তারিখ : ১৯ মার্চ ২০২৪, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

দেশে ডেঙ্গু পরিস্থিতি ঝুঁকিপূর্ণ;আরও ৬ জনের মৃত্যু

দেশে ডেঙ্গু পরিস্থিতি ঝুঁকিপূর্ণ;আরও ৬ জনের মৃত্যু
[ভালুকা ডট কম : ২৪ আগস্ট]
সারা দেশে প্রতিদিনই এডিস মশাবাহিত ডেঙ্গু জ্বরে নতুন করে আক্রান্ত হচ্ছে বহুসংখ্যক মানুষ। বাড়ছে মৃত্যুর সংখ্যাও। গত ৩৬ ঘণ্টায় সারা দেশে শিশু ও নারীসহ অন্ততঃ ৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বিশেষজ্ঞরা বলছেন, এডিস মশার বংশবিস্তারের অনুকূল আবহাওয়া এবং ‘পিক টাইমে’ ডেঙ্গু পরিস্থিতি ঝুঁকিপূর্ণ সময় পার করছে বাংলাদেশ।

কীটতত্ব বিশেষজ্ঞ ড. মঞ্জুর এ চৌধুরী গণমাধ্যমকে বলেছেন, এডিস মশা ডেঙ্গু আক্রান্ত রেগীর শরীর থেকে ভাইরাসযুক্ত রক্ত সংগ্রহ করে দ্রুত তা অন্যদের দেহে ছড়িয়ে দেবার কারণে রোগটি দ্রুত ছড়িয়ে পড়ছে। তাই আক্রান্ত রোগীকে মশারীর ভেতরে রেখে এডিসের কাছ থেকে দূরে রাখতে হবে।  বিশেষজ্ঞরা বলছেন, রাজধানীতে যে পদ্ধতিতে মশা মারার ওষুধ ছিটানো হচ্ছে তাতে মশার উপদ্রপ কমছে না।

এদিকে, স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুম থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী আজ (শনিবার) সকাল পর্যন্ত গত গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে  আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ১১৭৯ জন রোগী। এর মধ্যে কেবল রাজধানীতেই ভর্তি হয়েছেন ৬৮৯ জন। এদিকে, স্বাস্থ্য অধিদপ্তরের হিসেবে আক্রান্তদের ২৬ শতাংশই শিশু।

ঢাকার স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ (মিটফোর্ড) হাসপাতালে গত বৃহস্পতিবার রাত আটটা থেকে শনিবার সকাল আটটা পর্যন্ত ৩৬ ঘণ্টায় নতুন ৫৪ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। এই সময়ের মধ্যে চারজন রোগী চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু জ্বর নিয়ে চিকিৎসাধীন জারিফ নামে ৫ মাস বয়সী শিশুর শুক্রবার বিকালে মারা গেছে। ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে এ নিয়ে মোট ৫ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ১ হাজার ১৪২ জন রোগী চিকিৎসা নিয়েছেন। বর্তমানে চিকিৎসাধীন আছেন ১১০ জন। পাবনার চাটমোহরে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ফরিদা পারভীন (৪০) নামে এক গৃহবধূ বৃহস্পতিবার (২২ আগস্ট) রাতে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। গত এক মাসে ফরিদপুরের ভাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৮৬ জন ডেঙ্গু রোগী সনাক্ত হয়েছে। এছাড়া প্রতিদিন স্বাস্থ্য কমপ্লেক্সে ডেঙ্গু পরীক্ষা করতে ভিড় করছেন রোগীরা। #



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

স্বাস্থ্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই