তারিখ : ০৮ ডিসেম্বর ২০১৯, রবিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ডেঙ্গুর আতঙ্ক; প্রধান স্বাস্থ্য কর্মকর্তাকে হাইকোর্টে তলব

ডেঙ্গুর আতঙ্ক; প্রধান স্বাস্থ্য কর্মকর্তাকে হাইকোর্টে তলব
[ভালুকা ডট কম : ২২ জুলাই]
ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি কপোরেশনের (ডিএসসিসি) এই দুই কর্মকর্তাকে আগামী ২৫ জুলাই ( বৃহস্পতিবার) সকালে আদালতে হাজির হতে বলা হয়েছে। ডেঙ্গু-চিকুনগুনিয়াসহ অন্যান্য মশাবাহিত রোগ প্রতিরোধে জমা দেওয়া প্রতিবেদনে আদালত সন্তোষ না হওয়ায় দুই সিটির প্রধান স্বাস্থ্য কর্মকর্তাকে তলব করেছেন হাইকোর্ট।আজ ২২ জুলাই (সোমবার) ডেঙ্গু প্রতিরোধে দায়ের করা আবেদনের শুনানি নিয়ে বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি সোহরাওয়ার্দীর হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

ডেঙ্গুর আক্রমন এখন গুরুতর জন আতংকের কারণ হয়ে উঠেছে। বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। একদিনে ঢাকার বিভিন্ন বেসরকারি হাসপাতালে ১২৪ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। গতরাতে  হবিগঞ্জের সিভিল সার্জন ডা. মো. শাহাদৎ হোসেন হাজরা ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মারা গেছেন।

জানা যায়, বেশ কিছুদিন ধরেই ডেঙ্গু জ্বরে আক্রান্ত ছিলেন হবিগঞ্জের সিভিল সার্জন ডা. মো. শাহাদৎ হোসেন হাজরা। রোববার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ে সমন্বয় সভায় অংশ নেন। এক পর্যায়ে অসুস্থবোধ করলে তিনি সভা ত্যাগ করে  চলে যান। এরপর তাকে হবিগঞ্জ আধুনিক জেলা সদর হাসপাতালে ভর্তি করা হয়। বিকেলে শারীরিক অবস্থার অবনতি ঘটলে কর্তব্যরত চিকিৎসকরা তাকে ঢাকায় পাঠান। রাত সোয়া ১০টার দিকে সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে পৌঁছালে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এর আগে গত ৩ জুলাই রাজধানীতে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ডা. নিগার নাহিদ দিপু নামে এক চিকিৎসক রাজধানীর স্কয়ার হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয়েছে। তিনি কুয়েত-বাংলাদেশ মৈত্রী সরকারি হাসপাতালে রেডিওলজি অ্যান্ড ইমেজিং বিভাগের জুনিয়র কনসালটেন্ট হিসেবে কর্মরত ছিলেন।

এদিকে, আগের সব রেকর্ড ভঙ্গ করে  গত ২৪ ঘণ্টায় সারাদেশের বিভন্ন হাসপাতালে  ৪০৩ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। ডেঙ্গু আক্রান্ত হয়ে  একদিনে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যার দিক দিয়ে এটি   সর্বোচ্চ  বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। সোমবার (২২ জুলাই) বাংলাদেশ স্বাস্থ্য অধিদফতরের সহকারি পরিচালক আয়েশা আক্তার  গণমাধ্যমতে  এ তথ্য নিশ্চিত করেন।

স্বাস্থ্য অধিদফরের হিসেব অনুযায়ী,এ সময়ের মাঝে  ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) ৮৩ জন, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিডফোর্ড হাসপাতালে ৩৮ জন, ঢাকা শিশু হাসপাতাল ১২ জন ও  শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল ৩৩ জন রোগী ভর্তি হয়েছেন। এছাড়া  হলি ফ্যামিলি  রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালে ৪৫ জন,শাহবাগ বারডেম হাসপাতালে ৯ জন, রাজারবাগ পুলিশ হাসপাতালে ১৫ জন, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ২৮ জন। গতকাল সকাল ১০ টা থেকে আজ সকাল ১০ টা পর্যন্ত বিজিবি হাসপাতালে  (পিলখানা) ডেঙ্গু রোগী ভর্তি ৫ জন। ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ৯ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন।

এর আগে গত ১৪ জুলাই স্বপ্রণোদিত এক আদেশে আদালত বলেন, ডেঙ্গু-চিকুনগুনিয়াসহ অন্যান্য মশাবাহিত রোগ প্রতিরোধে ২৪ ঘন্টার মধ্যে কার্যকরী পদক্ষেপ নিতে হবে। একইসঙ্গে নাগরিকদের ডেঙ্গু, চিকুনগুনিয়াসহ মশাবাহিত রোগে আক্রান্ত হওয়া বন্ধ করতে এবং এডিস মশা নির্মুলে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন আইন বর্হিভূত হবে না, তা জানতে চেয়ে রুল জারিও করেন আদালত।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম। তিনি পরে সাংবাদিকদের বলেন, আদালত তার আদেশে ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে কি পদক্ষেপ নেওয়া হয়েছে তা এক সপ্তাহের মধ্যে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির মেয়র, নির্বাহী কর্মকর্তা, স্বাস্থ্য সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে জানাতে নির্দেশ দিয়েছেন।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২২৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই