-কারখানায় কর্মরত বিভিন্ন জেলা থেকে আগত লোকজন এর উপকার ভোগ করবে। বঙ্গবন্ধু হাইটেক সিটির জন্য মির্জাপুর ও মৌচাক ষ্টেশনের মধ্যবর্তী কালিয়াকৈরে একটি বি-ক্লাশ  ষ্টেশন নির্মাণ করা হয়েছে।  এই রেলষ্টেশনের জন্য অর্থ সহায়তা দিয়েছেন জিওবি নামক একটি প্রতিষ্ঠান।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে গাজীপুর-১ আসন থেকে আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশী ও কালিয়াকৈর উপজেলা চেয়ারম্যান মোঃ রেজাউল করিম রাসেল বলেন,  কালিয়াকৈরে এ ধরণের রেলষ্টেশন নির্মাণ করার জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধান মন্ত্রী এবং আওয়ামীলীগ সভানেত্রী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে সুযোগ্য কন্যা ডিজিটাল বাংলাদেশের রুপকার শেখ হাসিনাকে কালিয়াকৈরবাসীর পক্ষ থেকে ধন্যবাদ ও অভিনন্দন জানাচ্ছি। এই রেলষ্টেশনটি চালু হলে গাজীপুর, আশুলিয়া, সাভার, টঙ্গীর শত শত শ্রমিক অনায়াসে ট্রেনে উত্তরবঙ্গ হতে ঢাকা আর ঢাকা হতে উত্তরবঙ্গে যাতায়াত করতে পারবে। এতে মহাসড়কের উপর  অনেকটা চাপ কমবে।  প্রধান মন্ত্রী শেখ হাসিনা রেলষ্টেশনটি উদ্বোধন করবেন বলে কালিয়াকৈরবাসী অধীর আগ্রহে অপেক্ষা  করছে।

কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাইফুল ইসলাম জানান,এই রেলষ্টেশনে সাধারণ যাত্রীদের কথা চিন্তা করে ঢাকা ও রাজশাহীগামী আন্তঃনগর ট্রেন থামিয়ে যাত্রী উঠা ও নামার জন্য প্রস্তাব দেওয়া হয়েছে। তবে রেল ষ্টেশনটি উদ্বোধনের জন্য  অপেক্ষায় রয়েছে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জীবন যাত্রা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই