তারিখ : ২৫ আগস্ট ২০১৯, রবিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

বিশ্বে দ্বিতীয় AIDS রুগীর আরোগ্য লাভ

বিশ্বে দ্বিতীয় AIDS রুগীর আরোগ্য লাভ
[ভালুকা ডট কম : ০৮ মার্চ]
HIV পজিটিভ রোগীদের জন্য সুখবর। লন্ডনে চিকিত্‍সা করে সম্পূর্ণ সুস্থ হয়ে উঠেছেন এক AIDS আক্রান্ত ব্যক্তি। গত ১৯ মাস ধরে AIDS-এর ওষুধ খাওয়া বন্ধ করলেও এখনও পর্যন্ত সুস্থ রয়েছেন তিনি। সেই কারণেই তাঁর এইডস সেরে গিয়েছে বলেই আশা করছেন লন্ডনের চিকিৎসা বিজ্ঞানীরা।

এই নিয়ে গোটা বিশ্বে দ্বিতীয় ব্যক্তির AIDS চিকিত্‍সা সফল হল। এর ১০ বছর আগে বার্লিনে Bonemarrow transplant করে এক ব্যক্তির AIDS সারানো সম্ভব হয়েছিল। লন্ডনের ব্যক্তির নাম প্রকাশ না করে তাঁকে এখনও পর্যন্ত ‘London Man’ হিসেবেই বলা হচ্ছে। দুর্লভ CCR5 Gene mutation রয়েছে এমন কারোর Bone marrow transplant  করে AIDS সম্পূর্ণ সারানো সম্ভব বলে দাবি করছেন চিকিৎসকরা। বার্লিন ও লন্ডন - দুই ক্ষেত্রেই একই ভাবে HIV-র চিকিত্‍সা হয়েছে। CCR5 Gene mutation  AIDS-রোধী। শরীরে যে ভাইরাস প্রবেশ করলে AIDS হয়, তা এই জিন দূর করতে পারে। তবে হতাশার ব্যাপার হলো এই চিকিৎসা অত্যন্ত জটিল ও ব্যবহুল যা সবাই গ্রহণ করতে পারবে না। বিশ্বে দশ মিলিয়ন মানুষ HIV আক্রান্ত। এই চিকিত্‍সার সুফল তাঁদের সবার কী ভাবে পৌঁছে দেওয়া যায়, সেটাই এখন ভাবছেন চিকিৎসা বিজ্ঞানীরা। #





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

স্বাস্থ্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৮৮ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই