তারিখ : ২০ জুন ২০১৯, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

বিশ্ব অটিজম সচেতনতা দিবস -২০১৯

বিশ্ব অটিজম সচেতনতা দিবস -২০১৯
[ভালুকা ডট কম : ০৩ এপ্রিল]
অটিজম শিশুদের একটি আচরণগত রোগ। অটিজম নিয়ে সাধারণ মানুষকে সচেতন করতে সারা বিশ্বের ন্যায় বাংলাদেশেও পালন করা হয়েছে বিশ্ব অটিজম দিবস -২০১৯। সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান দিবসটি গুরুত্বের সঙ্গে পালন করেছে। এবারের প্রতিপাদ্য বিষয় ছিল "সহায়ক প্রযুক্তির ব্যবহার, অটিজম বৈশিষ্ট্য সম্পন্নদের অগ্রাধিকার"।

অটিস্টিক শিশুরা নিজের জগতে বিভোর। অন্য কোনও সমস্যা না থাকলেও লোকজনের সঙ্গে কথা বলতে গেলেই সমস্যা। অনেক শিশুরা আবার মানসিক ভাবে অস্থির, কেউ কেউ ঠিক ভাবে কথাই বলতে পারে না। অনেকই অমনোযোগী ও অস্থির। অটিজম নিয়ে অনেকেরই স্বচ্ছ ধারণা নেই। বাবা মা তাঁদের শিশু অটিস্টিক জানলে মনের দুঃখে ভেঙ্গে পড়েন। অটিজম শুরুতে ধরা পড়লে এবং দ্রুত চিকিৎসা দিলে তার পক্ষে স্বাভাবিক জীবন যাপন করা সম্ভব। এসব শিশুদের বুদ্ধি অনেক বেশি। প্রচলিত পড়াশোনার পাশাপাশি এদের কিছু বিশেষ দক্ষতা থাকে।

বাবা মায়েদের জেনে রাখা ভাল যে, অ্যালিস ইন দ্য ওয়ান্ডারল্যান্ড খ্যাত ল্যুই ক্যারল, চার্লস ডারউইন, শিশু সাহিত্যিক হ্যান্স অ্যান্ডারসন অ্যালবার্ট আইনস্টাইন, মাইকেল অ্যাঞ্জেলো, মোৎসার্ট,  বিল গেটস,  স্টিভ জোবস সহ অনেক সফল মানুষই অটিজম রোগ নিয়েও খ্যাতির শিখরে পৌঁছেছেন। এমনকি আমাদের আশেপাশেই অনেকে আছেন যারা এই রোগ নিয়ে দিব্য স্বাভাবিক আছেন। তাই কোন শিশুর অটিজম থাকলে ঘাবড়ে না গিয়ে চিকিৎসা করা জরুরী। #





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জাতীয় বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৭৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই