তারিখ : ১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নান্দাইলে ভূট্টার বাম্পার ফলনের সম্ভাবনা

নান্দাইলে ভূট্টার বাম্পার ফলনের সম্ভাবনা
[ভালুকা ডট কম : ০৫ মার্চ]
ময়মনসিংহের নান্দাইল উপজেলার চরাঞ্চল সহ বিস্তীর্ণ এলাকায় এবার ভূট্টা চাষের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। বৈরী আবহাওয়া না থাকায় সারি সারি আবাদকৃত ভূট্টা ক্ষেত সবুজ বর্ণে মাথা গজিয়ে উঠছে ভূট্টা গাছ। গত কয়েক বছরে ভূট্টা চাষ করে লাভবান হওয়ায় এর আবাদ বেড়েছে। নান্দাইল উপজেলার বিভিন্ন ইউনিয়নে ৪৪০ হেক্টর জমিতে এর আবাদ হয়েছে। তবে অন্য বছরের তুলনায় এবার বেশী লাভবান হওয়ার আশাবাদী কৃষকরা।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার আচারগাঁও ইউনিয়নের কৃষক নজরুল ইসলাম ভূট্টা ক্ষেতে পরিচর্যায় ব্যস্ত। কৃষকরা যেসমস্ত জমিতে বোরো আবাদ করতে পারেনি সেমস্ত জমিতে ভূট্টা আবাদ করেছে। নজরুল ইসলাম জানান, প্রতি বিঘা জমিতে ভূট্টা আবাদে খরচ পড়ে গড়ে ২ হাজার টাকা। উৎপাদন হয় প্রায় ২৫-৩০ মণ ভূট্টা। খরচ বাদে লাভ থাকে ৫ থেকে ৭ হাজার টাকা। চন্ডীপাশা ইউনিয়নের কৃষক আলআমিন জানান, ভূট্টা বীজ সংগ্রহ করতে অনেক সময় চাষিদের বেগ পেতে হয়। তবে বীজ সংগ্রহের ব্যাপারে কৃষি অফিসারেরা আমাদের সহযোগীতা করেন। উনাদের সহযোগীতায় ভাল বীজ ও ভূট্টা ক্ষেতে কীটনাশক সরবরাহ করেছি। আশা করি ভাল ফলন পাব।কৃষক আসাদুল ইসলাম আসাদ জানান, ধান বা অন্য ফসল চাষাবাদ করলে যে খরচ হয় তার চেয়ে ভূট্টা চাষে খরচ কম হওয়ায় আমরা এই সিজনে বেশী ভূট্টা চাষ করেছি।

উপজেলা কৃষি অফিসার নাসির উদ্দিন জানান, কৃষকরা আগ্রহ ও উৎসাহী হওয়ায় চলতি মৌসুমে ৪৪০ হেক্টর জমিতে এবার ভূট্টা চাষ হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় ভূট্টার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। আমরা চাষিদের বিভিন্ন প্রশিক্ষন দিয়ে বীজ সরবরাহ করে থাকি। উপজেলার ৬০ জন কৃষককে কোহিনূর জাতের ভূট্টার বীজ দেওয়া হয়েছে। বর্তমানে মাঠ পর্যায়ে অন্যান্য বীজের চেয়ে কোহিনূরের ভাল ফলন দেখা যাচ্ছে। এতে করে নান্দাইলে চলতি বছর ভূটার বাম্পার ফলন হবে বলে নান্দাইল কৃষি অফিসার জানান।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই