তারিখ : ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রাবিতে আন্তর্জাতিক ডেটা সায়েন্স ও এসডিজি সম্মেলন

রাবিতে আন্তর্জাতিক ডেটা সায়েন্স ও এসডিজি সম্মেলন শুরু ১৮ ডিসেম্বর
[ভালুকা ডট কম : ০৪ জুলাই]
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের টেকসই উন্নয়ন লক্ষমাত্রা অর্জনে ডেটা সায়েন্সের ভূমিকা মোকাবেলা, সুযোগ এবং বাস্তবতা এ শিরোনামে এক আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে পরিসংখ্যান বিভাগ। এটি অনুষ্ঠিত হবে চলতি বছরে ১৮-১৯ ডিসেম্বর। এতে অংশ নিচ্ছেন আন্তর্জাতিক ৪৩জন গবেষক। বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনে সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেন রাবি জনসংযোগ দপ্তরের প্রশাসক ড. প্রভাষ কুমার কর্মকার।

আন্তর্জাতিক সম্মেলনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. এম আব্দুস সোবহানের সভাপতিত্বে উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. ফজলে কবির এবং সমাপনী অধিবেশনে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী দপ্তরের এসডিজি বিষয়ক সমন্বয়ক আবুল কালাম আজাদ।সম্মেলনে বিশেষ অতিথি মি. সুরেন্দ্রনাথ চক্রবর্তী, ও রাবি প্রো- ভিসি ড. আনন্দ কুমার সাহা, চৌধুরী মো. জাকারিয়া।

সম্মেলনে গবেষণা উপস্থাপনের নিবন্ধন শুরু ৩ অক্টোবর এবং রেজিষ্ট্রেশন শুরু আগামী ২ ডিসেম্বর। রেজিষ্ট্রেশনের জন্য সার্কভুক্ত দেশের ক্ষেত্রে পাঁচ হাজার টাকা ও এর বাইরে দেশের জন্য দুইশত ইউএসডি নির্ধারণ করা হয়েছে। এছাড়াও বাংলাদেশীদের জন্য দুই হাজার পাঁচশত টাকা ও শিক্ষার্থীদের জন্য এক হাজার পাঁচশত টাকা নির্ধারণ করা হয়েছে।

পরিসংখ্যান বিভাগের সভাপতি প্রফেসর মো. আইয়ুব আলী বলেন, আন্তর্জাতিক ও দেশের অভ্যন্তরীণ সমস্যা সমাধান এবং জাতিসংঘ রচিত এসডিজি লক্ষ্যমাত্রা কতটুকু বাস্তবায়ন করেছে তার উপর নির্ভর করে দেশের উন্নয়ন।  সুতরাং সম্মেলনে দেশের সমস্য সমাধানে ভূমিকা রেখে ও জাতিসংঘ সূচক বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশের উন্নয়নে অংশীদার হতে চাই পরিসংখ্যান বিভাগে বলে মন্তব্য করেন তিনি।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষাঙ্গন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই