তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় মহা সড়ক চার লেন হলেও আজও ফিরেনি শৃংখলা

ঢাকা ময়মনসিংহ ফোরলেন সড়কে নিষিদ্ধ যানবান,মোড়ে মোড়ে সড়কে বাজার
ভালুকায় মহা সড়ক চার লেন হলেও আজও ফিরেনি শৃংখলা
[ভালুকা ডট কম : ২৩ ফেব্রুয়ারী]
ঢাকা ময়মনসিংহ ফোর লেন মহা সড়ক চালু হওয়ার কয়েক বছর অতিবাহিত হলেও নিয়ম নীতি শৃংখলার বালাই নেই সারা সড়কজুরে নিষিদ্ধ যানবাহন মোড়ে মোড়ে সড়কের উপর হাট বাজার। ফলে প্রায়ই ঘটছে দুর্ঘটনায় অকাল মৃত্যু। মহা সড়কের শৃংখলা নিয়ন্ত্রনে স্থানীয় প্রশাসন হতে শুরু করে সড়ক বিভাগ, ট্রাফিক বিভাগ, হাইওয়ে পুলিশ, থানা পুলিশ সহ সকলেই যেন অবস্থার উন্নতি করতে সফলতা আনতে ব্যর্থ হচ্ছেন।

আপাতদৃষ্টিতে মহা সড়কে যানবাহন চলাচলের কথা। সওজ এর উদ্যোগে দেয়া সড়কের বিভিন্ন মোড়ে নির্দেশিকা সাইনবোর্ডে লেখা রয়েছে মহা সড়কের ১০ মিটারের মধ্যে কোন স্থাপনা নির্মাণ নিষিদ্ধ, আদেশ অমান্যকারীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। অথচ ওই সাইবোর্ডকে খুটি বানিয়ে গড়ে উঠেছে বিভিন্ন মোড়ে,কাঁচা বাজার, ফলের বাজার, হকার মার্কেট সহ নানা রকম হাট বাজার। মহা সড়ক যেন সব ধরনের মানুষের জীবন জিবিকার একমাত্র ক্ষেত্র হিসেবে উত্তরাধিকার সূত্রে পাওয়া। এসব দোকানীরা জানায় তাদের নাকি অগ্রিম মোটা অংকের টাকা দিয়ে মহা সড়কের জমিতে মাসিক ভাড়া দিয়ে দোকানদারি করতে হয়। তবে তারা কারো নাম বলতে রাজি নয়, তাদের কোন অনুমতিপত্র কিংবা চুক্তিপত্র নেই।আব্দুল আলিমের সেই গানের মত পরের জাগা পরের জমি ঘর বানায়া আমি রই, আমিতো সেই ঘরের মালিক নই। এসব দোকান মালিকরা একটি অদৃশ্য অপশক্তির দ্বারা নিয়ন্ত্রিত হয়ে থাকে। সড়ক বিভাগ যখন এসব স্থাপনা হাট বাজার ভেঙ্গে দেয় তখন তারা সামনে আসেন না।

অপরদিকে তিন চাকার রিক্সা, ইজি বাইক, সিএনজি, ভাইরাস, লেগুনা ইত্যাদি মহা সড়কে উঠা নিষিদ্ধ থাকলেও দাপটের সাথে পাহারারত পুলিশের সামনে দিয়ে এসব যান বাহন নির্ভিগ্নে চলাচল করছে। তবে  মাঝে মধ্যে ধাওয়া খেয়ে দু’একদিন রাস্তায় না উঠলেও কচুরীপানার মতো ঢিল খেয়ে সামান্য সরলেও অল্প সময়ের মধ্যে আবার যায়গা পূরণ করে। মহা সড়কের ভালুকা অংশে অনিয়মের শেষ নেই। সড়কের কোন কোন অংশে ইউটার্ণ দুরে হওয়ায় ছোট বড় সব ধরনের যান বাহন আইন অমান্য করে উল্টোপথে চলে ফলে প্রায়ই দুর্ঘটনায় প্রাণহানি ঘটে। ভালুকা পৌর সদর চৌরাস্তায় একটি অসমাপ্ত ছাউনি বিহীন ওভারব্রীজ অব্যবহৃত অবস্থায় নষ্ট হচ্ছে। পাশেই সরকারী বালিকা বিদ্যালয়ের শত শত ছ্ত্রাী, শতশত পথচারি ব্রীজটি ব্যবহার না করে জীবনের ঝুকি নিয়ে ফোরলেন সড়ক পাড় হয়ে থাকে। কেননা উভয়পাশে ব্রীজে উঠা নামার রাস্তায় রেন্টএ কার,লেগুনা,ভাইরাস, ট্রাক, স্ট্যান্ড ও চা দোকান সহ চালক হেলপারদের আড্ডা থাকায় স্কুল ছাত্রী ও পথচারিরা ওভার ব্রীজটি ব্যবহারের পরিবেশ পাননা। এছারা মহা সড়কের সাথে বিভিন্ন সংযোগ সড়ক গুলির মোড়ে সওজ’র জমি দখল করে দোকানপাট, পার্টি অফিস সহ নানাবিধ স্থাপনা ও বাস সিএজি স্ট্যান্ড করে জ্যাম তৈরীর ফলে মহা সড়কে চলাচল কারী যান চালকরা সংযোগ সড়কের চলাচলকারী যানবাহন দেখতে পাননা। অনেক সময় অদক্ষ চালকরা ডান বাম না দেখে দ্রুতগতিতে মহা সড়কে উঠে যাওয়ায় মুখোমুখী সংঘর্ষের সৃষ্টি হয়ে ভয়াবহ দুর্ঘটনা ঘটে।

ভালুকা, সীডষ্টোর, ভরাডোবা, জামিরদিয়া মাষ্টারবাড়ী বাসস্ট্যান্ড মোড় গুলিতে সারি সারি ব্য্টারি চালিত রিক্সা, সিএনজি দাড়িয়ে থাকে, অনেক সময় দ্রুতগতি সম্পন্ন গাড়ীর সামনে চলে আসায় দুর্ঘটনায় প্রাণহানি ঘটে।

এব্যাপারে ভালুকা জোনের ট্রাফিক ইন্সপেক্টর কাজী আসাদুজ্জামান জানান হাইওয়ে বা মহা সড়কের শৃংখলা নিয়ন্ত্রনের দায়িত্বে হাইওয়ে পুলিশ রয়েছেন। তবে মহা সড়কের ভালুকা শহড় ভিত্তিক জনবহুল জায়গায় তিনি ও তার লোকজন সার্বক্ষনিক যানবাহন চলাচলে চালক ও পথচারিদের সতর্ক থাকর পরামর্শ দিয়ে যাচ্ছেন। বাসস্ট্যান্ড এলাকা সহ বিভিন্ন মোড়ে ট্রাফিক সদস্যরা দায়িত্ব পালন করছেন। এছারাও ২০১৮ সালে বিভিন্ন যান বাহনের রেজিষ্ট্রেশন, ইন্স্যুরেন্স, ড্রাইবিং লাইসেন্স ইত্যাদি বিষয়ে অনিয়ম সংক্রান্ত মামলায় জরিমানা বাবদ প্রায় ৪৩ লক্ষ টাকা আদায় করে সরকারের কোষাগারে জমা করেছেন। এর ফলে ভালুকায় রেজিষ্ট্রেশন বিহীন গাড়ীর সংখ্যা অনেক কমে এসেছে।

তিনি জানান মহা সড়কের জমিতে স্থাপনা জনিত কারনে যে সমস্যা তৈরী হচ্ছে সেটি নিরশনে সড়ক ও জনপথ বিভাগ ব্যবস্থা নিবেন। সচেতন মহল মনে করেন মহা সড়কের পাশে বাজার, রাস্তায় যানবাহনের ভীড় করা, রাস্তার উপরে ইচ্ছে মত গাড়ী দাড় করে রাখা, সংযোগ মোড়ে স্থাপনা, অদক্ষ ও অপ্রাপ্ত বয়স্ক চালকদ্বারা গাড়ী চালানো, ট্রাফিক আইন না মানা ইত্যাদি কারনে রাস্তায় অহরহ দুর্ঘটনা ঘটছে। যতক্ষন না এ সব বিশয় গুলির উপর ব্যবস্থা নেয়া হবে ততক্ষন  মহা সড়কে শৃংখলা নিয়ন্ত্রন সম্ভব নয়।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই