তারিখ : ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

খালেদা জিয়াসহ উল্লেখযোগ্য যাদের মনোনয়নপত্র বাতিল হলো

খালেদা জিয়াসহ উল্লেখযোগ্য যাদের মনোনয়নপত্র বাতিল হলো
[ভালুকা ডট কম : ০২ ডিসেম্বর]
বিচারিক আদালতের দেয়া সাজা ও দণ্ড স্থগিত করে হাইকোর্টের একক বেঞ্চের দেয়া আদেশ স্থগিত করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এরফলে সাজা কিংবা দণ্ডর মেয়াদ দুই বছরের বেশি হলে, দণ্ডিত ব্যক্তি নির্বাচনে অংশ নিতে পারবেন না।

আজ (রোববার) দুপুরে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ এ আদেশ দেন।গত ২৯ নভেম্বর ঝিকরগাছা উপজেলার চেয়ারম্যান সাবিরা সুলতানাকে বিচারিক আদালতের দেয়া সাজা ও দণ্ড স্থগিত করেন বিচারপতি মোহাম্মদ রইচ উদ্দিনের একক হাইকোর্ট বেঞ্চ। পরে রাষ্ট্রপক্ষের আবেদনের প্রেক্ষিতে তা স্থগিত করেন চেম্বার আদালত।

আপিল বিভাগের এমন আদেশের পর, বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার তিনটি আসনে নেয়া মনোনয়নপত্র বাতিল করেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা। ফেনী-১ এবং বগুড়া ৬ ও ৭ আসনে নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দেন তিনি। জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বর্তমানে ১০ বছরের সাজা ভোগ করছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। এছাড়াও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলাতেও তার সাত বছরের কারাদণ্ড হয়েছে।

ঋণ খেলাপী হওয়ায় টাঙ্গাইল-৮ আসনে জাতীয় ঐক্যফ্রন্ট নেতা ও কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। টাঙ্গাইল জেলা প্রশাসক কার্যালয়ে মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে রিটার্নিং কর্মকর্তা শহিদুল ইসলাম, তার মনোনয়নপত্র বাতিল করেন। এ ছাড়া টাঙ্গাইল-১ ও ৬ আসনে বিএনপির মনোনীত প্রার্থীসহ আরও অন্তত ১২ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

মনোয়নপত্র বাতিল হওয়ার প্রতিক্রিয়ায় কাদের সিদ্দিকী বলেন, আমার বলার তেমন কিছু নেই। অনেক বড় অর্থশালী মানুষ সালমান এফ রহমানের ৪ হাজার ৫৪৩ কোটি টাকা ২৫ বছরের জন্য বিনা সুদে ব্লক করা আছে। এটা সত্য যে ব্যাংক আমাদের কাছে টাকা পায়, আমরা সে টাকা দেওয়ার জন্য প্রস্তুত আছি। এ নিয়ে তিনবার ভোটে দাঁড়ানো থেকে বঞ্চিত হলাম।’ কাদের সিদ্দিকী আরও বলেন, যা হয়েছে সব সরকারের ‘ইচ্ছাতেই’ হয়েছে। তিনি এ ব্যাপারে আপিল করবেন।

ঢাকা-১ আসনে বিএনপির সব প্রার্থীর মনোনয়নপত্র বাতিল (ঢাকা জেলার দোহার এবং নবাবগঞ্জ উপজেলা নিয়ে ঢাকা-১ আসন) দলটির দুই প্রার্থীরই মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করেছেন রিটার্নিং কর্মকর্তা। খন্দকার আবু আশফাক ও ফাহিমা হোসাইন জুবলীকে বিএনপির মনোনয়ন পেয়েছিলেন। ফলে এ আসনে ধানের শীষের কোনো প্রার্থী থাকছে না।

হলফনামায় স্বাক্ষর না থাকায় পটুয়াখালী-৩ আসনে বিএনপি মনোনীত প্রার্থী গোলাম মাওলা রনির মনোনয়নপত্র বাতিল করেছেন জেলা রিটার্নিং অফিসার। পটুয়াখালী জেলা প্রশাসকের কার্যালয়ে মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে এ ঘোষণা দেয়া হয়। এছাড়া বিএনপি মনোনীত অপর প্রার্থী মো. শাহজাহান খান ঋণ খেলাপী হওয়ায় তার মনোনয়নপত্রও বাতিল করা হয়েছে। তবে বিএনপি থেকে আরেক প্রার্থী হাসান মামুনের মনোনয়ন বৈধ ঘোষণা করেছেন জেলা রিটার্নিং অফিসার।

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পটুয়াখালী-১ আসন থেকে জাতীয় পার্টির মহাসচিব রুহুল আমিন হাওলাদারের মনোনয়ন বাতিল করা হয়েছে। রোববার বিকেল ৪টায় জেলা প্রশাসকের কার্যালয়ে মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে জেলা রিটার্নিং অফিসার মো. মতিউল ইসলাম চৌধুরী বিষয়টি জানান। জানা যায়, ঋণ খেলাপির কারণে রুহুল আমিন হাওলাদারের মনোনয়ন বাতিল করা হয়েছে।

চট্টগ্রামে যুদ্ধাপরাধে ফাঁসির দড়িতে ঝোলা সালাউদ্দিন কাদের চৌধুরীর ভাই বিএনপিনেতা গিয়াস উদ্দিন কাদের চৌধুরীর মনোনয়নপত্র বাতিল হয়ে গেছে। একই সঙ্গে গিয়াসপুত্র সামির কাদের চৌধুরীর মনোনয়নপত্রও বাতিল হয়েছে। রোববার মনোনয়নপত্র বাছাইয়ে রিটানিং কর্মকর্তা চট্টগ্রাম জেলা প্রশাসক ইলিয়াস হোসেন বাবা-ছেলের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেন।

বগুড়া-৭ আসনে প্রার্থী শূন্য বিএনপি!বগুড়া-৭ আসনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পাশাপাশি গাবতলী উপজেলা পরিষদের চেয়ারম্যান মোরশেদ মিলটনকে বিকল্প প্রার্থী হিসেবে মনোনয়ন দিয়েছিল বিএনপি। কিন্তু, আজ মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের দিনে তাদের দুজনেরই মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেছেন জেলা রিটার্নিং কর্মকর্তা। আসনটিতে বিএনপির বিদ্রোহী হয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন শাজাহানপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা বিএনপির সদস্য সরকার বাদল। তারও মনোনয়নপত্র বাতিল করে দিয়েছেন জেলা রিটার্নিং কর্মকর্তা। এর ফলে এই আসনে প্রার্থী শূন্য হয়ে গেল বিএনপি।

গণজাগরণ মঞ্চের মুখপাত্র ডাক্তার ইমরান এইচ সরকারের মনোনয়নপত্র বাতিল করেছেন রিটার্নিং কর্মকর্তা। তার মনোনয়নপত্রের সঙ্গে নির্দিষ্ট সংখ্যক জনসমর্থনের তথ্য জমা না দেয়ায় তা বাতিল করা হয়। একই সঙ্গে ওই আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. জাকির হোসেনের মনোনয়নপত্রও বাতিল করা হয়েছে। এছাড়াও ঢাকা ২ আসনে বিএনপি প্রার্থী আমানুল্লাহ আমান; ঢাকা ৫ আসনে সেলিম ভূইয়া; ঢাকা-৬ আসনে বিএনপির প্রার্থী সাবেক মেয়র সাদেক হোসেন খোকার ছেলে ইশরাক হোসেন; ঢাকা-৭ আসন থেকে নাসিমা আক্তার কল্পনার মনোনয়নপত্র বাতিল হয়েছে।

ঢাকার বাইরে হবিগঞ্জ-১ আসনে গণফোরামের প্রার্থী, সাবেক অর্থমন্ত্রী কিবরিয়ার ছেলে রেজা কিবরিয়া ও স্বতন্ত্র প্রার্থী কেয়া চৌধুরী; হবিগঞ্জ-২ আসনে বিএনপির প্রার্থী জাকির হোসেন; চট্টগ্রাম-৫ আসনে বিএনপি নেতা মীর মো. নাছির উদ্দিন ও তার ছেলে মীর মো. হেলাল উদ্দিন; নাটোর-২ (সদর-নলডাঙ্গা) আসনে বিএনপি রুহুল কুদ্দুস তালুকদার দুলু; নাটোর-৪ আসনে জাতীয় পার্টির আলাউদ্দিন মৃধা ও স্বতন্ত্র প্রার্থী দেলোয়ার হোসেন খানের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

এদিকে, সরকার উদ্দেশ্যপ্রণোদিত ও দুরভিসন্ধিমূলকভাবে খালেদা জিয়াসহ বিএনপির জনপ্রিয় নেতাদের নির্বাচন থেকে দূরে রাখতে মনোনয়নপত্র বাতিল করেছে বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী। আজ (রোববার) দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন। তিনি বলেন, এগুলো বিচ্ছিন্ন কোন ঘটনা নয়; সরকার পরিকল্পনা করেছে, একতরফা নির্বাচন করবে; গায়ের জোরে নির্বাচন করবে এবং জোর করে ক্ষমতায় থাকবে। সেজন্য এসব মনোনয়ন বাতিল করা হয়েছে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই