তারিখ : ১৬ এপ্রিল ২০২৪, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রবিতে দুই দিনব্যাপী ‘নিরিখ’ আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন

রবিতে দুই দিনব্যাপী ‘নিরিখ’ আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন
[ভালুকা ডট কম : ২৩ ফেব্রুয়ারী]
‘আমাদের দেশ ভাগ হওয়ার অনেক দিন পেরিয়ে গিয়েছে। কিন্তু সাহিত্য সংস্কৃতি এখনো ভাগ হয়নি। কারণ এটি ভাগ হওয়ারও বিষয়ও না। শনিবার দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আয়োজিত দুই দিনব্যাপী ‘নিরিখ’ আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন এসব কথা বলেছেন ভারতের আসাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক তপোধীর ভট্টাচার্য।

তিনি আরো বলেন সাহিত্য-সংস্কৃতি থেকে আমরা প্রাণশক্তি আহরণ করি। আমি ব্যক্তিগতভাবে বলবো এটি শুধুমাত্র একটি সাহিত্য সম্মেলন নয়। এটি একটি ভাবনার সম্মেলন। কারণ এই জাতীয় সম্মেলনের মাধ্যমে আমাদের ভাবনার প্রসারতা বৃদ্ধি পায়।

অনুষ্ঠানে অধ্যাপক শরীফা সালোয়ার ডিনার সঞ্চালনায় উপস্থিত প্রধান অতিথির বক্তব্যে রাবি উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বলেন, ‘আমরা যে বিষয়ের মানুষ হই না কেন, সাহিত্যের রস আস্বাদনের মাধ্যমে আমরা সমৃদ্ধি লাভ করতে পারি। সব দেশের সাহিত্য-সংস্কৃতি থেকেই নেবার মতো অনেক বিষয় থাকে। বিশ্বের দরবারে মর্যাদাশীল জাতি হিসেবে দাঁড়ানোর জন্য যে ফ্যাক্টরগুলো প্রয়োজন, সাহিত্য-সংস্কৃতি তার মধ্যে অন্যতম।

এছাড়া শিল্প ও সমাজ বিষয়ক সাময়িকী ‘নিরিখ’র সম্পাদক অধ্যাপক সফিকুন্নবী সামাদী বলেন,প্রাশ্চাত্য-প্রাচ্যে নানা তত্ত্বের উদ্ভব হয়েছে। কখনো কখনো তত্ত্ব ও সাহিত্য মিলেমিশে একাকার হয়ে গেছে। আমরা এই তত্ত্বগুলো নিয়ে আলোচনার জন্য এই সম্মেলনের আয়োজন করেছি।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে মুখবন্ধ বক্তব্য দেন অধ্যাপক তপোধীর ভট্টাচার্য। এরপর প্যানেল ডিসকাশন অনুষ্ঠিত হয়। সম্মেলনের প্রথম দিনে চারটি অধিবেশনে গবেষকেরা বিভিন্ন তত্ত্ব উপস্থাপন করেন। আগামীকাল রবিবার সম্মেলনের শেষ হবে।অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগরে অধ্যাপক সফিকুন্নবী সামাদী। এতে স্বাগত বক্তব্য দেন অধ্যাপক মোস্তফা তারিকুল আহসান।

এর আগে সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রের (টিএসসিসি)   শুরু হওয়া এই সাহিত্য সম্মেলনে ক্রিসমাস ট্রিতে পানি দিয়ে ও পায়রা উড়িয়ে উদ্বোধন করেন তপোধীর ভট্টাচার্য। পরে সেখান থেকে একটি শোভাযাত্রা বের হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে।

প্রসঙ্গত,তত্ত্ব ও বাংলার সাহিত্য সংস্কৃতি শীর্ষক শিরোনামে শিল্প ও সমাজ বিষয়ক সাময়িকী ‘নিরিখ’ দ্বিতীয়বারের মতো এই সম্মেলনের আয়োজন করে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষাঙ্গন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই