তারিখ : ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রাবিতে এপিইই’র অনশন স্থগিত,অসুস্থ ২০

রাবিতে এপিইই’র অনশন স্থগিত,অসুস্থ ২০
[ভালুকা ডট কম : ০৪ ডিসেম্বর]
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দুই বিভাগ একীভূতকরণের দাবিতে আমরণ অনশনে নামা ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (এপিইই) বিভাগের শিক্ষার্থীরা অনশন স্থগিত করে হলে ফিরেছে। মঙ্গলবার দুপুরে বিভাগের শিক্ষকদের আশ্বাসে এই অনশন থেকে সরে আসেন তারা।এছাড়া দুই বিভাগ একীভূতকরণের বিপক্ষে দুপুর ১২ টা থেকে বিকেল ৩ টা পর্যন্ত রক্ত ঢেলে অবস্থান কর্মসূচি করে ইলেকট্রিক এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের শিক্ষার্থীরা। এরই মধ্যে দুই বিভাগের মোট ২০ শিক্ষার্থী অসুস্থ হয়। পরে বিকেল সাড়ে ৩ টায় তাদেরও অবস্থান স্থগিত করেন।

এদিকে দুইটি বিভাগ একীভূতকরণের দাবিতে গতকাল সোমবার ১১টা থেকে আমরণ অনশনে নেমে দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দেন এপিইই বিভাগের শিক্ষার্থীরা। ফলে রাতেও অবস্থান কর্মসূচী পালন করেন তারা। পরে মঙ্গলবার দুপুর ২টা পর্যন্ত টানা প্রায় ২৭ ঘন্টা অনশন শেষে বিভাগের শিক্ষকদের আশ্বাসে অনশন থেকে সরে এসেছেন তারা। অনশনে অংশ নেওয়া এপিইই শিক্ষার্থীদের ১৭ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছেন বলে জানা গেছে।

অসুস্থ শিক্ষার্থীরা হলেন, প্রথম বর্ষের ইশরাত, তমা বিশ্বাস, আশিক, আসওয়াদ, শহিদুল ইসলাম শুভ, দ্বিতীয় বর্ষের চৈতি ঘোষ, প্রিয়াংকা, মিহা নৌমিন, হৃদয় মাহমুদ, তৃতীয় বর্ষের রফিকুল ইসলাম, অনিকা তাবাসসুম পুস্প, সাবিরা খাতুন, কিশোর মাহমুদ, ৪র্থ বর্ষের মধুসূদন গুপ্ত, মমিনুন, মবিন, রাজ্জাক কিশোর প্রমুখ।

অপরদিকে এপিইই শিক্ষার্থীদের বিপরীত পাশে বিভাগ একীভূতকরণের বিপক্ষে ক্লাস-পরীক্ষা বর্জন করে মঙ্গলবার দুপুর থেকে রক্ত ঢেলে তাদের অবস্থান কর্মসূচি অব্যাহত রেখেছে ইলেক্ট্রনিক ও ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা। তবে রক্ত দিতে গিয়ে তিন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছেন। তারা হলেন, তৃতীয় বর্ষের শিক্ষার্থী নাজমুল ও আবু বকর সিদ্দিক এবং দ্বিতীয় বর্ষের দিপ্ত।পরে বিকেল সাড়ে ৩ টায় প্রথম ও চতুর্থ বিজ্ঞান বিভাগের মাঝামাঝি স্থানে সংবাদ সম্মেলন করেন ইইই বিভাগের শিক্ষার্থীরা। সেখানে একাডেমিক কাউন্সিলের মিটিংয়ে দুই বিভাগ একীভূতকরণের বিপক্ষে স্বকীয়তা ও স্বতন্ত্রতা  বজায় রাখার আহ্বান জানান। সেই সাথে অবস্থান কর্মসূচি স্থগিতের ঘোষণা দেন।

এপিইই বিভাগরে চেয়ারম্যান ড. মো. আরিফুল ইসলাম নাহিদ বলেন,শিক্ষার্থীদের অনুরোধ করেছি অনশন থেকে সরে আসতে। তারা আমাদের অনুরোধ রেখেছে। আগামীকাল বিকেলে বিশ্ববিদ্যালয়ের এ্যাকাডেমিক মিটিংএ দুই বিভাগ একীভূতকরণে যুক্তি উপস্থাপন করা হবে।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন,এপিইই বিভাগের শিক্ষকদের আশ্বাসে শিক্ষার্থীরা অনশন থেকে সরে এসেছে।দুই বিভাগ একীভূতকরণের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, দুই বিভাগ একীভূতকরণের ব্যাপারে আগামীকাল এ্যকাডেমিক মিটিং এ সিদ্ধান্ত হবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষাঙ্গন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই