তারিখ : ২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় শীতকে উপেক্ষা করে বোরো ধান রোপনে ব্যস্ত কৃষক

নওগাঁয় শীতকে উপেক্ষা করে বোরো ধান রোপনে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা
[ভালুকা ডট কম : ১০ জানুয়ারী]
উত্তরবঙ্গে চলমান মৃদ্যু শৈত প্রবাহ ও প্রচন্ড শীতকে উপেক্ষা করে নওগাঁয় বোরো ধান রোপনে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। যত দ্রুত ধান লাগানো যায় ততই ভালো বলে মনে করছেন কৃষকরা। তাই এখন তাদের দম ফেলার ফুরসত নেই।

জেলার অবারিত মাঠজোড়া কলের লাঙ্গল, মেশিন থেকে পানি সরবরাহের শব্দ, বীজতলা থেকে চারা উত্তোলন আর তৈরী জমিতে সেই চারা রোপনের কাজ চলছে। এই শব্দের সাথে মিশে একাকার হয়ে যাচ্ছে কৃষকের হাঁকডাক আর গানের শব্দ। মাঠে মাঠে যেন সৃষ্টি হয়েছে এক উৎসবমুখর পরিবেশ।

জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক মনোজিত কুমার মল্লিক বলেন এ বছর জেলায় মোট ১ লাখ ৮৮ হাজার ১শ ৮৬ হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা সামনে রেখে কৃষকরা তাদের জমিতে চারা রোপন শুরু করেছেন। এ বছর জেলায় অধিকাংশ জমিতে জিরাশাইল জাতের ধান রোপন করা হচ্ছে। রোপনকৃত অন্যান্য জাতের মধ্যে রয়েছে ব্রিধান-২৮ ও ব্রিধান-২৯।

অফিস সূত্রে জানা এই বোরো মৌসুমে মোট বীজতলা তৈরী করা হয়েছে ১০ হাজার ৬শ ৯০ হেক্টর জমিতে। চলতি বোরো মৌসুমে ৪৮ হাজার ৪শ ১৯ মেট্টিকটন ইউরিয়া সার, ৭৮ হাজার ৫শ ৩৯ মেট্টিকটন টিএসপি সার, ১৪ হাজার ৬শ ৭৬ মেট্টিকটন ডিএপি সার এবং ১১ হাজার ১শ ৮৭ মেট্টিকটন এমওপি সারের চাহিদা রয়েছে। চাহিদা অনুযায়ী এসব সারের মজুদ নিশ্চিত রয়েছে। পুরো মৌসুমে সারের কোন অপ্রতুলতা থাকবে না বলে জানিয়েছে কৃষি বিভাগ।

অফিস সূত্রে আরো জানা জেলার ১১টি উপজেলা ভিত্তিক বোরো চাষের লক্ষ্যমাত্রা হচ্ছে নওগাঁ সদর উপজেলায় ১৭ হাজার ৬শ ৩৫ হেক্টর, রাণীনগর উপজেলায় ১৮ হাজার ৫শ ৮৫ হেক্টর, আত্রাই উপজেলায় ১৮ হাজার ৩শ ৫০ হেক্টর, বদলগাছি উপজেলায় ১১ হাজার ৯শ ৭০ হেক্টর, মহাদেবপুর উপজেলায় ২৭ হাজার ৮০ হেক্টর, পত্নীতলা উপজেলায় ২০ হাজার ৮শ ২০ হেক্টর, ধামইরহাট উপজেলায় ১৬ হাজার ৩শ ৫ হেক্টর, সাপাহার উপজেলায় ৬ হাজার ১শ, ৯৬ হেক্টর, পোরশা উপজেলায় ৮ হাজার ৪শ ৬০ হেক্টর, মান্দা উপজেলায় ২১ হাজার ৫শ ৭০ হেক্টর এবং নিয়ামতপুর উপজেলায় ২১ হাজার ২শ ১৫ হেক্টর জমিতে। এ পর্যন্ত প্রায় ৭শ ৫০ হেক্টর জমিতে বোরো ধানের চারা রোপন সম্পন্ন হয়েছে। #



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই