তারিখ : ০৯ ডিসেম্বর ২০১৯, সোমবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

এটিএম বুথ জালিয়াতি,ইউক্রেনের ৬ নাগরিক রিমান্ডে

এটিএম বুথ জালিয়াতি,ইউক্রেনের ৬ নাগরিক রিমান্ডে
[ভালুকা ডট কম : ০৩ জুন]
ঢাকার একটি বেসরকারী ব্যাংকের বুথ থেকে কার্ড জালিয়াতি করে টাকা উত্তোলনের অভিযোগে আটক ৬ জন বিদেশি নাগরিককে ৩ দিন করে রিমান্ডে পাঠিয়েছে আদালত।আটককৃত বিদেশিরা সবাই ইউক্রেনের নাগরিক।

তারা হচ্ছে- দেনিস ভিতোমস্কি (২০), নাজারি ভজনোক (১৯), ভালেনতিন সোকোলোভস্কি (৩৭), সের্গেই উইক্রাইনেৎস (৩৩), আলেগ শেভচুক (৪৬) ও ভালোদিমির ত্রিশেনস্কি (৩৭)। আজ (সোমবার) মামলার তদন্ত কর্মকর্তা আসামিদের আদালতে হাজির করে ৮ দিনের রিমান্ড আবেদন করেন। এ আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মহানগর হাকিম ৩ দিন করে রিমান্ডে পাঠানোর আদেশ দেন।

উল্লেখ্য, গত শুক্রবার (৩১ মে) রাজধানীর খিলগাঁও এলাকায় ডাচ-বাংলা ব্যাংকের একটি বুথ থেকে ২ জন বিদেশি নাগরিক ৩ লাখ টাকা তুলে নিয়ে যান। যাওয়ার সময় তাদের কিছু টাকা বুথে পড়ে থাকে। বিষয়টি বুথের নিরাপত্তারক্ষী ব্যাংক কর্মকর্তাদের জানালে তারা ঘটনাস্থলে গিয়ে সিসিটিভি ফুটেজ দেখেন। সেখানে ২ বিদেশি নাগরিকের টাকা তোলার দৃশ্য দেখা গেলেও ব্যাংকের সার্ভারে এই টাকা উত্তোলনের কোনও হিসাব জমা পড়েনি। পরদিন শনিবারও ওই ২ বিদেশি নাগরিক আবারও একই বুথে টাকা তুলতে যান। তাদের মুখে মাস্ক ও মাথায় ক্যাপ থাকায় এবং বেশি সময় নেওয়ার কারণে নিরাপত্তারক্ষী আশপাশের লোকজনকে ডেকে জড়ো করেন। বিষয়টি টের পেয়ে ওই ২ বিদেশি নাগরিক পালিয়ে যাওয়ার চেষ্টা করলে একজনকে হাতেনাতে আটক করা হয়। পরে আটক ব্যক্তির দেওয়া তথ্যের ভিত্তিতে নগরীর একটি আবাসিক হেআটেলে  অভিযান চালিয়ে তার অপর ৫ জন সহযোগীকে আটক করা হয়। এ ঘটনায় রোববার রাতে ডাচ বাংলা ব্যাংকের ইন্টারনাল ডিভিশনের হেড মশিউর রহমান বাদী হয়ে খিলগাঁও থানায় একটি মামলা দায়ের করেন।

এদিকে আজ প্রকাশিত এক সংবাদ প্রতিবেদনে জানা যায়, এটিএমের  নিরাপত্তা ব্যবস্থাকে ফাঁকি দিয়ে ভেঙে এটিএম বুথ থেকে অর্থ হাতিয়ে নেওয়ার বিষয়ে পুলিশকে আগেই সতর্ক করেছিল মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা-এফবিআই। পুলিশের পক্ষ থেকে বিষয়টি অবহিত করে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকসহ অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলোতে একটি চিঠিও দেওয়া হয়েছিল। কিন্তু বিষয়টিতে গুরুত্ব না দেওয়ায় বিদেশি সাইবার ক্রিমিনালরা ডাচ-বাংলা ব্যাংকের এটিএম বুথের নিরাপত্তা ব্যবস্থা ভেদ করে অর্থ হাতিয়ে নিয়েছিল। মাস দুয়েক আগেও অন্য একটি বেসরকারি ব্যাংক থেকে একই পদ্ধতিতে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নেয় সাইবার ক্রিমিনালরা।

সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, অত্যাধুনিক প্রযুক্তিজ্ঞান সম্পন্ন এই চক্রটি গত এক মাসে বিশ্বের প্রায় এক শ' ত্রিশটি দেশের এটিএম বুথ থেকে জালিয়াতি করে অর্থ হাতিয়ে নিয়েছে বলে এফবিআই তাদের জানিয়েছে। গত কয়েকমাস ধরে আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমেও বিষয়টি নিয়ে বিভিন্ন প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

ডিবির কর্মকর্তারা জানান, গ্রেফতারকৃতরা সবাই আন্তর্জাতিক জালিয়াত চক্রের সদস্য। তারা এবারই প্রথম বাংলাদেশে এসেছে। আগামী ছয় জুন টার্কিশ এয়ারলাইন্সে তাদের ভারতে যাওয়ার কথা ছিল। এজন্য তারা টিকিট কেটেও রেখেছিল।

পুলিশের দায়িত্বশীল একজন কর্মকর্তা জানান, দুই মাসে বেসরকারি একটি ব্যংকের এটিএম বুথ থেকে দশ লাখেরও বেশি অর্থ হাতিয়ে নিয়েছে। কিন্তু ওই ব্যাংক কর্তৃপক্ষ তাদের সুনামের কারণে বিষয়টি চেপে গেছে। এমনকি তারা পুলিশের কাছেও লিখিত কোনও অভিযোগ করেনি। এর আগেও বাংলাদেশে এটিএম জালিয়াতি চক্রের আন্তর্জাতিক সদস্য হিসেবে বিদেশি নাগরিককে গ্রেফতার করা হয়েছিল। কিন্তু তারা সাধারণত কোনও গ্রাহকের ডেবিট বা ক্রেডিট কার্ডের তথ্য চুরি করে ক্লোন কার্ড তৈরি করে গ্রাহকের অ্যাকাউন্ট থেকে অর্থ হাতিয়ে নিতো। কিন্তু এই চক্রটি আধুনিক প্রযুক্তি ব্যবহার করে খোদ ব্যাংকের অর্থই হাতিয়ে নিচ্ছে।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অপরাধ জগত বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২২৮ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই