তারিখ : ২১ জুলাই ২০১৯, রবিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

কালিয়াকৈরে বকেয়া বেতনের দাবিতে শ্রমিক বিক্ষোভ

কালিয়াকৈরে বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ,শ্রমিক বিক্ষোভ
[ভালুকা ডট কম : ২৫ জুন]  
গাজীপুরের কালিয়াকৈরে উপজেলার মৌচাক ইউনিয়নের একটি তৈরি পোশাক কারখানা বিক্রয় করায় বিপাকে পড়েছে প্রায় চার শতাধিক শ্রমিক। বকেয়া বেতনের দাবিতে মঙ্গলবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কারখানার সামনে সড়ক অবরোধ রেখে বিক্ষোভ করেছে বিক্ষুব্ধ শ্রমিকরা। তাদের অভিযোগ, বেতন-বোনাস না দিয়ে, শ্রমিকদের না জানিয়ে সরকারি বিধি-নিষেধ না মেনে কারখানাটি বিক্রয় করা হয়েছে।

কারখানার শ্রমিক-কর্তৃপক্ষ ও পুলিশ সূত্রে জানা গেছে, উপজেলার মাঝুখান এলাকায় দেবা লিমিটেড নামে একটি তৈরি পোশাক কারখানায় মঙ্গলবার এ ঘটনা ঘটে। শ্রমিকদের বেতন বকেয়া রেখে গত ঈদুল ফিতর উপলক্ষ্যে ১৫ দিনের ছুটি দিয়ে দেয় কারখানা কর্তৃপক্ষ। ওই সময় শ্রমিকদের বলে দেওয়া হয় ছুটি শেষে ১৬ জুন তাদের বকেয়া বেতন-ভাতা পরিশোধ করা হবে। কিন্তু শ্রমিকরা কর্তৃপক্ষের দেওয়া ধার্য্য দিন অনুযায়ী কারখানায় গেলেও তাদের বকেয়া বেতন-ভাতা দেওয়া হয়নি। ওই সময় আবার ২৫ জুন বকেয়া বেতন-ভাতা পরিশোধের দিন ধার্য্য করে কর্তৃপক্ষ। ওই ধার্য্য করা দিন অনুযায়ী মঙ্গলবার সকালে শ্রমিকরা কারখানায় যান। কারখানার মুল ফটক বন্ধ ও কর্তৃপক্ষের কাউকে না পেয়ে শ্রমিকরা হতাশ হয়ে পড়ে। এ সময় তারা জানতে পারে কারখানাটি অন্য মালিকের কাছে বিক্রয় করে দেওয়া হয়েছে। পরে তারা বকেয়া বেতন-ভাতার দাবিতে কারখানার মুল ফটকের সামনে বসে ও দাড়িয়ে বিক্ষোভ করতে থাকে। খবর পেয়ে শিল্প-পুলিশ ঘটনাস্থলে গেলে শ্রমিকরা উত্তেজিত হয়ে উঠে। বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানার সামনে মাঝুখান-ভান্নারা আঞ্চলিক সড়ক অবরোধ রেখে বিকেল ৫টা পর্যন্ত বিক্ষোভ করে। পরে পুলিশ তাদের শান্ত করলে শ্রমিকরা যার যার বাড়ি ফিরে যান।

ওই কারখানার শ্রমিকরা জানান, তাদের ৩-৪ মাসের বকেয়া বেতন ও ঈদ বোনাস না দিয়ে এবং বিধি-নিষেধ না মেনে কর্তৃপক্ষ কারখানা বিক্রয় করে দিয়েছে। এতে পরিবার-পরিজন নিয়ে তারা বিপাকে পড়েছেন। বার বার তারিখ দিলেও তাদের বেতন দেওয়া হয়নি। বেতন চাইলে কারখানার মালিক কর্তৃপক্ষ জুট ব্যবসায়ীর মাধ্যমে বাইরের ভাড়া করা লোক দিয়ে উল্টো তাদের হুমকি ও মারধর করা হয়। এমনকি মিডিয়ার সামনে কোন শ্রমিক কথা বললে তাকে ওই দিন রাতেই এলাকা থেকে ভয়ভিতি দেখিয়ে তাড়িয়ে দেয়া হয় বলেও জানায় শ্রমিকরা। তবে বিধি মোতাবেক তাদের বেতন-ভাতা পরিশোধের দাবি তাদের।

তবে ওই কারখানার সাবেক এ্যাডমিন ম্যানেজার রফিকুল ইসলাম জানান,কারখানাটি বিক্রয় হওয়ায় তিনি আর এ্যাডমিনের দায়িত্বে নেই। তবে শ্রমিকদের মার্চ ও মে মাসের বেতন বকেয়া রয়েছে। শ্রমিকদের সে বকেয়া বেতন নতুন মালিকের দেওয়ার কথা রয়েছে।

ওই কারখানার নতুন ব্যবস্থাপনা পরিচালক সোহেল রানা জানান, আগামী ৫ থেকে ৭ দিনের মধ্যে শ্রমিকদের সকল বকেয়া বেতনাধি পরিশোধ করা হবে।=গাজীপুর-২ শিল্প পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সেলিম রেজা জানান, বকেয়া বেতনের দাবিতে শ্রমিকরা বিক্ষোভ করেছে। খবর পেয়ে পরিস্থিতি শান্ত রাখতে ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।#

         





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৮৩ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই