তারিখ : ১৬ জুন ২০১৯, রবিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

২০ টাকা জরিমানায় বদলে দিয়েছে শিক্ষার্থীদের উপস্থিতি

কবির বাল্য স্মৃতি বিজড়িত ত্রিশাল নজরুল একাডেমী
২০ টাকা জরিমানায় বদলে দিয়েছে শিক্ষার্থীদের উপস্থিতি
[ভালুকা ডট কম : ১২ মে]
ময়মনসিংহের ত্রিশালের প্রানকেন্দ্রে অবস্থিত  কবি নজরুলের সৃতি বিজরীত সরকারী নজরুল একাডেমীতে একদিন অনুপস্থিতির জন্য ২০ টাকা নির্ধারন করে শিক্ষার্থীদের কাছ থেকে আদায়ের সিদ্বান্ত হয়।মাস খানেক যেতে না যেতে বদলে দিয়েছে উপস্থিতির হার । বৃদ্ধি পেয়েছে যেখানে ৫০ ভাগ শিক্ষার্থী উপস্থিতি চোখে পরার মত সেখানে জরিমানা আদায়ের একমাসে উপস্থিতির হার  প্রায় শতভাগ।

শিক্ষকদের পাশাপাশি কর্মকর্তাদের দিয়ে ক্লাশ নেওয়ার পর, অনুপস্থিতির জন্য ২০ টাকা জরিমানার পাশাপাশি প্রতি ক্লাশ ও শিক্ষক রুমে সিসি ক্যামেরার আওতায় এনে শিক্ষার মান উন্নয়নের কাজ করে যাচ্ছেন ত্রিশাল উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল জাকির।

গত এক বছর হলো এই বিদ্যালয়টি সরকারী করণ হলেও শিক্ষার মানউন্নয়ন হয়নি কোনভাবেই। বিগত কয়েক বছর যাবৎ বিভিন্ন পরীক্ষার ফলাফলে পিছিয়ে থাকা এই বিদ্যালয়টিতে শিক্ষকদের শিক্ষার দিকে অমনোযোগী, প্রধান শিক্ষকের অনিয়মের কারনে বৃহত্তর ময়মনসিংহের এক সময়ের ঐতিহ্যবাহী এই বিদ্যালয়টি যখন তার ঐতিহ্য হারানোর উপক্রম তখনই ত্রিশাল উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ ্আল জাকির স্কুলে পরিদর্শনে গিয়ে নিজেই দায়িত্ব নিলেন স্কুলের শিক্ষার মান উন্নয়নে ।

শিক্ষকদের নিয়মিত স্কুলে আসা ও ক্লাশ তদারকির জন্য সহকারী কমিশনার ভুমি এরশাদ উদ্দিনকে  দায়িত্ব প্রদানের পাশাপাশি উপজেলা পরিষদের বেশ কয়েকজন কর্মকর্তাদের মাধ্যমে অবসর সময়ে নবম ও দশম শ্রেনীর বিজ্ঞান বিভাগের ক্লাশ নেওয়ার উদ্যোগ গ্রহন করেন। শিক্ষার্থীদের পড়াশোনার দিকে বেশী মনোযোগী করতে ত্রৈমাসিক পরীক্ষার ব্যবস্থা সহ একদিন ক্লাশে অনুপস্থিতির জন্য বিশ টাকা জরিমানা নির্ধারন করে দেন উপজেলা নিবাৃহি কর্মকর্তা।

গত মার্চ মাসের শেষ সপ্তাহে অনুষ্ঠিত ১ম সাময়িক পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের কাছ থেকে জরিমানা আদায় করার পর পরীক্ষার সুযোগ দেয়ায় বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতি প্রায় শতভাগে উঠে এসেছে। জরিমানা আদায় করার কারনে অভিভাবকদের মাঝে সচেতনতা সৃষ্টি হয়েছে। এখন কোন শিক্ষার্থী আর স্কুলে অনুপস্থিত থেকে জরিমানা দিতে চাচ্ছেনা। প্রতি মাসে অভিভাবক সমাবেশ করে জানিয়ে দেয়া হচ্ছে  আপনার ছেলে মেয়ের লেখা পড়ার মান উন্নয়নে আপনাদের ভূমিকা থাকতে হবে ।পাশা পাশি স্কুলে একদিন অনুপস্থিতি হলেই  জরিমানা বিষয়ে জানিয়ে দিচ্ছে।

ত্রিশাল উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল জাকির বলেন, যেখানে শিক্ষকরা নিজ দায়িত্ব থেকে লেখাপড়ার মান উন্নয়নের জন্য স্ব উদ্যোগে কাজ করবে সেখানে তাদের মনিটরিং করার জন্য আরেকজন কর্মকর্তাকে পরিশ্রম করতে হচ্ছে। তবে জরিমানা সিষ্টেম চালু করে ছাত্রদের পাশাপাশি শিক্ষকদেরও ক্লাশগামী করতে ভাল ভুমিকা রেখেছে।  শিক্ষকরা কতটুকু তাদের দায়িত্ব পালন করছে সে ব্যাপারেও তদারকি করা হচ্ছে।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষাঙ্গন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৭৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই