তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

গণতন্ত্রকে চিরতরে নির্বাসিত করার আয়োজন সম্পন্ন

আওয়ামী লীগ গণতন্ত্রকে চিরতরে নির্বাসিত করার আয়োজন সম্পন্ন করেছে
[ভালুকা ডট কম : ০৮ জুলাই]
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অভিযোগ করেছেন, আওয়ামী লীগ শুধুমাত্র ক্ষমতাকে চিরস্থায়ী করার জন্য একের পর এক গণতান্ত্রিক সকল প্রতিষ্ঠানকে ধ্বংস করে, বিরোধী রাজনীতিকে ধ্বংস করে, বাংলাদেশে গণতন্ত্রকে চিরতরে নির্বাসিত করার আয়োজন সম্পন্ন করেছে। সরকার জনগণের আশ্রয়স্থল বিচার বিভাগকে দলীয়করণ করার মাধ্যমে একদলীয় শাসন ব্যবস্থা, একনায়কতন্ত্র প্রতিষ্ঠা করে দেশকে একটি ফ্যাসিবাদী রাষ্ট্রে পরিণত করেছে।

আজ (সোমবার) নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। মির্জা ফখরুল বলেন, সরকার বিচারপতি খায়রুল হকের রায়ের মধ্য দিয়ে সংবিধানের পঞ্চদশ সংশোধনীতে নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার বাতিল করে সরকারের অধীনে নির্বাচন ব্যবস্থা পুনঃপ্রবর্তন করেছেন। এরই ধারাবাহিকতায় একে একে সংবিধানের গণতান্ত্রিক বিধানগুলোকে বাদ দিয়ে সংশোধনী এনে একদলীয় ব্যবস্থাকে প্রতিষ্ঠা করা এবং রাষ্ট্রের সকল প্রতিষ্ঠানগুলোকে দলীয় নিয়ন্ত্রণে নিয়ে আসার মারাত্মক প্রক্রিয়া সম্পন্ন করেছেন। এভাবে নির্বাচন ব্যবস্থা, প্রশাসন, আইনশৃঙ্খলা ব্যবস্থা, প্রতিরক্ষা ব্যবস্থা এমনকি বিচার ব্যবস্থাকে সম্পূর্ণভাবে দলীয়করণ করা হয়েছে। ফলে জনগণ ন্যায়বিচার থেকে বঞ্চিত হচ্ছে। মির্জা ফখরুল বলেন, সরকার নিম্ন আদালতে আইন মন্ত্রণালয়ের নিরঙ্কুশ প্রভাব নিশ্চিত করার ফলে বিচার বিভাগের স্বাধীনতা বিলুপ্ত হচ্ছে। উচ্চ আদালতেও এর প্রভাব আমরা দুঃখজনকভাবে দেখতে পাচ্ছি।

তিনি উল্লেখ করেন, বিচারপতি সিনহাকে বলপ্রয়োগের মাধ্যমে অপসারণ এবং দেশত্যাগে বাধ্য করার ফলে বিচারকদের মধ্যে ভয়-ভীতি এখন সর্বগ্রাসী হয়েছে। তাছাড়া, দলীয় ব্যক্তিদের নিয়োগের কারণে বিচার পরিস্থিতির অবনতি ঘটেছে। বেগম জিয়ার মামলায় এ বিষয়গুলো স্পষ্ট হয়ে উঠেছে। সম্প্রতি পাবনায় বিএনপি নেতাকর্মীদের মিথ্যা মামলা দিয়ে যে রায় দেয়া হয়েছে এর মাধ্যমে প্রমাণিত হয়েছে বাংলাদেশের বিচার বিভাগ ধসে পড়েছে। বাংলাদেশের গণতান্ত্রিক রাষ্ট্র কাঠামোর ভেঙে পড়েছে। আওয়ামী লীগ ২০০৮ সালে ক্ষমতায় আসার পর থেকেই ক্ষমতাকে স্থায়ী করার লক্ষ্যে অত্যন্ত সুচতুরভাবে বিচার বিভাগকে দলীয়করণ করেছে।

মির্জা ফখরুল বলেন, ঈশ্বরদীতে ১৯৯৪ সালে সংঘটিত এ হামলায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। একটি রাজনৈতিক দলের প্রায় সকল কর্মকর্তাকে এই ঘটনার সাথে সম্পৃক্ত করে তিন বছর পর অভিযোগপত্র দিয়ে এতো বছর পর এই আদেশ প্রমাণ করেছে যে, এই আদেশ ন্যায়বিচার পরিপন্থি ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

বিএনপি মহাসচিব বলেন, যেহেতু বর্তমান পার্লামেন্ট জনগণের ভোটের মাধ্যমে নির্বাচিত হয়নি রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোকে ব্যবহার করে নির্বাচনের ফলাফল জবরদস্তি করে নিজেদের পক্ষে নিয়েছে, সে কারণে জনগণের কাছে কোনো প্রতিষ্ঠান জবাবদিহিতার কোনো সুযোগ নেই। তাই, রাষ্ট্রের সকল ক্ষেত্রে নৈরাজ্য সৃষ্টি হয়েছে। বিচার বিভাগও এর প্রভাব থেকে মুক্ত নয়।

তিনি আরো বলেন, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের চেতনাকে ভূলুণ্ঠিত করে নিজেদের ক্ষমতাকে চিরস্থায়ী করার লক্ষ্যে জনগণের সকল আশা-আকাঙ্ক্ষাকে পদদলিত করে একটি ফ্যাসিবাদী স্বৈরতান্ত্রিক রাষ্ট্র গঠনের এই ভয়াবহ প্রক্রিয়া থেকে সরে এসে জনগণের নির্বাচিত পার্লামেন্ট ও সরকার গঠনের লক্ষ্যে অবিলম্বে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফলাফল বাতিল করে নিরপেক্ষ সরকারের অধীনে অবাধ ও অংশগ্রহণমূলক নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের দাবি জানাচ্ছি।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ, সেলিমা রহমান, বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, অ্যাডভোকেট জয়নুল আবেদীন, বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী, বিএনপির যুগ্ম মহাসচিব মাহবুবউদ্দিন খোকন, বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মাসুদ তালুকদার প্রমুখ।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই