তারিখ : ১৭ এপ্রিল ২০২৪, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁর ৬টি আসনে নির্বাচনী মাঠে লড়ছেন ২৭জন প্রার্থী

নওগাঁর ৬টি আসনে নির্বাচনী মাঠে লড়ছেন ২৭জন প্রার্থী
[ভালুকা ডট কম : ২৯ ডিসেম্বর]
আগামীকাল রোববার একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই নির্বাচনে নওগাঁর ৬টি আসনে নির্বাচনী প্রচার-প্রচারনার সময় বড় ধরনের কোন দুর্ঘটনা না ঘটলেও বিএনপি প্রার্থী ও আ’লীগ প্রার্থীদের নির্বাচনী প্রচার অফিসে ভাংচুর ও অগ্নিসংযোগ করার অভিযোগ পাওয়া গেছে। তবে এই নির্বাচনের প্রধান আর্কষনীয় বিষয়বস্তু হচ্ছে ঐক্যফ্রন্ট মলাটে বিএনপির অংশগ্রহন।

এই নির্বাচনী বিএনপি নতুন মলাটে অংশগ্রহন করছে যা নওগাঁবাসীর ভোটারদের মাঝে এক নতুন মাত্রা যোগ করেছে। জেলার বিভিন্ন আসনে অন্যান্য দল থেকে প্রার্থীরা নির্বাচনে অংশ নিলেও প্রধান আর্কষনীয় বিষয় হচ্ছে প্রধান দুই দল নৌকা ও ধানের শীষ প্রতীকের মধ্যে লড়াই। এই নির্বাচনে এবার দুটি আসনে নতুন মুখ যোগ হয়েছে। নওগাঁ-৫ (সদর) আসনে প্রধান দুই দলই নতুন মুখকে মনোনয়ন দিয়েছেন। আ’লীগ থেকে মনোনয়ন পেয়েছেন বাংলাদেশ আ’লীগের সাবেক সাধারন সম্পাদক উত্তরবঙ্গের কৃতি সন্তান মরহুম আব্দুল জলিলের ছেলে তরুন ও নতুন মুখ ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল (জন) অপরদিকে বিএনপি থেকে মনোনয়ন পেয়েছেন জেলা বিএনপির সাধারন সম্পাদক জাহিদুল ইসলাম ধলু। এই আসনে এই দুই হেভিওয়েট প্রার্থীর মধ্যে তুমুল লড়াই হবে বলে মনে করছেন এই আসনের ভোটাররা।

অন্যদিকে নওগাঁ-৩ (মহাদেবপুর-বদলগাছী) আসনে বিএনপি থেকে নতুন মুখ হিসেবে মনোনয়ন পেয়ে ধানের শীষ প্রতীক নিয়ে প্রবীন নেতা নৌকার প্রার্থী ছলিম উদ্দিন তরফদার সেলিমের সঙ্গে লড়াই করছেন সাবেক ডেপুটি স্পিকার মরহুম আখতার হামিদ নান্নুর ছেলে পারভেজ আরেফিন সিদ্দিকী জনি। এই আসনের আরেকটি আর্কষনীয় বিষয় হচ্ছে নৌকার প্রার্থী ছলিম উদ্দিন তরফদার সেলিম প্রথমে তার চেরাগপুর ইউনিয়ন পরিষদের সদস্য নির্বাচিত হন এরপর ওই ইউনিয়নের চেয়ারম্যান এবং সর্বশেষ গত ২০১৪ সালে স্বতন্ত্র প্রার্থী হিসেবে সংসদ নির্বাচন করে সংসদ সদস্য নির্বাচিত হন।

নওগাঁর ছয়টি আসনে ৩৯জন প্রার্থীর মধ্যে দুইজন প্রার্থী তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন। এছাড়া নির্বাচন কমিশন ও রিটার্নিং কর্মকর্তার কাছে নওগাঁর ছয় আসনের বিপরীতে বিএনপি ও আওয়ামী লীগ চূড়ান্ত প্রার্থীদের নামে প্রতীক বরাদ্দের চিঠি দেওয়ার পর বিএনপির আটজন ও আওয়ামী লীগের একজনের প্রার্থিতা বাতিল হয়ে যায়। ফলে নওগাঁর ছয়টি আসনে নির্বাচনী লড়াই করছেন ২৭জন প্রার্থী। তবে মূল লড়াইটি হবে নৌকা ও ধানের শীষের প্রার্থীর মধ্যে এমনটাই মনে করছেন নওগাঁর ভোটাররা।

নওগাঁর রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মিজানুর রহমান জানান, ছয়টি আসনে বিএনপি থেকে জমা দেওয়া মনোনয়নপত্রের ১৪জনের মনোনয়নপত্র বৈধ হয়। বিএনপি ও আওয়ামী লীগের নয়জনের মনোনয়নপত্র বাতিল হয়ে যাওয়ার পর নওগাঁর ছয়টি আসনে নির্বাচনী লড়াইয়ে মাঠে আছেন ২৭জন প্রার্থী।

নওগাঁ-১ (নিয়ামতপুর, পোরশা ও সাপাহার) আসনে লড়বেন পাঁচজন। তারা হলেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী সাধন চন্দ্র মজুমদার, বিএনপি থেকে প্রথমে প্রতীক পান সাবেক এমপি ডা: ছালেক চৌধুরী কিন্তু হাই কোর্টের আদেশে গত সোমবার বিএনপি থেকে চ’ড়ান্ত মনোনয়ন পেয়ে নির্বাচনের মাঠে লড়ছেন মোস্তাফিজুর রহমান, জাতীয় পার্টির আকবর আলী কালু, ইসলামিক আন্দোলন বাংলাদেশের মোস্তাফিজুর রহমান ও বাম গণতান্ত্রিক জোটের মনোনীত প্রার্থী মঙ্গল কিস্কু।

নওগাঁ-২ (পত্নীতলা ও ধামইরহাট) আসনে নির্বাচনী লড়াইয়ে টিকে রয়েছেন পাঁচজন। তারা হলেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শহীদুজ্জামান সরকার বাবলু, বিএনপির সামসুজ্জোহা খান, জাতীয় পার্টির বদিউজ্জামান, ইসলামিক আন্দোলন বাংলাদেশের দেলোয়ার হোসেন ও জাকের পার্টির ফারুক হোসেন।

নওগাঁ-৩ (মহাদেবপুর ও বদলগাছী) আসনে লড়বেন ছয়জন। তারা হলেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ছলিম উদ্দিন তরফদার (সেলিম), বিএনপির পারভেজ আরেফিন সিদ্দিকী জনি, বাম গণতান্ত্রিক জোটের জয়নাল আবেদিন মুকুল, ইসলামিক আন্দোলন বাংলাদেশের সেকেন্দার আলী ও বিএনএফের (বাংলাদেশ জাতীয়বাদী ফ্রন্ট) জাবেদ আলী।

নওগাঁ-৪ (মান্দা) আসনে লড়বেন ছয়জন। তারা হলেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মুহা. ইমাজ উদ্দিন প্রামাণিক, বিএনপির সামসুল আলম প্রামাণিক, জাতীয় পার্টির (এরশাদ) এনামুল হক, ইসলামিক আন্দোলন বাংলাদেশের শহিদুল ইসলাম, জাতীয় পার্টির (জেপি-মঞ্জু) সাইদুর রহমান ও বাম গণতান্ত্রিক জোটের এসএম ফজলুর রহমান।

নওগাঁ-৫ (সদর) আসনে তিনজন প্রার্থী লড়বেন। তারা হলেন আওয়ামী লীগ মনোনীত নিজাম উদ্দিন জলিল জন, বিএনপির জাহিদুল ইসলাম ধলু ও ইসলামিক আন্দোলন বাংলাদেশের আশরাফুল ইসলাম।

নওগাঁ-৬ আসনে লড়বেন তিনজন প্রার্থী। তারা হলেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ইসরাফিল আলম, বিএনপির আলমগীর কবীর ও ইসলামিক আন্দোলন বাংলাদেশের শাহাজাহান আলী।নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী সোমবার প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দের মধ্য দিয়ে আনুষ্ঠিক ভাবে শুরু হবে নির্বাচনী প্রচার-প্রচারণার কাজ।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

নির্বাচন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই