তারিখ : ২৭ মার্চ ২০১৯, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রাবিতে আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন শুরু শনিবার

রাবিতে আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন শুরু শনিবার
[ভালুকা ডট কম : ২০ ফেব্রুয়ারী]
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘তত্ত্ব ও বাংলার সাহিত্য সংস্কৃতি’ বিষয়ক দু’দিনব্যাপি ‘নিরিখ’ আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন শুরু হচ্ছে আগামী শনিবার। এতে ভারত, জার্মানীসহ দেশের প্রায় ৭০ জন সাহিত্য সমালোচক অংশ নেবেন।গবেষণার পরিবেশ তৈরি ও সাহিত্য’র প্রতি তরুণদের উৎসাহিত করার লক্ষে এই সম্মেলনের আয়োজন করা হবে। বুধবার দুপুরে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের অধ্যাপক ড. সফিকুন্নবী সামাদী।

সম্মেলনে লিখিত বক্তব্যে ফোকলোর বিভাগের অধ্যাপক ড. মোস্তফা তারিকুল আহসান বলেন, আগামী ২৩ ফেব্রুয়ারি সকাল ৮টায় জাতীয় পতাকা উত্তোলন, জাতীয় সঙ্গীত ও পায়রা উড়িয়ে শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে সম্মেলনের উদ্বোধন করবেন ভারতের আসাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক তপোধীর ভট্টাচার্য্য।

এতে প্রধান অতিথি থাকবেন রাবি উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান, বিশেষ অতিথি জার্মানির মর্ডান সাউথ এশিয়ান ল্যাংগুয়েজ এন্ড লিটারেচার হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. হান্স হার্ডার।এছাড়াও, ২৪ ডিসেম্বর প্রখ্যাত কথা সাহিত্যক হাসান আজিজুল এর সভাপতিত্বে বাংলা উপন্যাসে বাউল জীবন ও দর্শনের প্রভাব প্রবন্ধ পরিবেশনের মাধ্যেমে সম্মেলনটি শেষ হবে বলে জানান। এদিকে দুই দিনব্যাপি সম্মেলনটি ৮টি অধিবেশনে অনুষ্ঠিত হবে। এতে বিভিন্ন বিষয়ে দেশবরেণ্য ও আন্তর্জাতিক ব্যক্তি প্রবন্ধ উপস্থাপন করবেন।

প্রসঙ্গত, সাহিত্য গবেষক তৈরির লক্ষে রাবির বাংলা বিভাগের শিক্ষক দ্বারা ‘নিরিখ’ সংগঠনটি পরিচালিত হয়। এর আগে ২০১৭ সালে এ সংগঠনটি আর্ন্তজাতিক সাহিত্য সম্মেলনের আয়োজন করে আসছে সংগঠনটি।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষাঙ্গন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৬০ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই