তারিখ : ২৫ আগস্ট ২০১৯, রবিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

জন্ডিস কি ? জন্ডিস সম্পর্কে জানুন

জন্ডিস কি ? জন্ডিস সম্পর্কে জানুন
[ভালুকা ডট কম : ০১ মার্চ]
জন্ডিস কোন রোগ নয়, এটি অন্যান্য রোগের লক্ষণ মাত্র। জন্ডিস হলে রক্তে বিলরুবিন বেড়ে যায় ফলে ত্বক, চোখ ও প্রস্রাব হলুদ হয়। সুস্থ স্বাভাবিক মানুষের রক্তে বিলিরুবিনের মাত্রা 1.2 mg/dL এর নিচে থাকে। বিলিরুবিনের মাত্রা 2mg/dL এর বেশি হলে রক্ত পরীক্ষায় এবং 3mg/dL এর বেশি হলে শরীরে খালি চোখে জন্ডিস দৃশ্যমান হয়।

আমাদের রক্তের লোহিত কণিকাগুলো তৈরি হওয়ার চারমাস পর স্বাভাবিক নিয়মেই ভেঙ্গে বিলিরুবিন তৈরি করে যা পরবর্তীতে লিভারে প্রক্রিয়াজাত হয়ে পিত্তরসের সাথে পিত্তনালীর মাধ্যমে পরিপাকতন্ত্রে প্রবেশ করে। অন্ত্র থেকে বিলিরুবিন পায়খানার মাধ্যমে শরীর থেকে বেরিয়ে যায়। বিলিরুবিনের এই দীর্ঘ পথ পরিক্রমায় যে কোনো অসঙ্গতি দেখা দিলে রক্তে বিলিরুবিন বেড়ে যায় আর দেখা দেয় জন্ডিস।

উপসর্গঃ
জন্ডিস হলে ত্বক, চোখ ও  প্রস্রাব হলুদ, ক্ষুদামন্দা, অরুচি, বমির ভাব, বমি, জ্বর ও পেট ব্যথা, শরীর দুর্বলতা ইত্যাদি।

কারণঃ
হেপাটাইটিস A, B, C, D এবং E ভাইরাসগুলো লিভারে প্রদাহ সৃষ্টি হয় যাকে বলা হয় ভাইরাল হেপাটাইটিস। সারা বিশ্বেই জন্ডিসের প্রধান কারণ এই হেপাটাইটিস ভাইরাসগুলো। তবে উন্নত দেশগুলোতে অতিরিক্ত মদপান জন্ডিসের একটি অন্যতম কারণ। এ ছাড়া অটোইমিউন লিভার ডিজিজ, কিছু ওষুধ, থ্যালাসিমিয়া ও  পিত্তনালীর পাথর বা টিউমারও জন্ডিস করে।

চিকিৎসাগঃ
রক্ত পরীক্ষা ও লিভার আল্ট্রা সনোগ্রাফি করে আধুনিক চিকিৎসায় জন্ডিস সম্পুর্ন ভালো হয়। অজ্ঞতা ও কুসংস্কারের কারণে ঝাড়ফুঁক ও অপচিকিৎসায় লিভার সম্পুর্ন নষ্ট করে রুগী মৃত্যুর মুখে পতিত হয়। 

প্রতিরোধঃ
১. বিশুদ্ধ খাদ্য ও পানি পান।
২. রক্ত নেয়ার আগে স্ক্রিনিং।
৩. ডিসপোজেবল সিরিঞ্জ ব্যবহার।
৪. মদ্য পান থেকে বিরত থাকা।
৫. রাসায়নিক থেকে দূরে থাকা।
৬. নেশাদ্রব্য থেকে বিরত থাকা।
৭. পুরনো সুই ব্যবহার না করা।
৮. ব্লেড, ক্ষুর পুনঃ না ব্যবহার।
৯. অনিরাপদ যৌনমিলন পরিহার।
১০. হেপাটাইটিস A B এর টিকা নেয়া।





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

স্বাস্থ্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৮৮ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই