তারিখ : ২৭ মার্চ ২০১৯, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রাণীনগরে জনপ্রিয় হচ্ছে প্রদর্শনী সরিষা ক্ষেত

রাণীনগরে জনপ্রিয় হচ্ছে প্রদর্শনী সরিষা ক্ষেত
[ভালুকা ডট কম : ০৩ জানুয়ারী]
নওগাঁর রাণীনগরে কৃষক পর্যায়ে উন্নত মানের বীজ উৎপাদনের প্রদর্শনী ক্ষেত ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের তত্ত্বাধানে উপজেলার কৃষক পর্যায়ে উন্নত মানের ডাল, সরিষা ও মসলা জাতীয় বীজ উৎপাদন ও সংরক্ষণ (৩য় পর্যায়) প্রকল্পের আওতায় বিভিন্ন ইউনিয়নে এই প্রদর্শনী ক্ষেত স্থাপন করা হয়েছে। এই প্রদর্শনী ক্ষেতগুলো উপজেলার কৃষকদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে।

কৃষি অফিস সূত্রে জানা, চলতি মৌসুমে উপজেলার কাশিমপুর, খট্টেশ্বর, গোনা ও বড়গাছা ইউনিয়নে এই প্রদর্শনী ক্ষেতগুলো স্থাপন করা হয়েছে। বর্তমানে এই সব ইউনিয়নে সাথী ফসল হিসাবে সরিষার প্রদর্শনী ক্ষেতের মাধ্যমে ওই এলাকার অন্যান্য কৃষকদের মাঝে উন্নত মানের বীজ সরবরাহের লক্ষে এই ক্ষেতগুলো স্থাপন করার মূল লক্ষ্য।

বৃহস্পতিবার কাশিমপুর ইউপির চকাদিন গ্রামে সরিষার প্রদর্শনী ক্ষেত পরিদর্শন করেছেন জেলা কৃষি অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। এসময় উপস্থিত ছিলেন জেলা কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক মনোজিত কুমার মল্লিক, জেলা প্রশিক্ষণ কর্মকর্তা মাসুদুর রহমান, উপজেলা কৃষি কর্মকর্তা শহীদুল ইসলাম, ব্লকের উপ-সহকারি কৃষি কর্মখর্তা আহসান হাবীব রতন, কৃষক ফজলুর রহমান প্রমুখ।

কৃষক ফজলুর রহমান বলেন, আমি উপজেলা কৃষি অফিসের সহায়তায় আধুনিক কৃষি প্রযুক্তি সম্পন্ন পদ্ধতিতে এক বিঘা জমিতে সাথী ফসল হিসেবে সরিষার প্রদর্শনী ক্ষেত স্থাপন করেছি। আমার আশেপাশের কৃষকরা যেন আমার প্রদর্শনী ক্ষেতে উৎপাদিত উন্নত জাতের সরিষার বীজ নিয়ে আগামী বছর তারাও এই লাভজনক ফসল চাষ করতে পারেন সেই লক্ষ নিয়ে এই প্রদর্শনী ক্ষেত স্থাপন করা।

উপজেলা কৃষি কর্মকর্তা শহীদুল ইসলাম বলেন, উপজেলায় দিন দিন এই লাভজনক সরিষার আবাদ বৃদ্ধি পাচ্ছে। তাই উপজেলার সকল কৃষকদের মাঝে এই উন্নত জাতের সরিষার বীজ সরবরাহ করা সম্ভব হয়ে ওঠে না। তাই আমরা ইউনিয়ন পর্যায়ে কিছু আদর্শ কৃষক বেছে নিয়ে তাদের মাধ্যমে প্রদর্শনী ক্ষেতে উন্নত জাতের বীজ উৎপাদন করে অন্যান্য কৃষকদের মাঝে তা সরবরাহ করার লক্ষ্যে নিয়ে এই প্রদর্শনী ক্ষেতগুলো স্থাপন করেছি। এই প্রদর্শনী ক্ষেতগুলো কৃষকদের মাঝে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৬০ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই