তারিখ : ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

"পেঁপে পাতার রস ডেঙ্গু জ্বরের ওষুধ'' বৈজ্ঞানিক ভিত্তি নেই

"পেঁপে পাতার রস ডেঙ্গু জ্বরের ওষুধ'' বৈজ্ঞানিক ভিত্তি নেই
[ভালুকা ডট কম : ০৯ আগস্ট]
গত জুন জুলাই থেকে বাংলাদেশ ও বহির্বিশ্বে ডেঙ্গুর প্রাদুর্ভাবের পর বহু মানুষ প্রাণ হারিয়েছে। বিশেষ করে ফিলিপাইনে ছয়শতাধিক ডেঙ্গু জ্বরের রুগী  মারা যাওয়ার পর দেশটিতে সরকার ডেঙ্গু জ্বরকে মহামারি ঘোষণা দিয়েছে। বাংলাদেশেও রাজধানী ঢাকাসহ দেশের সকল জেলায় ডেঙ্গু জ্বরের রুগী পাওয়া গিয়েছে।

ডেঙ্গু জ্বরের সুনির্দিষ্ট তেমন কোন চিকিৎসা নেই। শুধুমাত্র বিশ্রাম, প্যারাসিটামল, পর্যাপ্ত পানি, স্যালাইন, ফলের রস ও তরল খাবার দিতে হয়। এছাড়া ডেঙ্গুর অন্যান্য চিকিৎসা জটিলতার উপর নির্ভর করে। নয়জন চিকিৎসকসহ বেশ কিছু নারী পুরুষ ও শিশু মারা গিয়েছেন। সারা দেশের মানুষের মধ্যে একটি আতঙ্ক বিরাজ করছে। 

গত কয়েকদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমে ডেঙ্গু জ্বরের চিকিৎসা পদ্ধতির কথা ছড়িয়ে পড়েছে। যেটি হলো ডেঙ্গু জ্বরে কাঁচা পেঁপে পাতার রস। ভাইরাল হচ্ছে, পেঁপে পাতার রস করে পান করলে ডেঙ্গু জ্বরে প্লাটলেট সংখ্যা বাড়ে, ফলে ডেঙ্গু  থেকে আরোগ্য লাভ করা নাকি সম্ভব। বাস্তবে কি পেঁপে পাতার রস ডেঙ্গু জ্বর চিকিৎসায় কোন ভূমিকা আছে তা নিয়ে চিকিৎসকদের কাছে রুগী ও অভিভাবকদের হাজারো প্রশ্ন। 

পেঁপে পাতার রস যে ডেঙ্গু নিরসনে ভূমিকা রাখে এই দাবির কোন বৈজ্ঞানিক ভিত্তি নেই। ডেঙ্গু নিরসনে পেঁপে পাতার রসের কার্যকারিতা পৃথিবীর বিভিন্ন জায়গায় গবেষণা হয়েছে, কিন্তু প্রমাণিত হয়নি যে এটি ডেঙ্গুর বিরুদ্ধে কার্যকর। বিশ্বের বিভিন্ন দেশে বিচ্ছিন্নভাবে অল্প কিছু গবেষণা হলেও বৈজ্ঞানিক নীতি অনুসরণ করে কোনো ধরণের Randomized Controlled Trail বা Evidence based practice  এর মাধ্যমে এটি প্রমাণিত হয়নি। কোন ওষুধের কার্যকারিতা সম্পর্কে নিশ্চিত হতে হলে Randomized Controlled Trail বা Evidence  based practice হতে হবে। এছাড়া নিশ্চিতভাবে বলা যাবে না যে ঐ ওষুধটি কোন একটি নির্দিষ্ট রোগের বিরুদ্ধে কার্যকর।

বৈজ্ঞানিকভাবে প্রমাণিত না হওয়া পর্যন্ত ডেঙ্গু জ্বরে পেঁপে পাতার রসের কার্যকারিতার বিষয়ে নিশ্চিতভাবে কিছু বলা যাবেনা। পেঁপে পাতার রস ডেঙ্গুর ওষুধ হিসাবে কতটা কার্যকর তা নিশ্চিত হতে আরও ব্যপক ও বিস্তৃত পরিমাণে গবেষণা কাজ করা জরুরী। #





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

স্বাস্থ্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৮৯ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই