তারিখ : ১৩ নভেম্বর ২০১৯, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

পুঁজিবাজারে টানা দরপতন,দিশেহারা বিনিয়োগকারীরা

পুঁজিবাজারে টানা দরপতন,দিশেহারা বিনিয়োগকারীরা
[ভালুকা ডট কম : ১৬ অক্টোবর]
দেশের পুঁজিবাজারে দরপতন অব্যাহত রয়েছে। টানা দরপতনে দিশেহারা ছোট-বড় বিনিয়োগকারীরা। এক ধরনের আতঙ্ক বিরাজ করছে তাদের মধ্যে। লেনদেন নেমে এসেছে তলানীতে। ইতোমধ্যে বিদেশি বিনিয়োগকারীদের অনেকেই বাজার থেকে পুঁজি প্রত্যাহার করে নিয়েছে।সঞ্চয়পত্র ক্রয়ের ব্যাপারে কড়াকড়ি আরোপ এবং দশ শতাংশ হারে কমিশন কেটে নেবার ফলে সঞ্চয়পত্র বিক্রয়ের পরিমাণ দারুণভাবে কমে গেলেও সেখান থেকে অর্থ নিয়ে এসে পুঁজিবাজারে বিনিয়োগ করছে না কেউ।

ঢাকা স্টক এক্সচেঞ্জের সদস্য ব্রোকারেজ হাউসের মালিকদের সংগঠন ডিএসই ব্রোকারেজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) সাবেক সভাপতি আহমেদ রশিদ লালী বলেছেন, দেশি-বিদেশি উভয় বিনিয়োগকারীরাই বাজার থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন। সবার মধ্যে এক ধরনের আতঙ্ক কাজ করছে। বাজার বোধহয় আরও পড়বে; ভয়ে বিক্রি করে দিচ্ছেন শেয়ার। ডিবিএর সাবেক সভাপতি মোস্তাক আহমেদ সাদেক বলেন, ব্যাংক লুটেরাদের মধ্যে একজনকেও যদি শাস্তির ব্যবস্থা হতো, মানুষ দেখত তাহলেও হয়তো কিছু টাকা ফেরত আসত।

গত কয়েক মাসের টানা দরপতনে ক্ষুব্ধ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ মঙ্গলবার মতিঝিলে ঢাকা ষ্টক এক্সচেঞ্জ (ডিএসই) ভবনের সামনে মানববন্ধন করেছে। ঐক্যপরিষদের নেতারা পুঁজিবাজারে ধ্বসের জন্য সিকিরিউটি এক্সচেঞ্জ  কমিশনকেই দায়ী করেছেন। একই সাথে তারা ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য স্বল্প সূদে পুঁজি সরবরাহেরও দাবি জানান।

এএফসি ক্যাপিটাল লিমিটেডের সিইও মাহবুব এইচ মজুমদার বলেন, রেগুলেটরদের মধ্যে আস্থাহীনতা এবং রেগুলেটরদের প্রতি আস্থাহীনতা সৃষ্টি হয়েছে। তিতাস গ্যাস, বীমা, গ্রামীণফোন এগুলোর যে ঘটনাগুলো ঘটছে এ সকল ঘটনাগুলোই ক্যাপিটাল মার্কেটেও প্রভাব ফেলছে।

এদিকে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান আজ রাজধানীতে এক অনুষ্ঠানে বলেছেন, এসি রুমে বসে দেশের উন্নতি দেখে খুশি হওয়ার কিছু নেই। আর্জেন্টিনা বিশ্বের ১০টি উদীয়মান দেশের অন্যতম ছিল। এখন তাদের দেশে প্রতি তিনজনের একজন গরিব। আমাদের দেশে সমস্যা থাকাটা নতুন কিছু ব্যাপার নয়। সমস্যা সম্পর্কে আমাদের ধারণা আছে। এখন ন্যায়বিচার প্রতিষ্ঠা করা আমাদের জন্য চ্যালেঞ্জ।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২২০ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই