তারিখ : ১৯ মার্চ ২০২৪, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের মানববন্ধন

তিস্তা নদী খনন ও বাঁধ নির্মাণের দাবিতে রাবি শিক্ষার্থীদের মানববন্ধন
[ভালুকা ডট কম : ২৫ জুলাই]
তিস্তা নদী খনন ও শক্ত বাঁধ নির্মাণ করে সমস্যা নিরসনের দাবি জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বৃহস্পতিবার বেলা ১১ টায় কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে রাবিতে অধ্যয়নরত রংপুর বিভাগের শিক্ষার্থীদের ব্যানারে এ মানববন্ধন কর্মসূচী অনুষ্ঠিত হয়।

হিসাব বিজ্ঞান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী মাহফুজ মুন্নার সঞ্চালনায় এসময় বক্তারা বলেন, উত্তর বঙ্গের দুঃখ বলা হয় তিস্তা নদীকে। মানুষ উত্তর বঙ্গের নাম শুনলে মঙ্গা পীড়িত এলাকা বলে এর পিছনে যথেষ্ট কারণ রয়েছে। জলবায়ু পরিবর্তনের কারণে ভারত থেকে  নীল ফামারী ও লালমনিরহাট জেলা দিয়ে তিস্তা নদীতে শক্ত বাধঁ না থাকায় পানি বৃদ্ধি পায়। যার ফলশ্রুতিতে গাইবান্ধা , বগুড়া , জামালপুর , সিরাজগঞ্জ জেলা বন্যার পানিতে  প্লাবিত হয়। এ বন্যা দেশের ইতিহাসের রেকর্ড তৈরি করেছে। প্রায় ৪৫ হাজার হাজার মানুষ পানি বন্ধী হয়ে আছে। ছেলে -মেয়েরা স্কুল- কলেজে যেতে না পারায়  ব্যাহত হচ্ছে শিক্ষা ব্যবস্থা। জমির ফসল বিনষ্ট হচ্ছে। মানুষ কাজ কর্ম করতে পারছেনা যা কারণে উত্তর অঞ্চলের মানুষদের সমস্যার শেষ নেই। বন্যায় উত্তর বঙ্গে ত্রাণ বিতরণ করা হয় কিন্তু আমরা এই ত্রাণ সহায়তা চাই না। সমস্যার স্থায়ী সমাধান চাই।

বক্তারা আরো বলেন , তিস্তা নদীতে নব্যতা ফিরিয়ে দিতে পারলে এডিপিতে অবদান রাখতে পারবে। তিস্তা একটি আর্ন্তজাতিক চুক্তি এজন্য সরকারকে গুরুত্ব দিতে হবে। ভারত সরকারের সাথে তিস্তা সমস্যা নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। রংপুরে ৮ জেলায় পাচঁজন মন্ত্রী থাকা স্বত্বেও এর সমাধান পাচ্ছিনা। এই সমস্যা প্রতিকারের জন্য প্রধানমন্ত্রীর নিজস্ব হস্তক্ষেপ দরকার। তিস্তা নদীতে শক্ত বাধঁ নিমাণ করে স্থায়ী সমাধান চাই। আমরা ত্রাণ চাইনা আমাদের বাধঁ র্নিমাণ করে সমস্যা নিরসন করে দিলে তাতেই সন্তুষ্ট থাকবো।

মানববন্ধনে তিস্তা নদী খনন ও শক্ত  বাঁধ নির্মাণ করে আমাদের সমস্যা নিরসন করার জোর দাবি জানান বক্তারা। ইতিহাস বিভাগের শিক্ষার্থী সোহরাব হোসেন ,সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী খাইরুল ইসলাম ,আইন বিভাগের সাদ্দাম হোসেন সজীব,ভ’গোল ও পরিবেশ বিদ্যা বিভাগের শিক্ষার্থী জুলফিকার আলী ,নৃবিজ্ঞান বিভাগের নয়ন মোহন্ত প্রমুখ বক্তব্য দেন। মানববন্ধনে প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলো। মানববন্ধন শেষে একটি মৌন মিছিল ক্যাম্পাস পদক্ষিন শেষে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এসে শেষ হয়।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষাঙ্গন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই