তারিখ : ২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

চকবাজারে অগ্নিকাণ্ড নিয়ে চলছে দোষারোপের রাজনীতি

চকবাজারে অগ্নিকাণ্ড নিয়ে চলছে দোষারোপের রাজনীতি
[ভালুকা ডট কম : ২৩ ফেব্রুয়ারী]
পুরান ঢাকায় কেমিক্যাল গুদাম অপসারণ কাজ শুরু করেছে দক্ষিণ সিটি করপোরেশন। শনিবার দুপুরে চকবাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ওয়াহেদ ম্যানশনের বেজমেন্টের কেমিক্যাল অপসারণের মাধ্যমে এ কার্যক্রম শুরু হয়েছে বলে জানিয়েছেন মেয়র সাঈদ খোকন। এ সময় সাংবাদিকদের তিনি বলেন, এখনও যেসব বাড়ির মালিকরা কেমিক্যাল গোডাউন অপসারণের উদ্যোগ নেননি সেসব বাড়ির মালিকদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

এদিকে সকালে চকবাজার অগ্নিকাণ্ডের ঘটনাস্থল পরিদর্শনে এসে বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান,প্রথমে চকবাজার, এরপর পর্যায়ক্রমে পুরান ঢাকা থেকে সব কেমিকেল গোডাউন সরিয়ে নেওয়া হবে। এর আগে বুধবার রাতে পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টার ৬৪ নম্বর ওয়াহেদ ম্যানশনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে এবং তা আশপাশের আরও তিনটি ভবনে দ্রুত ছড়িয়ে পড়ে। ফায়ার সার্ভিসের ৪০টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় সরকারি হিসাব মতে, মোট ৬৮ জন নিহত হয়েছে। আহত ও দগ্ধ অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি হন ৪১ জন। এদের মধ্যে দুইজনকে আইসিইউতে রাখা হয়েছে।

এদিকে, শনিবার দুপুরে ১৪–দলীয় জোটের প্রতিনিধিদলের সঙ্গে চকবাজারের চুড়িহাট্টা এলাকা পরিদর্শনে গিয়ে জোটের শরিক সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া বলেছেন,কেমিক্যাল বিজনেস রিলোকেট করার জন্য আমি মন্ত্রী থাকাকালে যে সিদ্ধান্ত নিয়েছিলাম, কেমিক্যাল মার্চেন্ট অ্যাসোসিয়েশন এবং বিসিক, তারা মিলে সিদ্ধান্ত নিয়েছিল তারা ঢাকার বাইরে একটি জমিতে স্থানান্তরিত হবে। এটা আমাদের প্রতিজ্ঞা ছিল। আমার পরে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু যদি বিষয়টি গুরুত্বের সঙ্গে নিতেন, তাহলে হয়তো এত দিনে পুরান ঢাকার কেমিক্যাল গোডাউন সরানো সহজ হতো।

এদিকে, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ চকবাজার অগ্নিকাণ্ড নিয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্যের সমালোচনা করে বলেছেন,তিনি (মির্জা ফখরুল) বলছেন গণতন্ত্র নাই বিধায় চকবাজারে আগুন লেগেছে। চকবাজারে আগুনের সাথে গণতন্ত্রের কী সম্পর্ক আমি জানি না। তবে এ কথার মাধ্যমে এটি ব্যাখ্যা দেয়া যায় যে, পেট্রোলবোমার মতো এটার সাথে (চকবাজারে আগুন) তাদের (বিএনপির) কোনো সংশ্লিষ্টতা আছে কিনা সেটি খতিয়ে দেখা প্রয়োজন।

তবে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. মোশাররফ চকবাজার  দুর্ঘটনার জন্য সরকারের অবহেলা এবং দায়িত্ব পালনে ব্যর্থটাকেই দায়ী করেছেন। এর আগে, রাজধানীর ঐতিহ্যবাহী বাণিজ্যিক এলাকা চকবাজারে ঘটে যাওয়া ভয়াবহ অগ্নিকাণ্ডে ৬৭ জনের অকাল প্রাণহানির ঘটনায় গভীর শোক প্রকাশ করেছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) নেতৃবৃন্দ।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে ডিসিসিআই সভাপতি ওসামা তাসীর উল্লেখ করেন, এমন ভয়াবহ ঘটনা এবারই প্রথম নয়। একই ঘটনা পুরাতন ঢাকার নিমতলীতে এর আগেও ২০১০ সালে ঘটেছে। সেই ঘটনার পরও তেমন কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই