তারিখ : ২৯ মার্চ ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রাবির ভর্তি পরীক্ষা শুরু ২০ অক্টোবর

রাবির ভর্তি পরীক্ষা শুরু ২০ অক্টোবর:থাকছে না দ্বিতীয়বার ভর্তির সুযোগ
[ভালুকা ডট কম : ২৪ জুলাই]
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৯-২০ সেশনের ভর্তি পরীক্ষা আগামী ২০ অক্টোবর থেকে শুরু হয়ে চলবে ২২ অক্টোবর পর্যন্ত। এমসিকিউ ও লিখিত উভয় পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে এবারের ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার সুযোগ রাখা হয়নি। বুধবার দুপুরে এ তথ্য নিশ্চিত করেন ছাত্র-উপদেষ্টা অধ্যাপক ড. লায়লা আরজুমান বানু।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী প্রাথমিক আবেদন করা যাবে আগামী ৩ সেপ্টেম্বর থেকে ১২ সেপ্টেম্বর পর্যন্ত।  আর চূড়ান্ত আবেদন ১৭ সেপ্টেম্বর শুরু হয়ে ৩০ সেপ্টেম্বর শেষ হবে। তাছাড়া এবার তিনটি ইউনিটের অধীনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। 'এ' ইউনিটের অধীনে মানবিক, সামাজিক বিজ্ঞান অনুষদ, আইন, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট এর পরীক্ষা হবে। এই ইউনিটে থাকবে বিভাগ পরিবর্তনের সুবিধা। ‘বি’ ইউনিটে ব্যবসায় শিক্ষা অনুষদ, ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট এবং ‘সি’ ইউনিটের অধীনে বিজ্ঞান, জীব ও ভূবিজ্ঞান, কৃষি অনুষদের পরীক্ষা অনুষ্ঠিত হবে। অন্যদিকে ১ জন স্টুডেন্ট শুধু ১ টি ইউনিট এ এক্সাম দিতে পারবে। যার প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা। এবং চূড়ান্ত আবেদন ফি ১৯২০ টাকা। এবার ইউনিট প্রতি ৩২০০০ হাজার শিক্ষার্থী পরীক্ষায় বসার সুযোগ পাবেন।

তিনি আরও জানান, এবারের ভর্তি পরীক্ষা লিখিত ও এমসিকিউ দুই পদ্ধতিতেই হবে। এর মধ্যে ৬০ নম্বরের এমসিকিউ যার সময় ৫০ মিনিট। আর লিখিত (Short answer Question) ২০ টি প্রশ্নে ৪০ নম্বর হবে। সময় ৪০ মিনিট। প্রতিদিন সকাল ৯ টা থেকে ১০ টা ৪৫ ও ১২ টা থেকে ১ টা ৪৫ পর্যন্ত দুই শিফট এ পরীক্ষা চলবে।

আবেদন যোগ্যতাঃ
মানবিক শাখা থেকে এসএসসি ও এইচএসসি/ সমমানের জন্য(চতুর্থ বিষয়সহ) নূন্যতম ৩ পয়েন্ট করে ৭, বাণিজ্য শাখায় ৩.৫০ করে ৭.৫০ এবং বিজ্ঞান ইউনিটে ৩.৫০ করে ৮ রাখা হয়েছে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষাঙ্গন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই