তারিখ : ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

বিশ্ব যক্ষা দিবস -২০১৯

বিশ্ব যক্ষা দিবস -২০১৯
[ভালুকা ডট কম : ২৪ মার্চ]
২৪শে মার্চ বিশ্ব যক্ষা দিবস -২০১৯। সারা বিশ্বের ন্যায় বাংলাদেশেও গুরুত্বের সঙ্গে পালন করবে দিবসটি। বিশ্ববাসীকে যক্ষা রোগের ভয়াবহতা ও এর নির্মূল সম্পর্কে সচেতন করেতে প্রতিবছর সরকারি ও বেসরকারিভাবে নানা আয়োজনের মাধ্যমে দিবসটি পালন করা হয়।

চিকিৎসা বিজ্ঞানে নবেল বিজয়ী জার্মান চিকিৎসক ও অণুজীব বিজ্ঞানী Dr. Heinrich Hermann Robert Koch ১৮৮২ সালের ২৪শে মার্চ যক্ষা রোগের কারণ হিসেবে টিউবারকল বেসিলাস জীবাণু আবিষ্কার করেন। Dr. Robert Koch এর যক্ষা রুগের জীবাণু আবিষ্কারের শতবর্ষ পুর্তির দিন অর্থাৎ ১৯৮২ সাল থেকে International Union Against Tuberculosis and Lung Disease (IUATLD) ২৪শে মার্চকে বিশ্ব যক্ষা দিবস হিসাবে ঘোষণা করে।

বিশ্বে প্রতিদিন ৩০ হাজার মানুষ যক্ষায় আক্রান্ত হয় এবং সাড়ে চার হাজার মানুষ যক্ষায় মারা যায়। প্রতি বছর এই রোগে বিশ্বে প্রায় ১৭ লাখ মানুষের মৃত্যু হয়। আন্তর্জাতিক সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে ২০০০ সাল থেকে প্রতিবছর ৫৪ মিলিয়ন মানুষের জীবন রক্ষা পাচ্ছে এবং যক্ষায় মৃত্যু হার শতকরা ৪২ ভাগ কমিয়ে আনতে সক্ষম হয়েছে। বিশ্ব রাষ্ট্র প্রধানগন এই সফলতা আরো বাড়াতে ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে জাতিসংঘে একত্রিত হয়ে দৃঢ় প্রতিজ্ঞা করেন।  সারা বিশ্বে ১০টি মৃত্যুজনিত কারণ গুলোর মধ্যে যক্ষ্মা অন্যতম। তাই জনস্বাস্থ্যের ঝুঁকি বিবেচনায় যক্ষ্মা রোগ নির্মূলে অধিকতর সাফল্য অর্জনের লক্ষ্যে রাজনৈতিক ও সামাজিক অঙ্গীকার আদায়ে এই দিবসটির গুরুত্ব অনেক। এবারের প্রতিপাদ্য বিষয় "এখনই সময় অঙ্গীকার করার, যক্ষা মুক্ত বাংলাদেশ গড়ার"। যক্ষা নির্মূলে এবারের স্লোগানটি অত্যন্ত  সময়োপযোগী। #





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২২০ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই