তারিখ : ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

আত্রাইয়ে গান্ধি আশ্রম হতে পারে আকর্ষনীয় পর্যটন কেন্দ্র

আত্রাইয়ে গান্ধি আশ্রম হতে পারে আকর্ষনীয় পর্যটন কেন্দ্র
[ভালুকা ডট কম : ২৬ অক্টোবর]
ইংরেজ বিরোধী আন্দোলনের পথিকৃত, অসহিংস ব্যক্তিত্ব, ভারত বর্ষের জনপ্রিয় নেতা মহাত্মাগান্ধির স্মৃতি বিজড়িত গান্ধি আশ্রম। নওগাঁ জেলা শহর থেকে প্রায় ৩০ কি: মি: দুরে আত্রাই উপজেলায় অবস্থিত এ আশ্রমটি হতে পারে একটি আকর্ষনীয় পর্যটন কেন্দ্র।

আশ্রমটিতে ভারতীয় অর্থায়নে মহাত্মাগান্ধি ও পিসিরায় মেমোরিয়াল হল গড়ে উঠেছে। একতলা ভবনটি দ্বিতলায় উন্নিত করা হচ্ছে। গান্ধির স্মৃতি বিজড়িত গুদামঘরটিও সংস্কার করা হচ্ছে। এ ছাড়াও নওগাঁ জেলা পরিষদের অর্থায়নে সেখানে বাউন্ডারি ওয়াল ও দৃষ্টিনন্দন গেট নির্মাণ করা হয়েছে।ইংরেজ সম্রাজ্যবাদের নির্যাতনের যাঁতাকলে পিষ্ট যখন ভারত বাসী সে সময় ইংরেজ বিরোধী আন্দোলনের ডাক দিয়ে জনমনে জায়গা করে নেন ভারতবর্ষের কিংবদন্তি মহাত্মাগান্ধি। হিন্দু মুসলমানের ভেদাভেদ ভুলে গিয়ে ধর্ম বর্ণের উর্ধ্বে থেকে তিনি এ আন্দোলনে ঝাঁপিয়ে পড়েন। ইংরেজদের পণ্য বর্জন করে দেশীয় পণ্য ব্যবহারে জনমত সৃষ্টি করেন।

জনশ্রুতি আছে, তিনি এ আন্দোলনের ধারাবাহিকতায় অসহায় মানুষের পার্শে দাঁড়ানোর জন্য ১৯২৫ সালে আত্রাই এসেছিলেন। সে সময় তিনি আত্রাই রেলওয়ে স্টেশন সংলগ্ন আজকের এই গান্ধি আশ্রমে অবস্থান করে এলাকার অসহায় মানুষদের সহযোগিতা করেন। একই সাথে এলকাবাসীকে আত্ননির্ভরশীল করে গড়ে তুলতে তিনি এখানে খদ্দর কাপড় তৈরির তাঁত শিল্প স্থাপন এবং খাঁটি সরিষার তেলের জন্য ঘানি স্থাপন করেন।

এ বিষয়ে আত্রাই গান্ধি আশ্রমের সেক্রেটারী জেনারেল ডা. নিরঞ্জন কুমার দাস বলেন, এক সময় গান্ধি আশ্রমের উন্নয়ন মুখ থুবরে পড়েছিল। বর্তমান আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর এ সংস্থার প্রধান উপদেষ্টা স্থানীয় সংসদ সদস্য মোঃ ইসরাফিল আলম ও সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা ওহিদুর রহমানকে উপদেষ্টা করে এর উন্নয়নের উন্নয়নের কাজ এগিয়ে চলছে। তাদের প্রচেষ্টায় ভারতীয় অর্থায়নের এখানে গড়ে তোলা হচ্ছে দৃষ্টিনন্দন মহাত্মাগান্ধী ও পিসিরায় মেমোরিয়াল হল। এ ছাড়াও এখানে প্রতি বছর পালিত হয় গান্ধির জন্মোৎসব।

গান্ধি আশ্রমের সভাপতি অধ্যাপক আমিনুল ইসলাম বলেন, এমপি সাহেবের আন্তরিকতা ও সাবেক এমপির প্রচেষ্টায় বর্তমানে গান্ধি আশ্রম অনেক এগিয়ে গিয়েছে। এখানে ভারতীয় দূতাবাসের সহকারী হাইকমিশনারসহ কুটনৈতিক ব্যক্তিবর্গ এসেছেন। এখানে একটি পুর্ণাঙ্গ দাতব্য চিকিৎসালয়, কৃষি খামার, মৎস্য খামারসহ বেশ কিছু স্থাপনা গড়ে তোলার পরিকল্পনা রয়েছে। যেহেতু এ গান্ধি আশ্রম উপজেলা সদরের একেবারেই সন্নিকটে, রেলওয়ে স্টেশন সংলগ্ন এবং মনোরম পরিবেশে। তাই এখানে উল্লেখিত স্থাপনাগুলো নির্মিত হলে ও প্রয়োজীয় অবকাঠামো গড়ে তুলতে পারলে এটি একটি পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে উঠার সমুহ সম্ভাবনা রয়েছে।

আত্রাই উপজেলা নির্বাহী অফিসার মো. ছানাউল ইসলাম বলেন, ভারত বর্ষের জনপ্রিয় নেতা মহাত্মাগান্ধির স্মৃতিধন্য গান্ধি আশ্রম এখন আর অবহেলিত পল্লী নেই। উন্নয়নের ছোঁয়ায় একটি পর্যটন কেন্দ্রে রুপান্তরিত হতে চলেছে। এখানে আধুনিক মডেলের ডাক বাংলো নির্মাণ, বিভিন্ন ভাস্কর্য নির্মাণ ও প্রয়োজীয় অবকাঠামো গড়ে তুলতে পারলে এটি একটি পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে উঠার অপার সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যে আমরা গান্ধি আশ্রমের পার্শ্বে বসার সুদৃশ্য বসার জায়গা তৈরী করেছি। সেই সাথে পানির ফোয়ার ব্যবস্থা করা হয়েছে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অনুসন্ধানী প্রতিবেদন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই