তারিখ : ১৯ মার্চ ২০২৪, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় চলছে অবৈধ ভাবে গ্যাস সরবরাহ

নওগাঁয় চলছে অবৈধ ভাবে গ্যাস সরবরাহ,যে কোন সময় ঘটতে পারে দুর্ঘটনা
[ভালুকা ডট কম : ১৩ অক্টোবর]
নওগাঁ জেলার শেষ সীমানা ও তার পার্শ্ববতি অঞ্চল বগুড়া জেলার আদমদীঘি উপজেলার সান্তাহারের আশেপাশে কয়েকটি স্থানে অবৈধ ভাবে ভ্রাম্যমাণ অবস্থায় গ্যাস সরবরাহ করা হচ্ছে। প্রশাসন ও স্থানীয় প্রভাবশালী ব্যক্তিদের ম্যানেজ করে কতিপয় ব্যক্তিরা পেশীবলের জোরে দীর্ঘদিন যাবত এই অবৈধ কাজ করে আসছে। এতে করে যে কোন সময় গ্যাসের সিলিন্ডার বিস্ফোরিত হয়ে ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা এমন আশঙ্কা করছেন স্থানীয়রা।

বর্তমানে আইনের সঠিক ব্যবহার না থাকায় ও বিভিন্ন কোম্পানির খামখেয়ালীপনার কারণে যে কোন স্থানের পানের দোকান থেকে শুরু করে ছোটখাটো ঝুপরি দোকানেও যত্রতত্র ভাবে পাওয়া যাচ্ছে এলপি গ্যাস। কিন্তু সরকারি বিধি মোতাবেক ফায়ার সার্ভিস কর্তৃক অনুমোদন ও প্রশাসনের অনুমতি ছাড়া কোন দোকানদারই এই এলপি গ্যাস দোকানে রেখে ক্রয়-বিক্রয় করতে পারবেন না। কিন্তু এই সব গ্যাসের সিলিন্ডারের জন্য উপযুক্ত পরিবেশ ও সঠিক রক্ষনাবেক্ষণ করা না হলে যে কোন সময় সিলিন্ডার বিস্ফোরিত হয়ে ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। ঠিক একই ভাবে কিছু কতিপয় ব্যক্তিরা জোড়াতালি দেওয়া ট্রাকে করে রাস্তার বিভিন্ন স্থানে দাড়িয়ে সিএনজি অটোরিক্সাগুলোতে চোরাই ভাবে কোন প্রকারের অনুমতি ছাড়াই গ্যাস সরবরাহ করছে। নওগাঁ-নাটোর আঞ্চলিক মহাসড়কের বিভিন্ন স্থানে চোখে পড়বে ট্রাক থেকে সিএনজিতে গ্যাস সরবরাহের চিত্র।

মোট ৩টি জোড়াতালি দেওয়া লক্করঝক্কর ট্রাকে করে বিভিন্ন সময়ে ঢাকা রোড, তার আশেপাশের বিভিন্ন স্থানে, নওগাঁ-নাটোর আঞ্চলিক মহাসড়কের বিভিন্ন গোপন স্থানে ও সান্তাহার শহরের বিভিন্ন সুবিধাপূর্ন রাস্তার গোপন স্থানে ভ্রাম্যমান অবস্থায় অবৈধ ভাবে সিএনজিগুলোতে এই গ্যাস সরবরাহ করা হচ্ছে। এতে করে স্থানীয় অনুমোদিত ফিলিং ষ্টেশনগুলো যেমন ক্ষতিগ্রস্থ হচ্ছে তেমন ভাবে সরকার হারাচ্ছে রাজস্ব। এছাড়াও পরীক্ষা-নিরীক্ষা ছাড়াই যেমন-তেমন ভাবে এই গ্যাস সরবরাহ করার সময় গ্যাসের সিলিন্ডার বিস্ফোরিত হয়ে ঘটতে পারে প্রাণহানি দুর্ঘটনা।

জেলার রাণীনগর উপজেলার সর্বরামপুর গ্রামের ইয়াদ আলীর ছেলে আব্দুর রাজ্জাক দীর্ঘ প্রায় ২বছর যাবত একটি লক্করঝক্কর ট্রাকে করে নওগাঁ-নাটোর আঞ্চলিক মহাসড়কের বিভিন্ন স্থানে সিএনজিগুলোতে অবৈধ ভাবে গ্যাস সরবরাহ করে আসছেন। শুধু তিনিই নন নওগাঁ ও সান্তাহার শহরের কিছু প্রভাবশালী ব্যক্তিরাও একাধিক ট্রাকে করে এই গ্যাস সরবরাহ করে আসছেন বলে তিনি জানান। অবৈধ ভাবে ট্রাকে করে গ্যাস সরবরাহ করার অভিযোগে চলতি বছরে ঢাকা রোডের একাধিক দোকান ও ট্রাক সিলগালা করে তাদের মালপত্র জব্দ করে। কিন্তু তবুও কমেনি অসাধু ব্যক্তিদের এই দৌরাত্ম।

ট্রাকে করে গ্যাস বিক্রেতা আব্দুর রাজ্জাক বলেন তার দূর সম্পর্কের এক নানা বর্তমানে পুলিশ সুপার। তার অনুমতিতেই তিনি এই গ্যাস সরবরাহ করে আসছেন। এছাড়াও কিছু প্রভাবশালী ব্যক্তিদের ম্যানেজ করে তিনি এই ব্যবসা করে আসছেন বলেও তিনি জানান।

আদমদীঘি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জালাল উদ্দিন বলেন আমিও বিষয়টি শুনেছি। আসলে অনেকেই অনেক ব্যক্তির নাম ভাঙ্গিয়ে এই সব অবৈধ কর্মকান্ড পরিচালনা করে আসছে। আমি অবশ্যই আমার উর্দ্ধতন কর্তৃপক্ষের সঙ্গে পরামর্শক্রমে আইনগত ব্যবস্থা গ্রহণ করবো।

নওগাঁ জেলা প্রশাসক মো: হারুন-অর-রশীদ বলেন বিষয়টি আমার জানা নেই। অবশ্যই এই বিষয়ে খোজখবর নিয়ে এই অবৈধ কাজের সঙ্গে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করার নির্দেশ প্রদান করবো।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অনুসন্ধানী প্রতিবেদন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই